X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ছাত্রদলকে সাধারণ জনতা গণধোলাই দিয়েছে: ঢাবি ছাত্রলীগ

ঢাবি প্রতিনিধি
২৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৬আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৫

ছাত্রদলকে সাধারণ ছাত্র-জনতা গণধোলাই দিয়েছে বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকালে ছাত্রদলের নেতাকর্মীরা ঢাবি উপাচার্যের সঙ্গে দেখা করতে ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে নীলক্ষেত  মুক্তি ও গণতন্ত্র তোরণের কাছে তাদের ওপর হামলা হয়। এই হামলা প্রসঙ্গে ছাত্রলীগ এই দাবি করেছে। 

ছাত্রদলের ওপর হামলার ঘটনার পর ছাত্রলীগ উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়ে বের হয়। এ সময় প্রশ্ন করা হলে ঢাবি ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাস এ কথা বলেন।

সনজিত চন্দ্র দাস বলেন, মিথ্যাচার দিয়ে যে সংগঠনের জন্ম বিএনপি, সে সংগঠনেরই অঙ্গসংগঠন ছাত্রদল। অছাত্র, কুছাত্র, সন্ত্রাসীদের সংগঠন হচ্ছে ছাত্রদল। তারা ক্যাম্পাসে আসতে পারে। তাদের কী কর্মসূচি ছিল এ বিষয়ে আমাদের কিছু জানা নেই। আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষে দাবি দাওয়া নিয়ে এখানে এসেছি। আপনারা জানেন আমরা এখানে অবস্থান করছি। ভিসি স্যারের সঙ্গে আমাদের কথা হয়েছে, তিনি আমাদের চা খাইয়েছেন। বাইরে যারা বলছে ছাত্রলীগ তাদের মেরেছে, আসলে তাদের ফোবিয়া হয়েছে। তারা যেখানেই মার খায়, বলে ছাত্রলীগ তাদের মেরেছে। আমরা জানতে পেরেছি নীলক্ষেত মোড়ে তারা সাধারণ শিক্ষার্থীদের পথ আটকায়। তাই সাধারণ ছাত্র-জনতা তাদের ওপর হামলা করেছে। এখানে ছাত্রলীগের দোষ কেন হবে? আমাদের নেতাকর্মীরা উপাচার্যের কক্ষের আশপাশে ছিল। আমাদের ছাত্রলীগ কর্মীরা আমাদের কনসার্নের বাইরে কোনও কাজ করে না। আমরা বলতেই পারি তারা এটি মিথ্যাচার করছে। নীলক্ষেত মোড়ে ছাত্রদলের ওপর হামলা

যারা সহিংস আচরণ করেছে তারা 'জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' স্লোগান দিয়েছে—এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা জানতে পেরেছি তাদের ভেতরে ছয়টি গ্রুপ রয়েছে। তারাই এগুলো করেছে। তারা ছাত্রদল করলেও ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' স্লোগান দিতে পারে। তবে আজ তারা ছাত্রলীগকে কলুষিত করার জন্য এ কাজ করেছে।  

সনজিত বলেন, ছাত্রদলও রাজনীতি করতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তারা কোনও নিষিদ্ধ সংগঠন নয়। কিন্তু যদি ছাত্রদল বা ছাত্রলীগ শিক্ষার পরিবেশ নষ্ট করে তাহলে সাধারণ শিক্ষার্থী যে কাউকে প্রতিহত করতে পারে।

ছাত্রদলের ওপর হামলার সময় স্যার এ এফ হল ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের হামলায় উপস্থিতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যারা এখানে কর্মসূচিতে এসেছে, যাওয়ার সময় কেউ ফুটেজ সংগ্রহ করলে সেখানে কিছু বলার থাকে না। এ ঘটনায় ছাত্রলীগ কোনোভাবে জড়িত না।

প্রথমে সাধারণ শিক্ষার্থী ও পরে ছাত্রদলের অভ্যন্তরীণ কোন্দলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুটো বিষয়ই সঠিক। প্রথমে তারা অভ্যন্তরীণ কোন্দলে জড়ায়। তারপর যেহেতু তারা রাস্তা আটকে দেয়, তাই সাধারণ শিক্ষার্থী জোট হয়ে তাদের প্রতিহত করেছে।

উল্লেখ্য, মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪টায় উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা ছিল নবগঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রদলের। সোয়া ৪টার দিকে নীলক্ষেত মুক্তি ও গণতন্ত্র তোরণ দিয়ে ঢাবি ছাত্রদল সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করেন ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সামনে তারা বাধার মুখে পড়েন। ছাত্রদলের অভিযোগ, ছাত্রলীগের নেতাকর্মীরা স্যার এ এফ রহমান হল ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনিম শাহরিয়ার মুনের নেতৃত্ব কাঠ, রড, স্ট্যাম্প দিয়ে হামলা করে। এতে বেশ কয়েকজন ছাত্রদল নেতাকর্মী আহত হন। একপর্যায়ে ছাত্রদল ক্যাম্পাসে প্রবেশ না করে পিছু হটে। হামলায় ঢাবি ছাত্রদল সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রায় ১৫ জন আহত হয়েছে বলে জানিয়েছেন সভাপতি খোরশেদ আলম সোহেল।

হামলার বিষয়ে স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম বলেন, যে ছাত্র সংগঠনের উচ্চপদস্থ নেতাকর্মীরা লাঠিসোঁটা নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে, তাদের ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না।

আরও পড়ুন- ক্যাম্পাসে ঢুকতে পারেনি ঢাবি ছাত্রদল

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
কমিটিতে পদ পেতে জীবনবৃত্তান্ত জমায় ফি নেওয়া যাবে না
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা