X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথম মোলাকাতে ইংলিশদের ‘বাংলাওয়াশ’

রবিউল ইসলাম
১৪ মার্চ ২০২৩, ১৯:৫৫আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৯:৫৫

‘মিশন বাংলাওয়াশ’ এগিয়ে যাও। বাংলাদেশের জয়ের মুহূর্তে গ্যালারিতে এমন কিছু ফেস্টুন হাতে দাঁড়িয়ে বাংলাদেশের সমর্থকরা। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করবে, এমন কিছু ঘুণাক্ষরেও কেউ কল্পনাতেও আনেনি। যে ফরম্যাট নিয়ে বাংলাদেশের গর্ব ছিল, সেই ওয়ানডেতে সিরিজ হারলেও কুড়ি ওভারের ক্রিকেটে দাপট দেখিয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করেছে সাকিব আল হাসানরা। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার পর টি-টোয়েন্টিতে ইংল্যান্ড তৃতীয়বার হোয়াইটওয়াশ হলো বাংলাদেশের কাছে। এটাই ছিল দুই দলের প্রথম টি-টোয়েন্টি সিরিজ।

অস্ট্রেলিয়ার মাটিতে গত বিশ্বকাপে দাপট দেখিয়ে শিরোপা জিতেছিল ইংল্যান্ড। বিগত ১০ ম্যাচের মধ্যে নয়টিতেই শেষ হাসি হেসেছিল তারা। কেবলমাত্র আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ হোঁচট খেয়েছিল থ্রি লায়নরা। ৪ মাস আগে শিরোপা জেতা দলটি বাংলাদেশের মাটিতে এসে একই ফরম্যাটে নাস্তানাবুদ হলো। চট্টগ্রামের পর ঢাকাতে দুই ম্যাচ জিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ইংলিশদের প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ।

টি-টোয়েন্টিতে সাফল্য পেতে গত কয়েক বছর ধরেই নানাভাবে চেষ্টা করছিলো বাংলাদেশ। তারই অংশ হিসেব ইংল্যান্ডের বিপক্ষে ব্যাপক রদবদল করা হয়। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে ছেটে ফেলা হয় ৫ ক্রিকেটারকে। বিপিএলে দারুণ পারফরম্যান্স করা বেশ কিছু ক্রিকেটারদের নিয়ে অনেকটা নতুন দল নিয়েই ইংলিশদের বিপক্ষে ঝাঁপিয়ে পড়েন সাকিব আল হাসান ও তার সতীর্থরা। ড্রেসিংরুমেও এসেছে কিছু পরিবর্তন। অধিনায়ক সাকিব কার কী দায়িত্ব সেই ব্যাপারে স্পষ্ট বার্তাও দিয়েছেন। সেইসব আগে থাকলেও এবার খুব করে কাজে লেগেছে। বিশেষ করে চট্টগ্রামে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিনা সাকিব যেভাবে সতীর্থদের সঙ্গে কাজ করেছেন- এই বিষয়টিই টোটকা হিসেবে কাজ করেছে। 

প্রক্রিয়া ও পরিকল্পনার মেলবন্ধন ঠিকঠাক হওয়াতেই ইংল্যান্ডকে নাস্তানাবুদ করা গেছে। এর আগে ভালো অবস্থানে থেকেও মাঠে পরিকল্পনা বাস্তবায়নের ঘাটতি থাকতোই। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজে সেই জায়গাতে অনেকটাই সফল সাকিবরা। এর আগে প্রতিপক্ষকে তিনবার এই ফরম্যাটে হোয়াইটওয়াশ করলেও এবারই প্রথম বড় কোনও দলের বিপক্ষে এই স্বাদ পেলো বাংলাদেশ।

ইংল্যান্ডের বিপক্ষে গত বিশ্বকাপে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচটি অবশ্য হার মানে তারা। তবে এবারই প্রথম ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নেমেছিল বাংলাদেশ। প্রথম মোলাকাতেই বিশ্ব চ্যাম্পিয়নদের বিধ্বস্ত করে হোয়াইটওয়াশের স্বাদ দেওয়া চাট্টিখানি কথা নয়! 

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজসহ এখন পর্যন্ত ১২টি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ। অবশ্য এর মধ্যে এক ম্যাচের সিরিজ ছিল তিনটি।  এর বাইরে একাধিক ম্যাচের সিরিজে বাংলাদেশ সাফল্য পেয়েছে ৮ বার।  ২০১২ সালে আয়ারল্যান্ড সফরে গিয়ে প্রতিপক্ষকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে দেশে ফেরে লাল-সবুজ জার্সিধারীরা। এটাই আবার বাংলাদেশের প্রথমবার এই ফরম্যাটে সিরিজ জয়। ২০২০ সালে জিম্বাবুয়েকে ২-০ এবং গত বছর আরব আমিরাতকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। চতুর্থ দফায় শক্তিশালী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের স্বাদ দিলো স্বাগতিকরা।  আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয়বারের মতো এমন লজ্জায় পড়তে হয়েছে থ্রি লায়নদের। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে গিয়ে প্রথমবার টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হতে হয়েছিল ইংল্যান্ডকে। দুই বছর পর দক্ষিণ আফ্রিকার কাছে হয় হোয়াইটওয়াশ। ২০১৬ সালের পর বাংলাদশের বিপক্ষেও একই লজ্জায় পড়তে হলো ইংলিশদের।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শেষ ম্যাচটিতে টসে জিতেও ম্যাচ জয়ের অবস্থা তৈরি করতে পারেনি ইংল্যান্ড। বাজে ফিল্ডিংয়ের খেসারত দিতে হয়েছে সফরকারীদের। ১৭ রানে জীবন পাওয়া রনি তালুকদার ২৪ রানের ইনিংস খেলেন। আর ৫১ রানে জীবন পাওয়া লিটন দাস খেলেন ৭১ রানের ইনিংস। দুই ক্যাচ মিসেই বাংলাদেশ স্কোরবোর্ডে তুলে নেয় ১৫৮ রান। ক্যাচ মিসের পাশাপাশি ইংলিশ ফিল্ডারদের গ্রাউন্ড ফিল্ডিং মিসের মহড়া হয়েছিল! তবে শেষ ৫ ওভারে বাংলাদেশের ব্যাটারদের আটকে রাখতে না পারলে স্কোর ১৮০ ছাড়িয়ে যেতে পারতো। ওই ৫ ওভারে বাংলাদেশ মাত্র ২৭ রান তুলতে পেরেছে। এরপর মাঝারি মানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিং ও ফিল্ডারদের ক্ষিপ্রতার কাছে পরাস্ত হতে হয় ইংলিশদের।

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার কথাতো দূরে, ম্যাচ জয়ের কথাও ভাবেননি সাকিব। পুরো দলের লক্ষ্য ছিল সেরা ক্রিকেট খেলা। সেটি খেলতে পারাতেই এতো বড় সাফল্য। সংবাদ সম্মেলনে সাকিব জানিয়ে গেছেন এই ফরম্যাটে আস্তে আস্তে শক্তিশালী দল হয়ে উঠবে বাংলাদেশ।

/এফএইচএম/
সম্পর্কিত
র‌্যাঙ্কিংয়ে শান্তর লম্বা লাফ
সাকিব মনে করেন, ফিল্ডিংয়ে এশিয়ার সেরা বাংলাদেশ
সাকিব বললেন, ইংল্যান্ড সিরিজে বিপিএলের প্রভাব ছিল
সর্বশেষ খবর
পুলিশের পরিশ্রম ও আত্মত্যাগে সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল হয়েছে: আইজিপি
পুলিশের পরিশ্রম ও আত্মত্যাগে সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল হয়েছে: আইজিপি
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?