X
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২
১৩ আশ্বিন ১৪২৯

আঙুলের ছাপ জালিয়াতি করে সিম পুনঃনিবন্ধন, থানায় জিডি

নাদিম হোসেন, সাভার
০৭ মে ২০১৬, ১২:২৪আপডেট : ০৭ মে ২০১৬, ১৬:৪৮

সাভার আশুলিয়ায় বাংলালিংকের সিম পুনঃনিবন্ধনে গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র ও আঙুলের ছাপ জালিয়াতি করে একাধিক সিম পুনঃনিবন্ধন করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় আশুলিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন ভুক্তভোগীরা।

আশুলিয়ার মির্জানগরের খেজুরটেক এলাকার হাটুভাঙা জামে মসজিদের ইমাম জিল্লুর রহমান অভিযোগ করেন, সরকারের ঘোষণা অনুযায়ী এক সপ্তাহ আগে তার বাংলালিংক সিমটি স্থানীয় আকলিমা টেলিকম থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধন করেন। এর কয়েকদিন পরই তিনি জানতে পারেন তার জাতীয় পরিচয়পত্রের নম্বর ও আঙুলের ছাপ ব্যবহার করে আরও একাধিক সিম রি-ভেরিফিকেশন করা হয়েছে।

একই অভিযোগ করেছেন খেজুরটেক এলাকার আজিজুর রহমান, আলাউদ্দিন কবির, আব্দুল জব্বার, শ্যামলী আক্তার ও কফিল উদ্দিনসহ পাঁচ শতাধিক এলাকাবাসী। তারা অভিযোগ করে বলেন, আকলিমা টেলিকমের মালিক ফারুক হোসেন অবৈধভাবে তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও আঙুলের ছাপ ব্যবহার করে অন্যান্য বাংলালিংক গ্রাহকদের সিম পুনঃনিবন্ধন করেছেন। জালিয়াতি করে নিবন্ধন করা ওইসব গ্রাহক যেকোনও অপরাধ করলে এর দায় তাদের ওপর আসবে। ফলে  তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও অভিযোগ করেন।

খেজুরটেক এলাকার কফিল উদ্দিন নামের এক ব্যক্তি অভিযোগ করে বলেন, আমার জাতীয় পরিচয়পত্র ও আঙুলের ছাপ দিয়ে আকলিমা টেলিকমের মালিক ফারুক হোসেন অবৈধভাবে বাংলালিংকের তিনটি নম্বর (০১৯২১-৩৪৪৫৮২, ০১৯২১-৩৪৪৬২০, ০১৯২১-৩৪৪৬১৮) পুনঃনিবন্ধন করিয়েছেন।

কফিল উদ্দিন অভিযোগ করে আরও বলেন, আকলিমা টেলিকম অসৎ উদ্দেশ্যেই তার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে এসব সিম পুনঃনিবন্ধন করিয়েছেন। এছাড়া বিষয়টি জানাজানি হওয়ার পর ফারুক হোসেন তার প্রতিষ্ঠান বন্ধ করে পালিয়ে গেছেন বলেও তিনি জানান।

ঘটনা জানতে আকলিমা টেলিকমের মালিক ফারুক হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পুনঃনিবন্ধন করতে আসা গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র ও আঙুলের ছাপ দিয়ে বিভিন্ন ব্যক্তির সিম নিবন্ধনের বিষয়টি স্বীকার করে বাংলালিংক কোম্পানি থেকেই ভুলটি হয়েছে বলে দাবি করেন।

এ বিষয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির বলেন, এ ঘটনায় আশুলিয়া থানায় একটি সাধারণ ডায়েরি ও অনেকগুলো অভিযোগ করা হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে। অভিযুক্ত আকলিমা টেলিকমের মালিক ফারুক হোসেনকে গ্রেফতারে অভিযান চলছে বলেও জানান তিনি।

গত ৪ এপ্রিল মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছিলেন কোনও মোবাইল ফোন অপারেটর গ্রাহকের আঙুলের ছাপের অপব্যবহার করলে ৩শ’ কোটি টাকা জরিমানা দিতে হবে। ওইদিনের মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান, গ্রাহকদের আঙুলের ছাপ নিয়ে কোম্পানিগুলো বেআইনি কিছুই করবে না। কখনও যদি কোনও কোম্পানি বেআইনি কিছু করে, তবে চুক্তি অনুযায়ী সেই কোম্পানিকে ৩শ’ কোটি টাকা জরিমানা করা হবে।

আরও পড়ুন- 
রিজার্ভ চুরি: হ্যাকারদের ‘প্রলুব্ধকারী বাংলাদেশি’কে শনাক্ত করার চেষ্টা

লিচু খাওয়ার অপরাধে গাছের সঙ্গে বেঁধে শিশুকে নির্যাতন

/এমও/এসএনএইচ/এমএসএম /

সম্পর্কিত
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অযত্ন-অবহেলায় বিকল ইবির ‘সততা ফোয়ারা’
অযত্ন-অবহেলায় বিকল ইবির ‘সততা ফোয়ারা’
‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’
চট্টগ্রামে ৫ ফুটবলারকে সংবর্ধনা‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’
নীলকণ্ঠ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা
নীলকণ্ঠ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা
শেখ হাসিনার রাজনৈতিক জীবন
শেখ হাসিনার রাজনৈতিক জীবন
এ বিভাগের সর্বশেষ
‘প্রশাসনিক কাজ স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হয়েছে’
‘প্রশাসনিক কাজ স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হয়েছে’
এত ব্যান্ডউইথ কোথায় যায়?
এত ব্যান্ডউইথ কোথায় যায়?
বছরের সেরা উদ্ভাবনী কোম্পানির তালিকায় শাওমি
বছরের সেরা উদ্ভাবনী কোম্পানির তালিকায় শাওমি
আইফোনের সিরিজের নামে পরিবর্তন আসতে পারে
আইফোনের সিরিজের নামে পরিবর্তন আসতে পারে
অক্টোবর থেকে কলড্রপে টকটাইম ফেরত
অক্টোবর থেকে কলড্রপে টকটাইম ফেরত