রফিকুল হকের মৃত্যুতে শিক্ষা পরিবারের শোক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১১, অক্টোবর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৪, অক্টোবর ২৪, ২০২০

ব্যারিস্টার রফিক উল হকবিশিষ্ট আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক উল হকের মৃত্যুতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদসহসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও দেশের শিক্ষাবিদরা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

শনিবার (২৪ অক্টোবর) গণমাধ্যমে আলাদা শোকবার্তা পাঠিয়ে দুঃখ প্রকাশ করেছেনে তারা। একইসঙ্গে ব্যারিস্টার রফিক উল হকের পরিবারের সদস্যদের প্রতি তারা সমাবেদন জানান।

রফিক-উল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ব্যারিস্টার রফিক উল হক দেশের আইন অঙ্গনে একজন অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞ আইনজীবী হিসেবে সুপরিচিত ছিলেন। অকুতোভয় আইনজীবী হিসেবে তিনি আজীবন সাহসী ভূমিকা পালন করেছেন। বিভিন্ন সময়ে অনেক গুরুত্বপূর্ণ সাংবিধানিক ও আইনি বিষয়ে তার মূল্যবান পরামর্শ সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করেছে। আইন পেশায় তার অবদান জাতি দীর্ঘদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে। বিজ্ঞ এই আইনজীবীর মৃত্যু জাতির অপূরণীয় ক্ষতি।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন শোক বার্তায় বলেন,ব্যারিস্টার রফিক-উল হক দেশের আইন অঙ্গনে একজন অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞ আইনজীবী ছিলেন। অকুতোভয় আইনজীবী হিসেবে তিনি আজীবন সাহসী ভূমিকা পালন করেছেন। বিজ্ঞ এই আইনজীবীর মৃত্যু জাতির অপূরণীয় ক্ষতি সাধিত হলো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ শোক বার্তায় বলেন, ব্যারিস্টার রফিক-উল হক ছিলেন একজন সৎ, যোগ্য, পরিশ্রমী এবং দক্ষ আইনজীবী। তার মৃত্যুতে দেশের আইন অঙ্গনে বড় ধরনের শূন্যতা সৃষ্টি হলো। এই স্বজ্জন ব্যক্তির কর্মজীবন নতুন প্রজন্মের আইনজীবীদের জন্য অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে থাকবে।"

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সিমিতির সভাপতি শেখ কবির হোসেন, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি, নন-এমপিও নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কাসেম, বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদসহ শিক্ষক নেতারা শোক ও দুঃখ প্রকাশ করেন।

উল্লেখ্যব্যারিস্টার রফিক উল হক শনিবার (২৪ অক্টোবর) সকালে রাজধানীর এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর।

 

/এসএমএ/এফএএন/

লাইভ

টপ