X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
বিসিবির এজিএম

আঞ্চলিক ক্রিকেট সংস্থার অনুমোদন, ঢাকার ক্লাবগুলোর ‘সমান অধিকার’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুলাই ২০২২, ১৮:০৭আপডেট : ১৯ জুলাই ২০২২, ১৮:১১

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে আজ (মঙ্গলবার)। এবারের এজিএমে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। তার মধ্যে একটি হচ্ছে- নির্বাচনে ঢাকার সব ক্লাব সমান ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাচ্ছে। শুধু প্রিমিয়ার লিগ নয়; প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের সব ক্লাবকে ভোটের অধিকার দেওয়া হচ্ছে। এছাড়া সাতটি বিভাগের আঞ্চলিক ক্রিকেট কাঠামো গঠনের প্রস্তাব পাশ করা হয়েছে এজিএমে।

বিসিবির এজিএমে কাউন্সিলরদের সম্মতিতে দুটি বিষয়ের ওপর প্রস্তাব পাশ করা হয়। এজিএম শেষে সংবাদ সম্মেলনে এ খবর নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

গত কয়েক বছর ধরে ঢাকা প্রিমিয়ার লিগে সুপার লিগে খেলা ছয় দল থেকে কাউন্সিলর হতেন দুজন। নিচের দলগুলো থেকে হতেন একজন করে। অর্থাৎ ১২ দলের শীর্ষ ছয় দলের ২ জন করে ও বাকি ৬ দলের একজন করে ভোটাধিকার প্রয়োগ করতে পারতেন। এতে করে সুপার লিগে ওঠার জন্য পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ের অভিযোগ উঠতো দলগুলোর বিপক্ষে।

নতুন সিদ্ধান্তে ব্যাপারে বোর্ড প্রধান পাপন বলেছেন, ‘প্রিমিয়ার লিগে কারও কারও কাউন্সিলরশিপ ছিল না। আবার কারও একাধিক ছিল। প্রিমিয়ার লিগের সুপার লিগের ক্লাবগুলোর যেমন দুটি করে ছিল। আজ (মঙ্গলবার) এজিএমে পাশ করা হয়েছে, আমরা প্রত্যেকটা ক্লাবকে সমান সংখ্যক কাউন্সিলরশিপ দেবো।’

২০১৩ সালের নির্বাচনের আগে গঠতন্ত্রের সংশোধনী এনে প্রিমিয়ার ডিভিশনের সুপার লিগের ছয়টি ক্লাবের জন্য দুইজন করে কাউন্সিলর মনোনয়ন অনুমোদন করা হয়। এই নিয়মে বিসিবির সর্বশেষ তিনটি নির্বাচন অনুষ্ঠিত হয়। আজ বিসিবির বার্ষিক সাধারণ সভায় এই ধারার সংশোধনী আনা হয়।

পাপন বলেছেন, ‘বহু বছর ধরে আমি ক্রিকেটে সম্পৃক্ত। আবাহনী ক্লাবে আগে জড়িত ছিলাম। তখন থেকেই দেখেছি প্রিমিয়ার লিগে দুটি ক্লাব- আবাহনী ও মোহামেডান। ক্লাব অনেক ছিল, কিন্তু আবাহনী-মোহামেডানই চ্যাম্পিয়নশিপের জন্য লড়াই করতো। শক্তিশালী দল গঠন করতে চাইতো যেন তারা চ্যাম্পিয়ন হতে পারে। আমাদের মূল চাওয়া ছিল, আরও বেশি ক্লাব যেন চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়াই করে, দল বানায়। সেজন্য ইনসেনটিভ হিসেবে এটা (দুটি করে ভোট) দেওয়া হয়েছিল। কিন্তু এখন শুধু আবাহনী-মোহামেডান নয়, অনেক ক্লাব এই চ্যাম্পিয়নশিপ ফাইট দেওয়ার জন্য লড়াই করে। দল গঠন করে। যে কেউ যে কোনোবার চ্যাম্পিয়ন হতে পারে। এখন অনেক ক্লাব শক্তিশালী দল গঠন করছে, ধারাবাহিকভাবে ভালো করছে।’ 

গঠনতন্ত্রে সাধারণ পরিষদের সদস্য নির্বাচনে ৯.২(ক), ৯.২(গ) এবং ৯.২(ঘ) ধারায় সংশোধনীতে প্রিমিয়ার লিগের ১২টি ক্লাবের একজন করে কাউন্সিলর। প্রথম বিভাগে অংশগ্রহণকারী ২০টি ক্লাবের প্রতিটির জন্য একজন করে কাউন্সিলরশিপ, দ্বিতীয় বিভাগে ২৪টি ক্লাবের সবাইকে একটি করে কাউন্সিলরশিপ এবং তৃতীয় বিভাগের ২০টি ক্লাবের সবাইকে একজন করে কাউন্সিলরশিপ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। বার্ষিক সাধারণ সভায় এ প্রস্তাব পাশও করা হয়েছে।

বোর্ডের এ সিদ্ধান্ত কাউন্সিলরগণ স্বাগত জানিয়েছেন বলে জানিয়েছেন বিসিবি প্রধান, ‘এখন বাংলাদেশ ক্রিকেট এমন একটা জায়গায় এসেছে ক্লাবগুলোর প্রত্যেককে একটি করে কাউন্সিলরশিপ দিলে কারও কোনও ক্ষোভ থাকার কথা না। বরং সবার খুশি হওয়ার কথা। ওখানে যারা ছিল প্রত্যেকেই এটাকে স্বাগত জানিয়েছে এবং খুশি হয়েছে।’

এদিকে আঞ্চলিক কাঠামো অনুযায়ী রিজিওনাল ক্রিকেটকে আটটি অঞ্চলে ভাগ করা হবে। তবে ময়মনসিংহ বিভাগ যেহেতু ঢাকার অধীনে আছে, তাই আপাতত ৭টি অঞ্চল হবে। আঞ্চলিক ক্রিকেট কাঠামো তৈরি হবে নির্বাচিত ও মনোনীত প্রতিনিধির সমন্বয়ে। অঞ্চলগুলোর জন্য প্রথমবার গাইডলাইন বিসিবি নিজেই ঠিক করে দিলেও পরবর্তীতে তারা নিজেরা প্রয়োজনীয় সংযোজন-বিয়োজন করে নেবে।

বিসিবি সভাপতি বলেছেন, ‘রিজিওনাল ক্রিকেটের ইমপ্যাক্ট অনেক সুদূরপ্রসারী। আগে সুপারভিশন হতো ঢাকা থেকে, যেটাতে কোনও লাভ হতো না। এখন যে যার যার বিভাগ দেখবে। সেখান থেকেই চলবে। রিজিওনাল ক্রিকেটে নির্বাচিত প্রতিনিধি এবং মনোনীত প্রতিনিধির সমন্বয়ে হবে। ইনিশিয়াল গাইডলাইন বিসিবি তৈরি করে দেবে। এরপর থেকে যার যারটা তারা নিজেরাই করে নেবে।’

/আরআই/কেআর/
সম্পর্কিত
আইপিএল নিয়ে আফসোস আছে শরিফুলের
মিরপুরে তামিম-শান্তর রুদ্ধদ্বার বৈঠক!
চলতি অর্থবছরে বিসিবির নিট আয় ৩৯ কোটি
সর্বশেষ খবর
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক