X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘অমর একুশে প্রতিযোগিতা’

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৪৪আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৯

শিশু-কিশোরদের মধ্যে ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে আয়োজন করা হয় অনলাইন ভিত্তিক ‘সংযোগ অমর একুশে প্রতিযোগিতা-২০২১’। মহান ভাষা দিবস উপলক্ষে প্রতিযোগিতার আয়োজন করেছে ফেসবুকভিত্তিক অনলাইন সোশ্যাল ওয়ার্কিং প্লাটফর্ম ‘সংযোগ- কানেক্টিং পিপল’।

ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘অমর একুশে প্রতিযোগিতা’ সংগঠনটির পক্ষ থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২০ জানুয়ারি থেকে প্রতিযোগিতা শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিজয়ীদের নাম ঘোষণা এবং পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে এর শেষ হবে। প্রতিযোগিতায় স্বরচিত কবিতা, গান, কবিতা আবৃত্তি, নৃত্য, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, সৃজনশীল উপস্থাপনা ক্যাটাগরিতে ১০০০ জনের ওপরে শিশু-কিশোর এবং তরুণ অংশ নিয়েছে। তারা মেধা-মননে মাতৃভাষা ও দেশের প্রতি যে দরদ ও ভালোবাসা অনুভব করে তা খুব সুন্দরভাবে উপস্থাপন করে ও সেগুলো সংযোগের ফেসবুক গ্রুপে অভিভাবকদের মাধ্যমে পোস্ট করে।

ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘অমর একুশে প্রতিযোগিতা’ শিশু-কিশোরদের উৎসাহ দিতে একুশে প্রতিযোগিতার অভিনন্দনপত্রে স্বাক্ষর করবেন প্রখ্যাত শিক্ষাবিদ, লেখক এবং পদার্থবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

সংযোগের কো-ফাউন্ডার ডা. আসিফ জামান তুষার বলেন, আগামী প্রজন্মের মধ্যে একুশের চেতনা ছড়িয়ে দিতে এবং দেশপ্রেম জাগ্রত করতেই আমাদের এই আয়োজন। আমরা চেয়েছি শিশু-কিশোররা ভাষা আন্দোলন ও বাংলাদেশকে হৃদয়ে ধারণ করুক।

ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘অমর একুশে প্রতিযোগিতা’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী নির্ধারণে কাজ চলছে জানিয়ে তিনি আরও বলেন, অংশগ্রহণকারী ও বিজয়ীদের জন্যে পুরস্কার হিসেবে থাকবে পাটের কলমদানি, পাটের পেন্সিল বক্স, ফেব্রিক মাস্ক, বই, প্রাণ গ্রুপের পক্ষ থেকে গিফট হ্যাম্পার এবং ক্রেস্ট ও মেডেল। সবচেয়ে বড় আকর্ষণ হিসেবে থাকবে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল স্বাক্ষরিত অভিনন্দনপত্র।

ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘অমর একুশে প্রতিযোগিতা’ প্রতিযোগিতা সফলে প্রাণ, ব্রেইন স্টেশন - ২৩ লিমিটেড, মিউলিটিক ল্যাবস (জার্মানি), অসপিসিয়াস, নাভানা গ্রুপ, ক্লাব মিক্স, নুর ট্রেড ইলেকট্রনিক্স, ইউজুট, ও’ক্রিডস, লাইফকো সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

ভাষা আন্দোলনের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘অমর একুশে প্রতিযোগিতা’ প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে ফেসবুক প্লাটফর্ম সংযোগ। এখন পর্যন্ত এই প্লাটফর্মে যুক্ত হয়েছেন ৪০ হাজারের বেশি মানুষ। সংযোগ আট হাজার চিকিৎসা কর্মীকে পিপিই পৌঁছে দিয়েছে। নন এমপিওভুক্ত দুই হাজার স্কুলশিক্ষককে করেছে নগদ সহায়তা। কোভিড, আম্পান আক্রান্ত, পাটকল শ্রমিক, বানিয়াশান্তা, হাওর এবং ক্ষুদ্র-নৃগোষ্ঠীর প্রায় তিন হাজার পরিবারকে একমাসের খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে। এছাড়া ঢাকায় ১০০ জনের ওপর করোনা রোগীকে অক্সিজেন সরবরাহ, শতাধিক ব্যক্তির জন্য ব্লাড ও প্লাজমা ডোনারের ব্যবস্থা করে দেওয়া, ১০ জনের ওপর মানুষকে স্বাবলম্বী হতে সহায়তা, ২০ জনের চাকরির ব্যবস্থা করা ও ২০ জনের বেশি ব্যক্তিকে চিকিৎসা সহায়তা পৌঁছে দিয়েছে সংযোগ। এছাড়া বিজয় দিবস উপলক্ষে অনলাইনভিত্তিক প্রতিযোগিতা ‘বিজয় সংযোগ’-সহ শিশু-কিশোরদের জন্য বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতার আয়োজন করছে ‘সংযোগ- কানেক্টিং পিপল’।

আরও পড়ুন:

মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে সংযোগের ‘বিজয় অলিম্পিয়াড’
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের শীতবস্ত্র পৌঁছে দিলো সংযোগ

/টিটি/
সম্পর্কিত
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি