X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অন্য জেলা থেকে প্রধানমন্ত্রীর জনসভায় আসবে বিশেষ ট্রেন

রাজশাহী প্রতিনিধি
২৮ জানুয়ারি ২০২৩, ২২:০৬আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ২২:০৬

রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় যাত্রী পরিবহনের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে রেলওয়ে পশ্চিমাঞ্চলের সাতটি বিশেষ ট্রেন ভাড়া করা হয়েছে। এসব ট্রেনে মোট ৫ হাজার ৩৩৬ জন যাত্রী পরিবহন করা যাবে। ট্রেনগুলো সকাল সাড়ে ১০টা থেকে বেলা দেড়টার মধ্যে রাজশাহী রেলওয়ে স্টেশনে এসে পৌঁছাবে। এসব ট্রেন ৫৫ থেকে ৬০ কিলোমিটার বেগে চলাচল করতে পারবে।

রাজশাহীতে রবিবার (২৯ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা। নগরে ঐতিহাসিক মাদ্রাসা মাঠে (বর্তমানে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চবিদ্যালয় মাঠে) এই জনসভার আয়োজন করা হয়েছে। বিশেষ ট্রেন সেবায় সবচেয়ে বেশি আসন থাকবে সিরাজগঞ্জের ট্রেনে। সিরাজগঞ্জ থেকে ১ হাজার ৫০ জন যাত্রী এই জনসভায় আসতে পারবেন। চাঁপাইনবাবগঞ্জের ট্রেনটি দুবার যাত্রী পরিবহন করবে।

ট্রেনগুলোর মধ্যে জয়পুরহাট স্পেশাল ট্রেনটি জয়পুরহাট স্টেশন থেকে সকাল ৯টায় ছাড়বে। রাজশাহী পৌঁছাবে দুপুর ১২টা ২০ মিনিটে। ট্রেনটি সন্ধ্যা পৌনে ছয়টায় রাজশাহী থেকে ছেড়ে যাবে। নাটোর স্পেশাল ট্রেনটি সকাল ৯টায় নাটোর ছেড়ে সকাল সাড়ে ১০টায় রাজশাহী পৌঁছাবে। ট্রেনটি ৭৩৫ জন যাত্রী পরিবহন করতে পারবে। সিরাজগঞ্জ স্পেশাল ট্রেনটি সকাল ১০টায় ছেড়ে বেলা দেড়টায় রাজশাহীতে পৌঁছাবে। এর আসনসংখ্যা ১ হাজার ৫০টি। ট্রেনটি আবার সন্ধ্যা ছয়টায় রাজশাহী থেকে ছেড়ে যাবে। রহনপুর স্পেশাল ট্রেন বেলা সাড়ে ১১টায় ছাড়বে। রাজশাহী পৌঁছাবে বেলা ১টা ৫ মিনিটে। জনসভা শেষে ট্রেনটি বিকেল সাড়ে পাঁচটায় রাজশাহী থেকে ছেড়ে যাবে।

প্রস্তুত হচ্ছে মঞ্চ

চাঁপাইনবাবগঞ্জ স্পেশাল ট্রেন দুবার যাত্রী পরিবহন করবে। প্রথমবার সকাল সাতটায় ছেড়ে সাড়ে আটটায় রাজশাহী পৌঁছাবে। আবার ৮টা ৫০ মিনিটে রাজশাহী থেকে ছেড়ে যাবে। ফের সকাল সাড়ে ১০টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে রাজশাহী পৌঁছাবে দুপুর ১২টা ৫ মিনিটে। সন্ধ্যা ছয়টায় ট্রেনটি আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে যাবে। এই ট্রেনের মোট আসন থাকবে ৪২৮টি।

রানীনগর স্পেশাল ট্রেনে সকাল সোয়া ১০টায় ছেড়ে বেলা পৌনে একটায় রাজশাহী পৌঁছাবে। আবার সন্ধ্যা সাতটায় রাজশাহী ছেড়ে যাবে। এ ট্রেনে আসন ৭৬৮টি।

আড়ানী স্পেশাল ট্রেন দুপুর ১২টা ৩৫ মিনিটে ছেড়ে বেলা সোয়া একটায় রাজশাহী পৌঁছাবে। আবার বিকেল সোয়া পাঁচটায় রাজশাহী ছেড়ে যাবে। এ ছাড়া ঈশ্বরদী থেকে আরও একটি স্পেশাল ট্রেন যোগ হতে পারে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

বিশেষ ট্রেন চালু করার কারণে অন্যান্য নিয়মিত ট্রেন চলাচলে কোনও বিঘ্ন ঘটবে কিনা— এব্যাপারে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, রবিবার কয়েকটি ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন। শুধু মধুমতি ট্রেন একটু বিলম্ব হতে পারে। তা ছাড়া সব ট্রেন সময়মতো চলবে। বন্ধ ট্রেনগুলোর লোকোমোটিভ এই স্পেশাল ট্রেনে ব্যবহার করা হবে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার আর জানান, তারা ১৫ দিন আগে ফরমাশ পেয়েছেন। তখন থেকে তাদের ওয়ার্কশপে মেরামতের অপেক্ষায় থাকা বগিগুলো ঠিক করেছেন। এগুলো সর্বোচ্চ ৫৫ থেকে ৬০ কিলোমিটার বেগে চালানো যাবে। কোনওটিই নিয়মিত ট্রেনের মতো ৯০ কিলোমিটার বেগে চালানো যাবে না। তিনি আরও বলেন, এই দূরত্বে ৬০ কিলোমিটার গতিই যথেষ্ট।

সিরাজগঞ্জ বাজার রেলওয়ে স্টেশনের কর্মকর্তা মাসুদ রানা বলেন, স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না রবিবার (২৯ জানুয়ারি) রাজশাহী যাওয়ার জন্য একটি বিশেষ ট্রেন ভাড়া নিয়েছেন। ১৫ বগির সব আসনের ভাড়া দিয়েই ট্রেনটি নিচ্ছেন তিনি। ওইদিন সিল্কসিটি ট্রেনটি বন্ধ থাকবে। এ কারণে রাজশাহী যেতে শিডিউলে কোনও সমস্যা হবে না।

পুরো ট্রেন ভাড়া করার বিষয়ে সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না বলেন, সিরাজগঞ্জের নেতাকর্মীরা দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সরাসরি দেখতে পাননি। সেজন্য তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের নেত্রীকে কাছ থেকে দেখার আকাঙ্ক্ষা রয়েছে। সেই আকাঙ্ক্ষা পূরণে আমি এই বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছি।

পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস বলেন, প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে ঈশ্বরদী ও আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের পাশাপাশি সকল অঙ্গ, সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের নির্দেশনা প্রদান করা হয়েছে যেন সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে। রবিবার রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করার লক্ষ্যে ইতোমধ্যে ঈশ্বরদী থেকে বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটর সাইকেলসহ দুই শতাধিক যানবাহন, নৌপথে অর্ধশতাধিক ট্রলার ও বড় নৌকা প্রস্তুত রাখা হয়েছে।

পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস আরও জানান, সড়ক পথ ও নৌ পথ ছাড়াও ঈশ্বরদী থেকে রাজশাহীগামী আন্তঃনগর কমিউটার ট্রেনের পুরোটাই বুকিং দেওয়া হয়েছে। ট্রেনে অতিরিক্ত বগিও সংযোজনের ব্যবস্থা করা হয়েছে।

নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান জানান, প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা, উচ্ছ্বাস ও আনন্দের জোয়ার বইছে। জনসভাকে সফল করতে প্রতিটি উপজেলা, ওয়ার্ড, ইউনিয়ন এবং থানা কমিটির নেতাদের নিয়ে মিটিং করা হয়েছে। নাটোর থেকে চারটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। নলডাঙ্গা, মাধনগন, নাটোর, মালঞ্চি, আব্দুলপুর থেকে ওই ট্রেনে লোক যাবেন। এছাড়া জেলা, ৭টি উপজেলা, ৮টি পৌর ও ৫২টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকের নেতৃত্বে ও সকল অঙ্গ ও সহযোগী ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা তাদের কর্মী-সমর্থকদের নিয়ে সমাবেশে আসবেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান জানান, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জনসভায় যোগ দিতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। নাচোল, গোমস্তাপুর, ভোলাহাট উপজেলা থেকে শতাধিক বাসে নেতাকর্মীরা সভায় যোগ দেবেন।

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, নেতাকর্মীদের প্রস্তুতি ভালোই। বাস, ট্রেন, ছাড়াও বিভিন্ন যানবাহনে করে রাজশাহীর জনসভায় যোগ দেবেন নেতাকর্মীরা।

জয়পুরহাট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, সমাবেশকে সামনে রেখে তারাও ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। তাদের ৩২টি ইউনিয়ন থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে ৩২টি বাস যাবে, পৌর আওয়ামী লীগের নেতৃত্বে ১০টি বাস যাবে। এছাড়া সংসদ সদস্যসহ সিনিয়র নেতাদের নেতৃত্বে হাইস গাড়িতে নেতারা আসবেন। এছাড়া ট্রেন যোগে ৪ হাজারের অধিক নেতাকর্মী সমাবেশে যোগ দেবেন।

অন্যান্য জেলার নেতারাও বাস, ট্রেন, হাইস প্রাইভেট কার ও মোটরসাইকেলযোগে নেতাকর্মীদের বহর নিয়ে সমাবেশে আসবেন বলে জানান।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল জানান, সমাবেশকে সামনে রেখে অন্যান্য জেলার নেতাদের সঙ্গে নিয়মিতই যোগাযোগ হচ্ছে। রাজশাহীর বাইরে থেকে যারা আসবেন, তাদের জন্য সর্বোচ্চটা করার প্রচেষ্টা রয়েছে। এছাড়া সমাবেশ উপলক্ষে মাদ্রাসা মাঠসহ যে ১২ টি পয়েন্টে ডিজিটাল মনিটরের মাধ্যমে লাইভ দেখানো হবে সেখানকার জন্য ৫ শতাধিক স্বেচ্ছাসেবী কাজ করবে। নির্বিঘ্নে যেন মানুষ আসতে পারে ও সমাবেশ সফল করতে পারে যে লক্ষে যাবতীয় প্রস্তুতিই নেওয়া হয়েছে।

/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ