X
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮

সেকশনস

চলছে দ্বিতীয় ডোজের টিকাদান, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৩

দেশব্যাপী করোনার গণটিকার দ্বিতীয় ডোজ দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল থেকেই দেশে বিভিন্ন এলাকায় টিকাদান কেন্দ্রগুলোতে নারী ও পুরুষদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা নিতে দেখা গেছে।

ময়মিনসিংহ প্রতিনিধি জানান, জেলার সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম বলেছেন- সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে, ১০ পৌরসভার ৯০টি ওয়ার্ডে এবং ১৪৬টি ইউনিয়ন পরিষদের প্রতিটিতে একটি করে মোট ২৬৯টি কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছে। 

প্রথম ডোজ যে কেন্দ্রে দিয়েছেন টিকা গ্রহিতাদের ওই নির্ধারিত কেন্দ্রেই দ্বিতীয় ডোজের টিকা নিতে হচ্ছে। সিটি করপোরেশন এলাকায় মডার্না, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে চীনের সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে। টিকা দেওয়ার কার্যক্রম যথাযথভাবে হচ্ছে কিনা তা দেখভালের জন্য বেশ কিছু টিম মাঠে কাজ করছে জানান তিনি।  

রংপুর প্রতিনিধি জানান, বিভাগের ৮ জেলায় দ্বিতীয় ডোজের টিকা হিসেবে সিনোফার্মের চার লাখ ৪৬ হাজার ২৫২ ডোজ দেওয়া হচ্ছে।

রংপুর বিভাগের স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. জাকিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি আরও জানান, যারা প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন শুধু তাদেরকেই দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে একটি করে কেন্দ্রে তিনটি বুথের মাধ্যমে নারী ও পুরুষদের টিকা দেওয়ার কাজ চলছে। আগামী ৫ দিন এই টিকা কার্যক্রম চলবে। 

রংপুরে দ্বিতীয় ডোজের টিকা নিতে সকাল থেকে দীর্ঘ সারিতে নারী-পুরষের অপেক্ষা তিনি আরও জানান, ৮ জেলার দুই হাজার ৪৪২টি কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছে। গ্রহিতারা জানান টিকা নেওয়ার পর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি।  

সিলেট প্রতিনিধি জানান, মঙ্গলবার সকাল থেকে সিলেটে গণটিকার দ্বিতীয় ডোজের কার্যক্রম শুরু হয়। টিকা নিতে বিভিন্ন কেন্দ্রে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। 

জানা যায়, গত ৭ আগস্ট থেকে ৯ আগস্ট গণটিকার আওতায় সিলেট বিভাগের দুই লাখ ৩৫ হাজার ১১৮ জন টিকা নেন। এর মধ্যে সিলেট জেলার ১৩ উপজেলায় ২২২টি বুথে ৫৮ হাজার ৬৮৮ জনকে দেওয়া হয়েছিল প্রথম ডোজ। এছাড়া সিলেট নগরীতে গত ৭ আগস্ট গণটিকার প্রথম ডোজ নেন ২২ হাজার ৭৫৩ জন। দ্বিতীয় দিন ২৪ হাজার ২৯৪ জন এবং তৃতীয় দিন ১৯ হাজার ৩৯৯ জন টিকা নেন। সব মিলিয়ে তিন দিনে গণটিকা নিয়েছিলেন ৬৬ হাজার ৪৪৬ জন। তাদেরকেই দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছে। 

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান, প্রথমবার নগরীর যেসব কেন্দ্রে গণটিকাদান কার্যক্রম পরিচালিত হয়েছিল, সেসব কেন্দ্রেই দ্বিতীয়বারও টিকা দেওয়া হচ্ছে। আগেরবার তিন দিনের মধ্যে প্রথম দিন যে ব্যক্তি যে কেন্দ্রে টিকা নিয়েছিলেন, এবারও সেই কেন্দ্রে উপস্থিত হয়ে দ্বিতীয় ডোজ নেবেন।  

তিনি জানান, মঙ্গলবার থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত টানা দ্বিতীয় ডোজ টিকাদান চলবে। সিটি করপোরেশন এলাকায় টিকা দেওয়া হবে তিন দিনে।  

রাজশাহী সিটি এলাকায় টিকাকেন্দ্রগুলোতে ভিড় তুলনামূলক কম ছিল রাজশাহী প্রতিনিধি জানান, সিটি করপোরেশনের (রাসিক) ব্যবস্থাপনায় মহানগরীর ৩০টি ওয়ার্ডে মোট ৮৪টি কেন্দ্রে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) গণটিকার দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। ইতোপূর্বে যারা ওয়ার্ড পর্যায়ে মডার্নার প্রথম ডোজ টিকা নিয়েছেন তাদেরকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছে।

রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম বলেন, সরকারি নির্দেশনা অনুসারে ৭ ও ৮ আগস্ট যে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছিল, তারই দ্বিতীয় ডোজ যথাক্রমে আজ ৭ ও ৮ সেপ্টেম্বর দেওয়া হবে। ১৪ আগস্ট তারিখের দ্বিতীয় ডোজ আগামী ১১ সেপ্টেম্বর এবং গত ১৬ আগস্ট তারিখের দ্বিতীয় ডোজ আগামী ১২ সেপ্টেম্বর তারিখে ওয়ার্ড পর্যায়ে দেওয়া হবে। শুধুমাত্র টিকাদান রেজিস্ট্রেশন কার্ড ও এসএমএস প্রাপ্তি সাপেক্ষে যে যে কেন্দ্রে প্রথম ডোজ টিকা গ্রহণ করেছিলেন ওই একই কেন্দ্রে তিনি মডার্না দ্বিতীয় ডোজ নিতে পারবেন। 

৭, ৮, ১১ ও ১২ সেপ্টেম্বর টিটিসি, সংক্রামক ব্যাধি হাসপাতালের বদলে রাজশাহী প্যারামেডিক্যাল কেন্দ্রে, পুলিশ হাসপাতাল ও সিএমএইচে যথারীতি টিকাদান কর্মসূচি চালু থাকছে।

খুলনা প্রতিনিধি জানান, ২৫ বছর বা তার বেশি বয়সীদের টিকা প্রদানের লক্ষ্যে খুলনায় গণটিকার ডোজ দেওয়ার কার্যক্রম মঙ্গলবার শুরু হয়েছে। জেলা ও মহানগরীতে ৩০৭টি বুথে টিকা দেওয়া হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে কেন্দ্রগুলোতে উপচে পড়া ভিড় ছিল। কার্যক্রমে নির্দিষ্ট টিকা গ্রহিতা থাকলেও তাদের মধ্যে সামাজিক দূরত্ব পালন বা স্বাস্থ্যবিধি মানার নমুনা দেখা যায়নি। নগরীর ১৭, ১৮, ১৯, ২০, ২৫, ২৬ ও ২৭নং ওয়ার্ডসহ এলাকার বিভিন্ন এলাকার টিকাকেন্দ্রে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগ পাওয়া গেছে।

খুলনায় গণটিকা কার্যক্রম মঙ্গলবার সকাল ৯টা থেকে কেন্দ্রগুলোতে টিকা দেওয়া শুরু হয়। তবে সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ায় টিকা গ্রহিতাদের ভোগান্তি বাড়ে।

১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাফিজুর রহমান মনি বলেন, শৃঙ্খলাবদ্ধভাবে গণটিকার দ্বিতীয় ডোজ দওয়া হচ্ছে। বয়স্ক এবং গর্ভবতী নারীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বরিশাল প্রতিনিধি জানান, জেলা ও মহানগরীর ১৪১টি কেন্দ্রে গণটিকার দ্বিতীয় ডোজর কার্যক্রম চলছে। উপজেলা পর্যায়ে দেওয়া হচ্ছে চীনের সিনোফার্মের ভেরসেল টিকা এবং সিটি এলাকায় মডার্নার দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছে।

বরিশালে টিকাকেন্দ্রে স্বাস্থ্যবিধি মানার বালাই ছিল না টিকা গ্রহিতারা বলছেন, করোনা থেকে সুরক্ষায় নিজেদের ইচ্ছায় টিকা দিতে এসেছেন তারা। কেউ আগে এসএমএস পেয়ে টিকা দিতে এসেছেন। কেন্দ্রগুলোতে ভালো ব্যবস্থা থাকায় কোনও হয়রানি কিংবা ভোগান্তি ছাড়াই টিকা দিতে পারছেন বলে জানিয়েছেন তারা।

চট্টগ্রাম প্রতিনিধি জানান, চট্টগ্রামেও সকাল থেকে শুরু হয়েছে গণটিকাদান কর্মসূচি। কোনও ধরনের বিশৃঙ্খলা ছাড়াই এদিন টিকাকেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন টিকা গ্রহিতারা। চট্টগ্রামের ৪১টি ওয়ার্ড ও জেলার ১৪টি উপজেলায় একযোগে দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হয় বলে জানিয়েছেন সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি। গত ৭ আগস্ট যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন মঙ্গলবার শুধু তাদেরকেই দ্বিতীয় ডোজের টিকা দেওযা হচ্ছে বলে জানান তিনি।

সেখ ফজলে রাব্বি বাংলা ট্রিবিউনকে বলেন, ক্যাম্পেইনের আওতায় উপজেলা এবং সিটি করপোরেশন এলাকায় করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হচ্ছে। যাদের ৭ সেপ্টেম্বর ও ৮ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের তারিখ ছিল, আজ শুধু তাদেরকেই টিকা দেওয়া হচ্ছে। ক্যাম্পেইনের আওতায় আগামী দুইদিনও টিকা দেওয়া হবে। 

সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিক আক্তার চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ক্যাম্পেইনের আওতায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১ টি ওয়ার্ডের ১২৩ টিকাকেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে। ব্যাপক প্রচারণার কারণে এবার নতুন টিকা প্রত্যাশীদের ভিড় নেই। যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন তারাই কেবল টিকা কার্ড দেখিয়ে টিকা নিচ্ছেন।

প্রথম দফায় ভ্যাকসিন ক্যাম্পেইনের আওতায় চট্টগ্রামে এক লাখ ৫৫ হাজার ৮০৮ জনকে করোনাপ্রতিরোধী টিকা দেওয়া হয়। 

/টিটি/

সম্পর্কিত

দেশের দুর্যোগে প্রধানমন্ত্রী ঘুমান না: ত্রাণ প্রতিমন্ত্রী

দেশের দুর্যোগে প্রধানমন্ত্রী ঘুমান না: ত্রাণ প্রতিমন্ত্রী

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

মাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

মাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

কুমিল্লার সহিংসতার ঘটনায় আহত বৃদ্ধের মৃত্যু

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৩৬

কুমিল্লার নানুয়াদিঘির পাড়ের পূজামণ্ডপে পবিত্র কোরআন শরিফ রাখার ঘটনায় হওয়া সহিংসতায় আহত দর্শনার্থী দিলীপ দাস (৬২) চিকিৎসাধীন অবস্থান মারা গেছেন। তিনি অভিনয় শিল্পী অধরা প্রিয়ার পিতা।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান তিনি। গত ১৩ অক্টোবর রাজরাজেশ্বরী কালি বাড়ির পূজামণ্ডপের সামনে মাথায় ইটের আঘাত লেগে গুরুতর আহত হন। পরে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় নেওয়া হয় তাকে।

কুমিল্লা মহানগর পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অচিন্ত দাস টিটু বলেন, ‘ঘটনাটি দুঃখজনক। তার মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিচার দাবি করছি।’

কুমিল্লা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর হোসেন বলেন, ‘বিষয়টি শুনেছি। খোঁজখবর নিয়ে বিস্তারিত বলা হবে।’

/এফআর/

সম্পর্কিত

পূজামণ্ডপে কোরআন রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল

পূজামণ্ডপে কোরআন রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল

যেভাবে ধরা পড়লো ইকবাল

যেভাবে ধরা পড়লো ইকবাল

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

পূজামণ্ডপে কোরআন রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:২৬

প্রাথমিক জিজ্ঞাসাবাদে কুমিল্লার নানুয়াদিঘির পাড়ের পূজামণ্ডপে পবিত্র কোরআন শরিফ রাখার কথা স্বীকার করেছেন ইকবাল হোসেন। শুক্রবার (২২ অক্টোবর) বিকালে কুমিল্লা পুলিশ লাইন্সে জিজ্ঞাসাবাদের সময় এ কথা স্বীকার করেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা।

তিনি বলেন, ‘মণ্ডপে কোরআন শরিফ রাখার পর হনুমানের মূর্তি থেকে গদা সরিয়ে নেওয়ার কথাও পুলিশকে জানিয়েছেন ইকবাল। তবে কার নির্দেশে এই কাজ করেছেন, তা এখনও জানাননি।’

পুলিশের ওই কর্মকর্তা আরও জানান, গ্রেফতারের পর থেকেই ইকবাল অসংলগ্ন আচরণ করছেন।

জানা গেছে, কক্সবাজার থেকে গ্রেফতার করে কুমিল্লা পুলিশ লাইন্সে নেওয়ার পর তাকে জিজ্ঞাসাবাদ করছে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক ইউনিট।

এর আগে, শুক্রবার দুপুর ১২টার দিকে ইকবালকে বহন করা পুলিশের গাড়ি কুমিল্লা পুলিশ লাইন্সে পৌঁছায়। ভোর সাড়ে ৬টার দিকে কক্সবাজারের পুলিশ সুপার কার্যালয় থেকে তাকে নিয়ে আসা হয় কুমিল্লায়। এরপর সাড়ে ১২টা তাকে পুলিশ লাইন্সে হেলমেট ও বুলেট প্রুফ জ্যাকেট পরা অবস্থায় সাংবাদিকদের সামনে উপস্থিত করা হয়। বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে কক্সবাজার সমুদ্রসৈকত এলাকায় ঘোরাফেরা করার সময় ইকবাল হোসেনকে কক্সবাজার জেলা পুলিশের একটি দল আটক করে।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর হোসেন বলেন, ‘কালো গ্লাসের একটি গাড়িতে করে কঠোর নিরাপত্তায় ইকবালকে কুমিল্লায় আনা হয়। ঘটনার রহস্য উদঘাটনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তাকে।’

/এফআর/এমওএফ/

সম্পর্কিত

কুমিল্লার সহিংসতার ঘটনায় আহত বৃদ্ধের মৃত্যু

কুমিল্লার সহিংসতার ঘটনায় আহত বৃদ্ধের মৃত্যু

যেভাবে ধরা পড়লো ইকবাল

যেভাবে ধরা পড়লো ইকবাল

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

দেশের দুর্যোগে প্রধানমন্ত্রী ঘুমান না: ত্রাণ প্রতিমন্ত্রী

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:০৬

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান বলেছেন, ‘দেশের দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘুমান না, যতক্ষণ না দেশের মানুষ শান্তিতে ঘুমায়। তিনি (প্রধানমন্ত্রী) প্রতিটি মুহূর্তে দেশের মানুষের জন্য কাজ করে চলেছেন। চলমান বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের বিষয়ে আমার দফতরের সংশ্লিষ্ট সবার কাছে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন এবং যখন যা প্রয়োজন তা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।’

শুক্রবার (২২ অক্টোবর) সকালে কুড়িগ্রামের রাজারহাটে তিস্তার ভাঙন ও আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণকালে তিনি এ কথা বলেন।

রাজারহাটে তিস্তার ভাঙনে বসতভিটাসহ আবাদি জমি হারিয়েছে কয়েকশ’ পরিবার। এরই মাঝে গত দুই দিন পানিবন্দি জীবন যাপনে নাকাল হয়েছে চরাঞ্চলের বাসিন্দারা। শুক্রবার সকালে উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের গতিয়াশাম এলাকায় ভুক্তভোগীদের মাঝে ত্রাণ সহায়তা দেন প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান।

ত্রাণ সহায়তা প্রদানকালে প্রতিমন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন- কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীন, জেলা পরিষদ চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাফর আলী, জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, রাজারহাট উপজেলা চেয়ারম্যান ইকবাল সোহরাওর্দী বাপ্পী, কুড়িগ্রাম পৌর মেয়র কাজিউল ইসলামসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ বলেন, ‘তিস্তা পাড়ের মানুষ ত্রাণ চায় না। তারা প্রত্যেকে কঠোর পরিশ্রমী। তিস্তা পাড়ের উর্বর মাটিতে এ সমস্ত মানুষ ধান, গম, আলু, বাদাম ও পেঁয়াজ চাষাবাদের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকেন। এখানকার মানুষ তিস্তার আগ্রাসী ভাঙন থেকে বাঁচতে চায়। তিস্তা নদী শাসনে মেগা প্রকল্প বাস্তবায়ন জরুরি। যতক্ষণ তা বাস্তবায়ন হয়নি ততক্ষণ পর্যন্ত নদী ভাঙা মানুষের ঘরবাড়ি রক্ষায় কার্যকরী ব্যবস্থা চাই।’

সংসদ সদস্যের এমন দাবির প্রেক্ষিতে ভাঙন কবলিত তিস্তা পাড়ের বাসিন্দাদের আশ্বস্ত করে প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান বলেন, ‘খুশির খবর হচ্ছে, জাইকা কুড়িগ্রামের নদী ভাঙনের শিকার মানুষকে নিয়ে খুব দ্রুত কাজ শুরু করবে। তিস্তা নিয়ে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন হলে তিস্তাপাড়ের মানুষের দুঃখ আর থাকবে না।’

/এফআর/

সম্পর্কিত

মেয়েসহ নিখোঁজ স্ত্রীকে ফিরে পেতে চান স্বামী 

মেয়েসহ নিখোঁজ স্ত্রীকে ফিরে পেতে চান স্বামী 

‘স্বাধীনতাবিরোধীরাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে’

‘স্বাধীনতাবিরোধীরাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে’

ভারতে পাচারকালে স্বর্ণের বারসহ আটক এক

ভারতে পাচারকালে স্বর্ণের বারসহ আটক এক

‘ফেসবুক পোস্ট নিয়ে বাড়িঘরে আগুন মানবাধিকারের চরম লঙ্ঘন’

‘ফেসবুক পোস্ট নিয়ে বাড়িঘরে আগুন মানবাধিকারের চরম লঙ্ঘন’

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৩৬

রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত করার পাশাপাশি আরও কঠোর হওয়ার তাগিদ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত করতে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। বিভিন্ন ক্যাম্পে মাদক ও অস্ত্র বাণিজ্য বন্ধে প্রয়োজনে গুলি ছুড়তে হবে। শুক্রবার দুপুরে (২২ অক্টোবর) সিলেটে একটি অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ড. মোমেন বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্প ও ক্যাম্পের বাইরে আইনশৃঙ্খলা আরও কীভাবে উন্নত করা যায়, সে নিয়ে একটা বড় সভা গতকাল করেছি। এটা তো খুবই আতংকের বিষয়। অনেক লোক (মিয়ানমারে) ফেরত যেতে চায় না, তাদের স্বার্থে আঘাত লাগে। তারা হয়তো এসব অঘটন ঘটাচ্ছে। আমি ঠিক জানি না, জানতে হবে।’ 

মন্ত্রী আরও জানান রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত করতে বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে একটি বড় সভা হয়েছে।

মুহিবুল্লাহ হত্যা এবং আজকের ঘটনার পেছনে যোগসাজশ আছে কিনা, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিভিন্ন জন বলছে, ওখানে ড্রাগের ব্যবসা হয়...আবার কেউ কেউ তথ্য দিয়েছেন কিছু উইপেন, কিছু বন্দুক-টন্দুকও আনা হয়। আমরা এসব নিয়ে কাল আলোচনা করেছি। আমার প্রস্তাব হলো, এই ড্রাগ ও অস্ত্র পুরোপুরি বন্ধ করার জন্য প্রয়োজনে গুলি ছুড়তে হবে।’

 

/টিটি/

সম্পর্কিত

মাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

মাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

যেভাবে ধরা পড়লো ইকবাল

যেভাবে ধরা পড়লো ইকবাল

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

নিয়ন্ত্রণ হারিয়ে গাছে পিকআপভ্যানের ধাক্কা, নিহত ৩

নিয়ন্ত্রণ হারিয়ে গাছে পিকআপভ্যানের ধাক্কা, নিহত ৩

নিরাপদ সড়ক দিবস

মাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৬:০১

২০২১ সালের ৯ মাসে মাদারীপুর অঞ্চলে শুধু মহাসড়কেই ৬০০ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২১৩ জন। আহত ও পঙ্গু হয়েছেন কয়েক হাজার মানুষ। আর এ এলাকার বিভিন্ন সড়কে ২০২০ সালে ঝরেছে ৩৩২ প্রাণ। শুক্রবার (২২ অক্টোবর) সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি মুক্ত নিরাপদ সড়ক বাস্তবায়নে দেশে পঞ্চমবারের মতো পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১। ফরিদপুর হাইওয়ে পুলিশের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে এ তথ্য জানিয়ে সড়কে সচেতনভাবে নিয়ম মেনে চলার আহ্বান জানানো হয়েছে।  

ফরিদপুর হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার নুরুল ইসলাম বলেন, জানুয়ারি ২০২১ থেকে সেপ্টেম্বর পর্যন্ত হাইওয়ে পুলিশ মাদারীপুর রিজিয়নে ১২ হাজার ২৩১ টি প্রসিকিউশনের বিপরীতে দুই কোটি ৪৬ লাখ ৩৭ হাজার ৮শত ২৫ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

তিনি আরও জানান, চলতি বছরের এই ৯ মাসে একই এলাকায় শুধু মহাসড়কেই ৬০০ দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ২১৩ জনের। এছাড়া গত বছর (২০২০) এ অঞ্চলে ৩৩২ জন প্রাণ হারান।

পুলিশ কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, মহাসড়ক ব্যবস্থাপনা ধীরগতির যানবাহন সরিয়ে (ভটভটি, নছিমন, করিমন, যন্ত্রচালিত ভ্যান, মাহেন্দ্র) দুর্ঘটনা কমাতে কাজ চলছে। এছাড়া মহাসড়কে চলাচলকারী প্রত্যেকেরই সড়ক আইন মেনে চলাচল করলে দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব হবে বলে জানান তিনি। 

হাইওয়ে পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের এই রিজিয়নে ১৮ থানার আওতায় চলতি বছরের ২৯৯টি নিয়মিত মামলা রেকর্ড করা হয়েছে। এর মধ্যে নিষ্পত্তি করা হয়েছে ২৩৭টি মামলা। এছাড়াও ৬২টি মামলা তদন্তাধীন রয়েছে। এছাড়া হাইওয়ে পুলিশের প্রতিটি থানা মহাসড়কে চেক পোস্টের মাধ্যমে দ্রুত গতির যানবাহনের বিরুদ্ধে স্পিগান ব্যবহার করে ৮৮২টি গাড়ির বিপরীতে প্রসিকিউশন দাখিল করেছে। এতে সড়কে দ্রুত গতিতে গাড়ি চালানোর প্রবণতাও কমেছে বলে দাবি করেন তিনি।

এদিকে দিবসটি উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসন, হাইওয়ে পুলিশ ও সড়ক বিভাগ নানা কর্মসূচি গ্রহণ করেছে। ফরিদপুর সড়ক ও জনপথ অধিদফতরের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান জানান, দিবসটি উপলক্ষে জেলার গুরুত্বপূর্ণ সড়ক ও মহাসড়ক এবং বাসস্ট্যান্ড এলাকায় বিভিন্ন ধরনের সচেতনতামূলক প্রচারপত্র বিলি ও বিলবোর্ড স্থাপন করা হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে ২২ অক্টোবর হাইওয়ে পুলিশ ও সড়ক বিভাগ যৌথভাবে দিবসটি উপলক্ষে সচেতনতামূলক আলোচনা সভারও আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

/টিটি/

সম্পর্কিত

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

যেভাবে ধরা পড়লো ইকবাল

যেভাবে ধরা পড়লো ইকবাল

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

নিয়ন্ত্রণ হারিয়ে গাছে পিকআপভ্যানের ধাক্কা, নিহত ৩

নিয়ন্ত্রণ হারিয়ে গাছে পিকআপভ্যানের ধাক্কা, নিহত ৩

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

দেশের দুর্যোগে প্রধানমন্ত্রী ঘুমান না: ত্রাণ প্রতিমন্ত্রী

দেশের দুর্যোগে প্রধানমন্ত্রী ঘুমান না: ত্রাণ প্রতিমন্ত্রী

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

‘রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র ব্যবসা বন্ধে গুলি ছুড়তে হবে’

মাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

নিরাপদ সড়ক দিবসমাদারীপুর অঞ্চলে ৯ মাসে সড়কে ঝরেছে ২১৩ প্রাণ

যেভাবে ধরা পড়লো ইকবাল

যেভাবে ধরা পড়লো ইকবাল

গফরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে নিহত ২

গফরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে নিহত ২

মেয়েসহ নিখোঁজ স্ত্রীকে ফিরে পেতে চান স্বামী 

মেয়েসহ নিখোঁজ স্ত্রীকে ফিরে পেতে চান স্বামী 

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

মণ্ডপে হামলা: নুরের যুব সংগঠনের চার নেতাসহ গ্রেফতার ৯

নিয়ন্ত্রণ হারিয়ে গাছে পিকআপভ্যানের ধাক্কা, নিহত ৩

নিয়ন্ত্রণ হারিয়ে গাছে পিকআপভ্যানের ধাক্কা, নিহত ৩

কুমিল্লা পুলিশ লাইন্সে অভিযুক্ত ইকবাল  

কুমিল্লা পুলিশ লাইন্সে অভিযুক্ত ইকবাল  

সর্বশেষ

মেয়েদের বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে থাকছে দর্শক

মেয়েদের বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে থাকছে দর্শক

রন্ধনশৈলী একটি সৃজনশীল শিল্পকর্ম: শিক্ষামন্ত্রী

রন্ধনশৈলী একটি সৃজনশীল শিল্পকর্ম: শিক্ষামন্ত্রী

রাজধানীর যাত্রাবাড়ী ও চকবাজার থেকে আট ছিনতাইকারী গ্রেফতার

রাজধানীর যাত্রাবাড়ী ও চকবাজার থেকে আট ছিনতাইকারী গ্রেফতার

যৌনকর্মী ভাড়া করায় চীনের ‘পিয়ানো প্রিন্স’ আটক

যৌনকর্মী ভাড়া করায় চীনের ‘পিয়ানো প্রিন্স’ আটক

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর:  আ. লীগ ও বিএন‌পির পাল্টাপা‌ল্টি প্রস্তু‌তি

© 2021 Bangla Tribune