ঢাকা ছাড়লেন ২৬৯ মার্কিন নাগরিক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৮, মার্চ ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০৮, মার্চ ৩০, ২০২০




কাতার এয়ারওয়েজের বিমানে মার্কিন নাগরিকরা ঢাকা ছাড়েন
কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন ২৬৯ মার্কিন নাগরিক। সেই ফ্লাইটে তাদের পোষা ৭টি কুকুরও ছিল। সোমবার (৩০ মার্চ) সন্ধ্যা ৬টা ৫ মিনিটের দিকে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওয়াশিংটন ডিসির উদ্দেশে ছেড়ে যায়। বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ঢাকা ত্যাগ করা মার্কিন নাগরিকদের মধ্যে কূটনীতিক, পর্যটক ও বাংলাদেশে কর্মরতরা আছেন। ফ্লাইটটি ত্যাগ করার আগে সার্বিক প্রস্তুতি দেখতে মার্কিন রাষ্ট্রদূত দুপুরে বিমানবন্দরে গিয়েছিলেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, নিজ দেশে ফিরে যেতে আগ্রহী ৪৬৩ জনের একটি তালিকা বিমানবন্দরে পাঠায় মার্কিন দূতাবাস। একই সঙ্গে তাদের পোষা ৯টি কুকুরের তালিকাও করা হয়। পরে দোহা থেকে কাতার এয়ারওয়েজের ৩৫৭ জন যাত্রী ধারণে সক্ষম বোয়িং ৭৭৭ উড়োজাহাজ বিকালে ঢাকায় আসে। দূতাবাসের তত্ত্বাবধানে মার্কিন নাগরিকদের চেকইন করা হয়। ফ্লাইটটি ঢাকা থেকে সরাসরি ওয়াশিংটন ডিসিতে যাবে। সেখান থেকে কারও কারও অন্য স্টেটে যেতে হবে। সেই খরচ বেশি হওয়ায় অনেকেই যাত্রা বাতিল করে বিমানবন্দর থেকে ফিরে যান। পরে ২৬৯ জনকে নিয়ে ওয়াশিংটন ডিসির উদ্দেশে যাত্রা করে কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটটি।

এর আগে, বাংলাদেশ ত্যাগ করেছেন ৩৬৪ জন মালয়েশিয়ান ও ভুটানের নাগরিক। ২৫ মার্চ রাতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মালয়েশিয়ার নাগরিকরা ঢাকা ত্যাগ করেন। ওই ফ্লাইটে মালয়েশিয়া দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ দেশটির মোট ২২৫ জন নাগরিক ছিলেন।

অন্যদিকে, ২৬ মার্চ সকালে দ্রুক এয়ারের দুটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন ১৩৯ জন ভুটানের নাগরিক। ওই দুটি ফ্লাইটে ঢাকায় কর্মরত ভুটান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ বাংলাদেশে অধ্যয়নরত দেশটির শিক্ষার্থীরা ছিলেন।

আরও পড়ুন:
সোমবার ঢাকা ছাড়ছেন মার্কিন নাগরিক-কূটনীতিকরা

/সিএ/টিটি/এমওএফ/

লাইভ

টপ