X
শুক্রবার, ০১ জুলাই ২০২২
১৭ আষাঢ় ১৪২৯

অন্ধকার ঠেলে আলো ঝলমলে দিন

আপডেট : ২৩ মে ২০২২, ১৯:৫৪

নির্ধারিত ওভারের ৫ ওভার আগেই প্রথম দিনের খেলা শেষ। ২৫৩ রানের রেকর্ড জুটি গড়ে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন মুশফিকুর রহিম-লিটন দাস। বাইরে দাঁড়িয়ে থাকা সতীর্থদের অভিবাদন গ্রহণ করতে করতেই ড্রেসিং রুমে ঢুকলেন দুই উইকেটকিপার ব্যাটার। ২৪ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশ দিন শেষ করেছে ৫ উইকেটে ২৭৭ রানে। এমন বাংলাদেশকে সুদূর অতীতে পাওয়া যায়নি। ধ্বংসস্তুপ থেকে এভাবে ঘুরে দাঁড়িয়ে প্রভাব বিস্তার করা ইনিংস কমই আছে। মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরিতে অন্ধকার ঠেলে আলো ঝলমলে দিন পার করলো স্বাগতিকরা।

আজ (সোমবার) ঢাকা টেস্টে প্রথম দিন মাঠে নেমেছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বরাবরই টস জেতাটা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অধিনায়ক মুমিনুল হক টস জিতে ব্যাটিং নিয়ে শুরুতেই চালকের আসনে বসলেও মুদ্রার উল্টোপিঠ দেখতে খুব বেশি সময় লাগেনি। মাত্র ৪২ মিনিটে লঙ্কান দুই পেসারের তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের টপ অর্ডার। ৬.৫ ওভারে ২৪ রানে ৫ উইকেট হারানোর পর সর্বনিম্ন রানে অলআউট হওয়ার শঙ্কা জাগে বাংলাদেশ শিবিরে! ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নর্থসাউন্ডে ১৮.৪ ওভারে ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। কিন্তু সেই সম্ভাবনাকে তুড়ি মেরে উড়িয়ে দেয় মুশফিক-লিটন জুটি। ষষ্ঠ উইকেটে দুই ব্যাটার ২৫৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন। যেভাবে ব্যাট করছেন, তাতে আশা করাই যায় আগামীকাল (মঙ্গলবার) দ্বিতীয় দিনে তাদের নতুন শুরু বাংলাদেশের স্কোরবোর্ডকে সমৃদ্ধ করবে।

তবে সকালের ভূতুড়ে শুরুতে মনে হওয়াই স্বাভাবিক আরেকটি লজ্জাজনক স্কোর করতে যাচ্ছে স্বাগতিকরা। তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুমিনুল- তিন অভিজ্ঞ ব্যাটার অসহায় আত্মসমর্পণ করেছেন। তামিম-সাকিব তো রানের খাতা না খুলেই আউট! পেসার অসিথা ফার্নান্ডোর লেন্থ বল খেলতে গিয়ে পয়েন্টে ক্যাচ দেন তামিম। তার আগে অবশ্য ইনিংসের দ্বিতীয় বলেই কাসুন রাজিথার অফ স্টাম্প বরাবর লেন্থ বলের লাইন মিস করে বোল্ড মাহমুদুল হাসান জয়।

তৃতীয় উইকেট হিসেবে ফার্নান্ডোর শিকার অধিনায়ক মুমিনুল। ৯ রান করা বাংলাদেশ অধিনায়ক সর্বশেষ ১৪ ইনিংসে মাত্র তিনবার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছিলেন। গত ৬ ইনিংসে তার সর্বোচ্চ রান আজকের ৯! সর্বশেষ ১৪ ইনিংসে তার গড় সাড়ে ১৩। ইনিংসের পঞ্চম ওভারে রাজিথা পরপর দুই বলে নাজমুল হোসেন শান্ত ও সাকিবকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করেছিলেন। কিন্তু লিটনের দৃঢ়তায় সেটি হয়নি।

মুমিনুলের মতো রান খরায় ভুগছেন শান্ত। আজও ৮ রানে আউট হয়েছেন। অন্যদিকে ১৩ বছর পর ‘গোল্ডেন ডাক’ মেরেছেন সাকিব। ২০০৯ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম বলে আউট হয়েছিলেন বাঁহাতি এই ব্যাটার। আজ ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো এভাবে আউট হলেন তিনি।

৪২ মিনিটে বিধ্বস্ত বাংলাদেশকে টেনে তোলার চেষ্টা চলে মুশফিক-লিটনের ব্যাটে। দিনের বাকি ৫ ঘণ্টা ১৮ মিনিট সফরকারী বোলারদের নিয়ে ‘ছেলেখেলায়’ মেতে ওঠেন তারা। এই জুটিতেই অন্ধকার ঠেলে ঝলমলে আলোতে বাংলাদেশ দল। এমনিতেই মুশফিক ও লিটনের জুটির রসায়ন দুর্দান্ত। এখন পর্যন্ত চারবার শতরানের জুটি গড়েছেন তারা। ১৬ ইনিংসে তাদের গড় ৭০-এর বেশি।

এদিন ছয় মাসের মধ্যে লিটন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন। গত কয়েক বছর ধরে মাঠে নামলেই বড় ইনিংস খেলাটা অভ্যাসে পরিণত করে ফেলেছেন এই ব্যাটার। অনেকের চোখ তার ব্যাটিংয়ে পিকাসোর রং-তুলির আঁচড়। অনেকের কাছে তার ব্যাটিং দেখাটা চোখের প্রশান্তি। নিঃসন্দেহে তিনি বাংলাদেশের সবচেয়ে স্টাইলিশ ব্যাটার। লঙ্কানদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৮৮ রানে আউট হলেও ঢাকা টেস্টে আর ভুল করেননি। দারুণ এক ইনিংসে খেলে পৌঁছে গেছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। দিনশেষে অপরাজিত আছেন ১৩৫ রানে।

লিটনের মতো মুশফিকও সেঞ্চুরি পেয়েছেন। দলের দুঃসময়ে কাণ্ডারির ভূমিকায় হাজির হয়ে ডানহাতি এই ব্যাটার তুলে নিলেন আরেকটি সেঞ্চুরি। চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করার সুযোগ পায়নি বাংলাদেশ, এর আগেই টেস্ট ড্র হয়। সেদিক থেকে ১০৫ রানের ইনিংসের পর এটাই মুশফিকের প্রথম ইনিংস। অর্থাৎ, টানা দুই ইনিংসে সেঞ্চুরির স্বাদ নিলেন তিনি। যা মুশফিকের টেস্ট ক্যারিয়ারে প্রথম। ২১৮ বলে ১১ চারে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছে যান তিনি। এটা তার নবম টেস্ট সেঞ্চুরি। তিনি অপরাজিত ১১৫ রানে।

ষষ্ঠ উইকেটে রেকর্ড জুটি গড়েছেন মুশফিক-লিটন। যেটি যেকোনও উইকেটে বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ রানের জুটি। যেকোনও উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি ৩৫৯ রানের। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব ও মুশফিক মিলে গড়েছিলেন। এবার লিটনকে নিয়ে কি সেই রানও পেরিয়ে যাবেন মুশফিক? জুটির নতুন রেকর্ড গড়লে নিঃসন্দেহে রান পাহাড়ে চড়বে বাংলাদেশ!

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
গয়নাগুলো বীজের তৈরি
গয়নাগুলো বীজের তৈরি
অ্যাকাউন্টে জমা হলো তিনশ গুণ বেতন!
অ্যাকাউন্টে জমা হলো তিনশ গুণ বেতন!
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
মৃত ব্যক্তি সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিস
মৃত ব্যক্তি সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিস
এ বিভাগের সর্বশেষ
টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন তাসকিন-মিরাজ
টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন তাসকিন-মিরাজ
ছন্নছাড়া ব্যাটিংয়ে সেই একই ছবি
ছন্নছাড়া ব্যাটিংয়ে সেই একই ছবি
বন্যাদুর্গতদের পাশে থাকতে এক মাসের বেতন দিলেন মুশফিক
বন্যাদুর্গতদের পাশে থাকতে এক মাসের বেতন দিলেন মুশফিক
অবশেষে সুখবর, টিভিতে দেখা যাবে বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ
অবশেষে সুখবর, টিভিতে দেখা যাবে বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ
তাসকিনকে নিয়ে সুখবর
তাসকিনকে নিয়ে সুখবর