X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আ. লীগের সম্মেলন: সাধারণ সম্পাদকের পদ ঘিরেই মূল আলোচনা

মাহবুব হাসান
১৯ ডিসেম্বর ২০১৯, ২২:৪৯আপডেট : ২০ ডিসেম্বর ২০১৯, ০১:৪৩

সম্মেলনের মঞ্চ প্রস্তুত

শুক্রবার (২০ ডিসেম্বর) ও শনিবার (২১ ডিসেম্বর) আওয়ামী লীগের দু’দিনব্যাপী ২১তম সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে আনন্দ-উদ্দীপনা। তবে কেন্দ্রীয় নেতা এবং কেন্দ্রীয় নেতৃত্ব প্রত্যাশীদের সময় কাটছে উত্তেজনা আর শঙ্কায়। কার প্রমোশন হচ্ছে, কে বাদ যাচ্ছেন— এসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে দলের সর্বস্তরের নেতাকর্মীদের মাঝে। সবচেয়ে বেশি আলোচনা সৃষ্টি হয়েছে সাধারণ সম্পাদকের পদ ঘিরে। বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরই বহাল থাকছেন, নাকি নতুন কেউ আসছেন এ পদে—সবখানে ঘুরপাক খাচ্ছে এ প্রশ্ন। দলের নেতাকর্মীদের মধ্যে তো বটেই, রাজনীতি সচেতন সাধারণ মানুষরাও এ প্রশ্নের উত্তর খুঁজছেন।

গণমাধ্যমেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদটি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। সংবাদপত্র ও টেলিভিশনের পাশাপাশি অনলাইন পোর্টালগুলোতেও এই পদ নিয়েই বেশি লেখালেখি হচ্ছে। সাংবাদিকরা যার যার সূত্রের মাধ্যমে জানার চেষ্টা করছেন—কে হচ্ছেন পরবর্তী সাধারণ সম্পাদক। দলের নেতাকর্মীরাও সিনিয়র নেতাদের কাছে জানার চেষ্টা করছেন এ প্রশ্নের উত্তর। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সবখানেই ঘুরপাক খাচ্ছে এই আলোচনা। আর দলের সিনিয়র নেতারা বোঝার চেষ্টা করছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শারীরিক ভাষা। কেননা, কাউন্সিলরদের দেওয়া ক্ষমতাবলে তিনিই এ পদে নেতা নির্বাচন করবেন। সাধারণত প্রতি সম্মেলনেই কাউন্সিলররা এ দায়িত্ব দলের সভাপতির হাতে অর্পণ করে থাকেন। এবারও তার ব্যত্যয় ঘটার সুযোগ নেই। কিন্তু অন্যান্যবার আগেভাগেই সাধারণ সম্পাদক পদে কে আসছেন এমন আভাস মিললেও এবার কিছুই জানা বা বোঝা যাচ্ছে না। দলের সভাপতিও কোনও আভাস দেননি। এ কারণেই সবাই এখন একটি প্রশ্নের উত্তর জানতে ব্যাকুল। তা হলো বর্তমান সাধারণ সম্পাদকই বহাল থাকছেন, নাকি নতুন কেউ আসছেন। আর যদি নতুন কেউ আসেন, তাহলে তিনি কে?

আওয়ামী লীগের দুজন জ্যেষ্ঠ ও দায়িত্বশীল নেতা নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, কে কোন পদ পাবেন—এটা পুরোপুরিই দলীয় সভাপতি শেখ হাসিনার ওপর নির্ভর করছে। সভাপতি পদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প কেউ কল্পনাই করছেন না। সাধারণ সম্পাদকের পর সভাপতিমণ্ডলীর পদের বিষয়ে আগ্রহ বেশি জ্যেষ্ঠ নেতাদের। সবাই নিজের মতো করে সাধারণ সম্পাদক পদের বিষয়ে খোঁজ নেওয়ার চেষ্টা করছেন। দলটির সম্পাদকমণ্ডলীর একজন নেতা বলেন, তারাও বিষয়টি বোঝার চেষ্টা করছেন।

এ বিষয়ে বাংলা ট্রিবিউনের এ প্রতিবেদকের কাছে জানতে চান কুড়িগ্রাম জেলার একটি সহযোগী সংগঠনের সভাপতিও। তিনি বলেন, বর্তমান সাধারণ সম্পাদকই স্বপদে থাকছেন, নাকি নতুন কেউ হচ্ছেন—সেটা নিশ্চিত না হওয়া পর্যন্ত শান্তি পাচ্ছি না। কারণ, বর্তমান সাধারণ সম্পাদক থাকলে একরকম আবহ, আর যদি নতুন কেউ আসেন তাহলে আরেক ধরনের আবহের মধ্যে দল চলবে। অনেক মেরুকরণ হবে। তাই বিষয়টি জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছি।

প্রসঙ্গত, আওয়ামী লীগের গত সম্মেলনে (২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর) সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। তিনি এবারও এ পদে আগ্রহী বলে গণমাধ্যমে বক্তব্য দিয়েছেন। আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, তার আরেকবার থেকে যাওয়ার সম্ভাবনাই বেশি। কেননা, একমাত্র আব্দুল জলিলসহ হাতেগোনা দুয়েকজন ছাড়া সব সাধারণ সম্পাদকই দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন। জলিলের ক্ষেত্রে বিশেষ পরিস্থিতি (এক-এগারো) আসায় তিনি আর দায়িত্ব চালিয়ে যেতে পারেননি। 

এ বিষয়ে গত বুধবার (১৮ ডিসেম্বর) গণমাধ্যমের সামনে ওবায়দুল কাদের বলেন, ‘পদ-পদবির ইচ্ছা সবার থাকতে পারে। সাধারণ সম্পাদকসহ যেকোনও পদে যাবার ইচ্ছা সবারই থাকতে পারে। তবে নেত্রীর (শেখ হাসিনা) সিদ্ধান্তই শেষ কথা। দলের সাধারণ সম্পাদক কে হবেন, কাউন্সিলরদের দেওয়া ক্ষমতাবলে সেই সিদ্ধান্ত নেবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

সাধারণ সম্পাদক প্রশ্নে কী হতে যাচ্ছে বিষয়টি জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘এটা একান্তই দলের কাউন্সিলরদের এখতিয়ার। তারা দলের সভাপতিকে দায়িত্ব দেন। দলের সভাপতি তা সুচারুভাবে পালন করেন। বরাবরই তিনি যোগ্যতম ব্যক্তিকেই সাধারণ সম্পাদক পদে নির্বাচন করেছেন। তবে যিনিই সাধারণ সম্পাদক হোক, আওয়ামী লীগ যেসব চ্যালেঞ্জ নিয়ে পথ চলছে, সেগুলোতে সাফল্যের মুখ দেখানোর যোগ্যতা তার থাকতে হবে।’

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের