কুকুর অপসারণ বন্ধে চাওয়া রিটের শুনানির তারিখ ঘোষণা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:১৫, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৩, সেপ্টেম্বর ২৭, ২০২০

রাজধানীর রাস্তা থেকে পথ কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়। ওই রিটের পরবর্তী শুনানির জন্য আগামী ৬ অক্টোবর দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

রবিবার (২৭ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষ ও রিট আবেদনকারীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাকিব মাহবুব। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

পরে সাকিব মাহবুব সংবাদিকদের জানান, রিট পিটিশন দায়ের করার আগে থেকেই ডিএসসিসি’র মেয়রের সঙ্গে বসার জন্য চেষ্টা করছিলেন রিট আবেদনকারীরা। ইতোমধ্যে ডিএসসিসি মেয়র আগামী ২৯ সেপ্টেম্বর দুপুর আড়াইটায় বসার জন্য সময় দিয়েছেন। সেখানে আবেদনকারীসহ আন্দোলনকারীরা বৈঠকে উপস্থিত থাকবেন। এটি জানানোর পর আদালত রিট আবেদনের শুনানি ৬ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছেন। রাষ্ট্রপক্ষও একই যুক্তিতে সময় আবেদন করেছিলেন।

এর আগে রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর অপসারণের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে গত ১৭ সেপ্টেম্বর একটি রিট দায়ের করা হয়। জনস্বার্থে অভিনেত্রী জয়া আহসান এবং দুইটি প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার যৌথভাবে এই রিট করেন।

রিট আবেদনে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতার প্রশ্নে রুল জারির আরজি জানানো হয়েছে। রিটে ডিএসসিসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনও প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেওয়া যাবে না। অথচ অভিযোগ রয়েছে ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেওয়া হয়েছে। এজন্য কুকুর স্থানান্তরের বিষয়ে ডিএসসিসির সিদ্ধান্ত ও কার্যক্রমের বৈধতা রিট আবেদনে চ্যালেঞ্জ করা হয়েছে।






আরও পড়ুন:

রাজধানীতে কুকুর নিধনের পক্ষে-বিপক্ষে কর্মসূচি

প্রাণবিক ঢাকার দাবিতে রাজপথে জয়া-নওশাবা

কুকুর অপসারণ বন্ধে জয়ার রিট

কুকুর নিধনের পক্ষে মানববন্ধন

কুকুর স্থানান্তর না করে বন্ধ্যাকরণের দাবি

অপসারণ নয়, কুকুর বন্ধ্যা করবে ডিএনসিসি

বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে ডিএসসিসিকে আল্টিমেটাম

কুকুর নিধন করলে ইঁদুর ও প্লেগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে

বন্ধুর পাশে একদল মানুষ (ফটোস্টোরি)

/বিআই/এনএস/

লাইভ

টপ
X