X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে দল গোছাচ্ছে আ.লীগ ও বিএনপি, চাঙা তৃণমূল

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
১৯ অক্টোবর ২০২১, ১৫:৪৩আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৭:২৮

করোনায় দলীয় কার্যক্রম ঝিমিয়ে পড়ার পর চট্টগ্রামে ফের সাংগঠনিক কর্মকাণ্ড জোরদার করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। পাশাপাশি সংগঠন গুছিয়ে নিতে তৎপরতা শুরু করেছে বিএনপিও। ইতোমধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিতিতে কর্মিসভা করা হয়েছে। সাংগঠনিক কার্যক্রম জোরদার হওয়ায় আওয়ামী লীগ ও বিএনপির তৃণমূল নেতাকর্মীরাও চাঙা। তাদের প্রত্যাশা—সাংগঠনিক কার্যক্রমের মধ্যে দিয়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যোগ্যতা অনুযায়ী দলীয় পদ-পদবিও পুনর্বণ্টন হবে।

কেন্দ্রের নির্দেশের পর সক্রিয় আওয়ামী লীগ

দুই দফায় থানা, ওয়ার্ড ও ইউনিট সম্মেলনের উদ্যোগ ভেস্তে যাওয়ার পর চলতি অক্টোবর মাসে আবারও তৃণমূলে সম্মেলনের উদ্যোগ নিয়েছে নগর আওয়ামী লীগ। কেন্দ্র থেকে নির্দেশনা পাওয়ার পর চলছে ঘরোয়া বৈঠক, দলের অঙ্গ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময়।

মহানগর আওয়ামী লীগ সূত্রে জানা যায়, নির্বাচনকে সামনে রেখে তৃণমূলকে সুসংগঠিত করার নির্দেশনা পাওয়ার পর আগামী ডিসেম্বরের মধ্যে সম্মেলনের মাধ্যমে ওয়ার্ড ও থানা পর্যায়ে কমিটি গঠনের পরিকল্পনা নিয়েছে মহানগর আওয়ামী লীগ। গত ৯ অক্টোবর চট্টগ্রামের দায়িত্বে থাকা কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফের উপস্থিতিতে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন নগর আওয়ামী লীগের নেতারা।

বৈঠকে কাউন্সিলের মাধ্যমে নগর আওয়ামী লীগের প্রতিটি ইউনিট, থানা ও ওয়ার্ড কমিটিগুলোকে শক্তিশালী করার সিদ্ধান্ত হয়। এরপরই ওয়ার্ড ও থানা সম্মেলনের জন্য প্রস্তুতি শুরু করেছে নগর আওয়ামী লীগ। প্রথমে নগরীর ৪৩টি ওয়ার্ডের ১২৯টি ইউনিটে; এরপর থানা, ওয়ার্ড পর্যায়ে সম্মেলনের আয়োজন করা হবে।

যদিও এর আগে দুই দফায় সম্মেলন করার উদ্যোগ নিয়ে দুবারই ব্যর্থ হয়েছে মহানগর আওয়ামী লীগ। গত ২০ ও ২১ জুন দু’দিনব্যাপী সভায় চট্টগ্রাম সার্কিট হাউজে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে সংগঠনকে গতিশীল করতে সদস্য সংগ্রহ ও নবায়ন শেষে নভেম্বরের মধ্যে ইউনিট, থানা ও ওয়ার্ড পর্যায়ে সম্মেলন শেষ করার নির্দেশনা দেওয়া হয়। ওই সময় করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সম্মেলন শুরু করতে পারেনি নগর আওয়ামী লীগ।

নগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০১৯ সালের ২ সেপ্টেম্বর নগর আওয়ামী লীগের ৪৩টি সাংগঠনিক ওয়ার্ড ও ১২৯টি ইউনিট সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করেছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। কিন্তু নগর আওয়ামী লীগের একটি পক্ষের নেতারা কেন্দ্রে গিয়ে সম্মেলনের ব্যাপারে আপত্তি জানান। এরপর কেন্দ্র থেকে সম্মেলন স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়। একই বছরের ২০ সেপ্টেম্বর নগর আওয়ামী লীগের এক বর্ধিত সভায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ আবার থানা, ওয়ার্ড ও ইউনিটের সম্মেলন আয়োজনের নির্দেশনা দেন। কিন্তু তখন বাধা হয়ে দাঁড়ায় করোনা। এ কারণে আর সম্মেলনের উদ্যোগ নিতে পারেনি নগর আওয়ামী লীগ।

দলীয় সূত্র জানায়, এবার কোনওভাবেই পেছনে ফিরে আসার সুযোগ নেই বলে জানিয়েছেন মহানগর নেতারা। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রের ‘চাপে’ নগর আওয়ামী লীগের দুই পক্ষ একমত হয়েছেন। যেকোনও মূল্যে আগামী ডিসেম্বরের মধ্যে থানা ও ওয়ার্ড পর্যায়ে সম্মেলন শেষ করতে চান তারা।

জানতে চাইলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, কেন্দ্র থেকে ডিসেম্বরের মধ্যে সদস্য সংগ্রহ ও নবায়ন শেষে ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন করার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সেই অনুযায়ী কাজ শুরু করেছি।’

‘ইতোমধ্যে কয়েকটি ইউনিটে কর্মীসভা হয়েছে বলে জানান আ জ ম নাছির উদ্দিন। তিনি বলেন, ‘ধারাবাহিকভাবে ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলন আয়োজন করা হবে। করোনা থাকায় এর আগে আমরা সম্মেলনের আয়োজন করতে পারিনি।’

আ জ ম নাছির উদ্দিন আশা করেন, এবার কেন্দ্রীয় নেতাদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে সম্মেলনের কাজ শেষ সম্পন্ন করতে পারবেন।

চট্টগ্রাম মহানগর বিএনপির কার্যালয় নিষ্ক্রিয় নেতাকর্মীদের সক্রিয় করছে বিএনপি

নিষ্ক্রিয় নেতাকর্মীদের সক্রিয় করছে বিএনপি

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিজেদের ঘর গোছাতে তৎপর নগর বিএনপি। দলটির নেতারা চাইছেন—থানা, ওয়ার্ড ও নগর কমিটিগুলো দ্রুত গঠনের মাধ্যমে দলীয় কর্মকাণ্ড চাঙা করতে। তৃণমূলকে শক্তিশালী করার মিশন নিয়ে ইতোমধ্যে মাঠে নেমেছেন নগরীর বিএনপির নেতারা। নিষ্ক্রিয় নেতাকর্মীদের সক্রিয় করতে একমাস ধরে থানাভিত্তিক কর্মীসভার আয়োজন চলছে। গত ১৫ অক্টোবর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিতিতে কর্মী সভা করেছে মহানগর কমিটি।

গত মাসে কেন্দ্রীয় কমিটির সদস্য, অঙ্গ ও সহযোগী সংগঠন এবং পেশাজীবী সংগঠনের  প্রতিনিধিদের সঙ্গে বিএনপির শীর্ষনেতাদের ছয় দিনের সিরিজ বৈঠকের পর দলের মহানগর কমিটির নেতারা সক্রিয় হয়ে উঠেছেন। নেতারা চাইছেন—থানা, ওয়ার্ড ও নগর কমিটিগুলো দ্রুত গঠনের মাধ্যমে দলীয় কর্মকাণ্ড চাঙা করতে।

দলের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে জানা গেছে, নেতাদের সক্রিয় হওয়ার কারণে নগর বিএনপিতে দীর্ঘদিন পর আবার প্রাণচাঞ্চল্য ফিরতে শুরু করেছে। তৃণমূলকে গোছানোর অংশ হিসেবে প্রতি থানায় অনুষ্ঠিত হচ্ছে মতবিনিময় সভা। সংগঠনকে কীভাবে আরও গতিশীল করা যায়—সেসব নিয়ে চলছে আলাপ-আলোচনা।

কেন্দ্রের নির্দেশনার পাশাপাশি নগর বিএনপি নেতাকর্মীরা মনে করছেন—নির্দলীয় নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের দাবিতে যেকোনও সময় মাঠে নামার ডাক আসতে পারে। সে জন্য আগেভাগে তৃণমূলের নেতাকর্মীদের সংগঠিত করে রাখতে চাইছেন নগর বিএনপি নেতারা। তারা মনে করেন—দলীয় কর্মসূচি বাস্তবায়নে তৃণমূলকে সংগঠিত করার বিকল্প নেই। যে কারণে গত ১১ সেপ্টেম্বর থেকে থানাভিত্তিক কর্মীসভার আয়োজন করে বিএনপি।

দলীয় সূত্র জানায়, মেয়াদোত্তীর্ণ থানা কমিটিগুলো বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন এবং পরবর্তীতে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে থানাভিত্তিক সভার আয়োজন করা হয়। নগরীর ১৫ থানার কর্মীসভা সম্পন্ন হয়েছে।

নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তৃণমূলের নেতাকর্মীদের সংগঠিত করতে আমরা কাজ শুরু করেছি। ইতোমধ্যে থানা পর্যায়ে আমরা কর্মীসভা করে তাদের অভিব্যক্তি শুনেছি। খুব শিগগিরই সম্মেলনের মাধ্যমে থানা ও ওয়ার্ড পর্যায়ে কমিটি দেওয়া হবে। এরপরই মহানগর বিএনপির সম্মেলন হবে।’

সাংগঠনিক কার্যক্রমের বিষয়ে ডা. শাহাদাত হোসেন বলেন, ‘কেন্দ্রের নির্দেশনা ছিল। পাশাপাশি আমরাও নেতাকর্মীদের কথা শুনতে চেয়েছি। তাই এসব কর্মীসভার আয়োজন করা হয়েছে। কর্মীসভার মাধ্যমে মূলত আমরা থানা ও ওয়ার্ড পর্যায়ের সম্মেলনের প্রস্তুতি শুরু করেছি। তৃণমূল নেতাকর্মীরা কমিটি চাপিয়ে দেওয়াকে পছন্দ করেন না। তাদের সঙ্গে কথা বলেই সম্মেলনের মাধ্যমে সবগুলো ইউনিটে কমিটি দেওয়া হবে।’

চাঙা তৃণমূল

করোনার ধকল কাটিয়ে বড় দুই রাজনৈতিক দল মাঠে সক্রিয় হওয়ায় মুখর হয়ে উঠছে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গন। বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন দুই দলের নেতাকর্মীরা।

দুই দলের কয়েকজন নেতার সঙ্গে বাংলা ট্রিবিউনের কথা হয়। তাদের ভাষ্য—থানা, ওয়ার্ড পযার্য়ে দীর্ঘদিন কমিটি না দেওয়ায় সক্রিয় রাজনীতি করার পরও অনেকে এতদিন পদ-পদবির বাইরে ছিলেন। নতুন করে এসব ইউনিটে সম্মেলনের উদ্যোগ নেওয়ায় তাদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। সম্মেলনকে ঘিরে চাঙা নগরীর রাজনীতি।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপপ্রবাহ, তাপমাত্রা ৪০. ৬ ডিগ্রি
চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপপ্রবাহ, তাপমাত্রা ৪০. ৬ ডিগ্রি
জার্মানির বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার পরপারে
জার্মানির বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার পরপারে
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
সীমান্ত পেরিয়ে আশ্রয় নিলেন আরও ১২ বিজিপি সদস্য
সীমান্ত পেরিয়ে আশ্রয় নিলেন আরও ১২ বিজিপি সদস্য
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’