X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আ. লীগের কাউন্সিল: ৩৩ শতাংশ নারী কোটার টার্গেট পূরণ হবে?

মাহবুব হাসান ও সাদ্দিফ অভি
১৯ ডিসেম্বর ২০১৯, ২১:০৮আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৯, ২১:৪২

 

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন উপলক্ষে বর্ণাঢ্য সাজে প্রস্তুত মঞ্চ

রাত পোহালেই ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম কাউন্সিলের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। দলের সাংগঠনিক কাঠামো অনুযায়ী ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে পদায়ন করা আছে ৭৬ জন, এর মধ্যে নারী আছেন মাত্র ১৫ জন বা ১৯ দশমিক ৭৪ শতাংশ। ২০২০ সালের মধ্যে নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোতে ৩৩ শতাংশ নারী কোটা বাস্তবায়নের বাধ্যবাধকতা রয়েছে। ক্ষমতাসীন দল তাদের ২১তম কাউন্সিলে এই ৩৩ শতাংশ কোটা পূরণ করতে পারবে কিনা— এ প্রশ্ন সবার মনে।

কেন্দ্রীয় নেতারা বলছেন, এবারের সম্মেলনে বাড়াতে না পারলেও ধাপে ধাপে বাড়ানো হবে। এমনকি নির্দিষ্ট ৩৩ শতাংশ কোটা ছাড়িয়ে যাওয়ারও আশা ব্যক্ত করছেন তারা।

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন উদ্বোধন হবে ২০ ডিসেম্বর শুক্রবার দুপুর তিনটায়, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। সম্মেলনের উদ্বোধন এবং এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যেই কাউন্সিলের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বর্ণিল সাজে সাজানো হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান। পদ্মা সেতুর আদলে এবং নৌকার মধ্যে তৈরি করা হয়েছে সম্মেলন মঞ্চ। নতুন কমিটিতে পরিবর্তনের আভাস আসছে অনেক আগে থেকেই। দলের কেন্দ্রীয় কমিটিতে পুরনো কারা থাকছেন এবং নতুন কারা আসছেন— সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনব্যাপী সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার (২১ ডিসেম্বর) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে কাউন্সিল অধিবেশনে তিন বছরের জন্য নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে। এর সঙ্গে পূর্ণাঙ্গ কমিটির ঘোষণাও আসতে পারে। 

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও)  ৯০-এর খ-এর খ (২) অনুচ্ছেদে কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সব স্তরের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ পদ নারী সদস্যদের জন্য সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং ২০২০ সালের মধ্যে সেই লক্ষ্য অর্জনের কথা বলা হয়েছে। সেই হিসেবে আগামী বছর এই সময়সীমা শেষ হবে। সর্বশেষ ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলের মাধ্যমে গঠিত ৭৬ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে নারী ছিলেন মাত্র ১৫ জন। অর্থাৎ পূর্ণাঙ্গ এই কমিটিতে নারীর সংখ্যা ১৯ দশমিক ৭৪ শতাংশ।  দলের সভাপতি পদে আছে নারী নেতৃত্ব, তিনি শেখ হাসিনা।

এছাড়া, ১৫ সদস্যের প্রেসিডিয়াম সদস্যের মধ্যে তিন জন নারী হলেন— সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী এবং অ্যাডভোকেট সাহারা খাতুন। ৩৪টি সম্পাদকীয় পদের মধ্যে নারীরা পেয়েছেন মাত্র ছয়টি পদ। তারা হলেন— যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ডা. শাম্মী আহমেদ,কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, নারী বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা এবং স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা। এছাড়া, ২৮ জন কেন্দ্রীয় সদস্যের মধ্যে নারী আছেন পাঁচ জন। এরা হলেন— সিমিন হোসেন রিমি, বেগম মুন্নুজান সুফিয়ান, পারভিন জামান কল্পনা, মেরিনা জাহান এবং মারুফা আক্তার পপি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ড. আব্দুর রাজ্জাক এ বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আওয়ামী লীগে নারীদের সংখ্যা উত্তরোত্তর বাড়ানো হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখার নিয়ম আছে। গত দুই সম্মেলনে নারীদের সংখ্যা অনেক বেড়েছে। এবার আরও বাড়বে। একেবারেই ৩৩ শতাংশ সম্ভব না হলেও, ধাপে ধাপে অদূর ভবিষ্যতে ৩৩ শতাংশ কোটা পূরণ করা হবে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, ‘আওয়ামী লীগের কমিটিতে ৩৩ শতাংশ নারী কোটা পূরণ করার লক্ষ্যে ২০০৯ সালের সম্মেলন থেকেই এই সংখ্যা বাড়ানো হচ্ছে। ২০১৬ সালের সম্মেলনে এসে তা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এবার তা আরও বাড়বে। এবারের সম্মেলনে ৩৩ শতাংশ পূর্ণ করতে না পারলেও দ্রুতই যোগ্যতম নারী কর্মীদের কেন্দ্রীয় কমিটিতে নিয়ে এসে এই সংখ্যা পূরণ করা হবে।’ এমনকি নির্ধারিত এই কোটা ছাড়িয়ে যেতে পারে বলে তিনি আশা ব্যক্ত করেন।    

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা