X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল

ড. প্রণব কুমার পান্ডে
২৮ মার্চ ২০২৪, ২০:২৫আপডেট : ২৮ মার্চ ২০২৪, ২০:২৫

দ্বাদশ সংসদ নির্বাচন প্রতিহত করতে ব্যর্থ হওয়ার পর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) একটি বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে। দলটি রাজনৈতিক কৌশলে জড়িত হওয়ার ভান করে ইচ্ছাকৃতভাবে ভারতবিরোধী মনোভাবকে উসকে দেওয়ার চেষ্টা করছে বাংলাদেশের মাটিতে। রাজনৈতিক ক্ষতির প্রতিক্রিয়া হিসাবে বিএনপি প্রায়ই ভারতবিরোধী বক্তব্যের ওপর নির্ভর করে, যা তাদের ক্ষেত্রে কোনও উদ্ভাবনী কৌশল নয়। তারপরও মালদ্বীপ থেকে ধার করা তাদের সম্প্রতি ‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইনটি বাংলাদেশের জনগণের জন্য নেতিবাচক প্রভাব বয়ে আনতে পারে।

‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইন বাস্তবায়ন করার জন্য বিএনপির সিদ্ধান্তে দূরদর্শিতার অভাব রয়েছে। ক্ষমতায় যেতে না পারার মৌলিক কারণগুলো বিশ্লেষণ করার পরিবর্তে তারা একটি প্রতিবেশী দেশকে দোষারোপ করতে ব্যস্ত রয়েছে। এই ধরনের কৌশল বাস্তবায়নের মূল কারণ হলো নিজেদের অভ্যন্তরীণ সমস্যা থেকে জনগণের মনোযোগ সরিয়ে নেওয়া। এই ধরনের কৌশল বাস্তবায়ন করা হলে ঐতিহাসিকভাবে শক্তিশালী ও সাংস্কৃতিক সংযোগযুক্ত দেশের সঙ্গে বাংলাদেশের দ্বন্দ্ব ও শত্রুতা তৈরি হতে পারে।

ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক উভয় দেশের অর্থনৈতিক কল্যাণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত বাংলাদেশের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। বিভিন্ন ধরনের শিল্পে দুই দেশের মধ্যে যথেষ্ট পরিমাণে দ্বিপাক্ষিক বাণিজ্য হয়। উভয় দেশের মধ্যে সম্পর্ক পারস্পরিক নির্ভরতার দ্বারা চিহ্নিত, কারণ বাংলাদেশ কাঁচামাল, যন্ত্রপাতি এবং কৃষি পণ্যসহ প্রয়োজনীয় আমদানির জন্য ভারতের ওপর নির্ভর করে, অন্যদিকে ভারত বাংলাদেশের পোশাক, বস্ত্র এবং ওষুধের রফতানি থেকে লাভবান হয়। অতএব, ‘ইন্ডিয়া-আউট’ প্রচারণা বাস্তবায়নের জন্য নাগরিকদের কাছ থেকে দৃঢ় সমর্থন প্রয়োজন। কিন্তু বাস্তবতা হলো বিএনপির এই প্রচারণায় জনগণের কোনও সমর্থন নেই। যার অর্থ হলো এই ধরনের প্রচারণার ভবিষ্যৎ অনিশ্চিত।

ভারত থেকে আমদানিকৃত পণ্যের ওপর বাংলাদেশের উল্লেখযোগ্য নির্ভরতা, বিশেষ করে পেঁয়াজের মতো গুরুত্বপূর্ণ পণ্যের ক্ষেত্রে, এই ধরনের উদ্যোগের সম্ভাবনার যৌক্তিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে। বাংলাদেশ  তার অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ভারতীয় পেঁয়াজের ওপর উল্লেখযোগ্যভাবে নির্ভর করে। কারণ ভারত বিশ্বব্যাপী পেঁয়াজ রফতানি করে।

ভারত থেকে বাংলাদেশে আনা পণ্যের পরিমাণ যদি হঠাৎ সম্পূর্ণভাবে বন্ধ বা হ্রাস পায় তাহলে স্থানীয় বাজারে সরবরাহের উল্লেখযোগ্য অভাব দেখা দেবে। এর ফলে পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি হবে এবং জনসাধারণের জীবন ও জীবিকাকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। এই পরিস্থিতি শুধু মৌলিক খাদ্যদ্রব্যের সরবরাহে ব্যাঘাত ঘটাবে না, সামাজিক অসন্তোষ এবং রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে।

তাছাড়া, অতি অল্প সময়ের মধ্যে এই গুরুত্বপূর্ণ আমদানি পণ্যের বিকল্প উৎস চিহ্নিত করার প্রক্রিয়াটি চ্যালেঞ্জিং, কারণ নতুন বাণিজ্য সম্পর্ক এবং পরিকাঠামো গড়ে তুলতে উল্লেখযোগ্য সময় এবং সংস্থান প্রয়োজন হয়। ভারতের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করার বাস্তবসম্মত এবং টেকসই পরিণতি, বিশেষত খাদ্য সুরক্ষার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে, বাংলাদেশের জন্য একটি অবাস্তব এবং অকার্যকর ফল হয়ে আসতে পারে, যা বাংলাদেশের জনগণ কামনা করে না। ফলে, বিএনপির এই ধরনের অযৌক্তিক কর্মসূচিতে বাংলাদেশের বেশিরভাগ জনগোষ্ঠীর সমর্থন থাকবে না– এটাই বাস্তবতা।

তাছাড়া উভয় অর্থনীতির মধ্যে চলমান আন্তনির্ভর সম্পর্ক নির্দেশ করে যে ভারতের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করার যেকোনও সিদ্ধান্তের ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে, যা কেবল বাণিজ্যই নয়, বিনিয়োগ, পরিকাঠামো উন্নয়ন এবং আঞ্চলিক স্থিতিশীলতাকেও প্রভাবিত করতে পারে। সুতরাং ‘ইন্ডিয়া-আউট’ অভিযানের সাফল্য ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্পর্কের অর্থনৈতিক গতিশীলতার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত, যার বাস্তবায়ন সম্ভব নয়।

এমনকি অসংখ্য অপরিহার্য প্রয়োজনের ক্ষেত্রে ভারতের ওপর বিএনপি নেতাদের ব্যক্তিগত ও পারিবারিক নির্ভরতার কথা বিবেচনা করে এ কথা নিশ্চিতভাবেই বলা যায় যে বিএনপি নেতাদের দৈনন্দিন জীবনে ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন বাস্তবায়নের কার্যকারিতা অত্যন্ত সন্দেহজনক। এটি একটি সুপ্রতিষ্ঠিত সত্য যে বিএনপির অনেক নেতা স্বাস্থ্য ও সুস্থতার জন্য ভারতীয় স্বাস্থ্য পরিষেবার ওপর নির্ভরশীল।

ফলে এই নেতারা প্রায়ই চিকিৎসা নিতে ভারতে যান। তাছাড়া বিএনপি নেতাদের পরিবারের সদস্যরা প্রায়ই ভারতীয় পোশাক পরিধান করে। ফলে, এই নেতারা কি পারবেন তাদের পরিবারের সদস্যদের ভারতীয় পণ্য বর্জন করতে বাধ্য করতে?

এই দৈনন্দিন অনুশীলনগুলো ‘ইন্ডিয়া-আউট’ আন্দোলন বাস্তবায়নের সরাসরি বিরোধী, যার মাধ্যমে তাদের রাজনৈতিক অবস্থান এবং আচরণের মধ্যে একটি স্পষ্ট অসামঞ্জস্যতা ফুটে উঠেছে। এই অসঙ্গতি ‘ইন্ডিয়া-আউট’ প্রচারণার বিশ্বাসযোগ্যতাকে কেবল প্রশ্নবিদ্ধই করবে না, বরং বিএনপির এই প্রচারণা বাস্তবায়নের প্রকৃত উদ্দেশ্যের সত্যতা নিয়েও প্রশ্ন তুলবে।

ফলে ব্যক্তিগত স্বার্থ এবং নির্ভরতাকে পাশ কাটিয়ে রাজনৈতিক কর্মসূচিকে বাস্তবে রূপান্তরিত করার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি করবে।  

তাছাড়া, বিএনপির ‘ইন্ডিয়া আউট’ আন্দোলন আঞ্চলিক রাজনীতির জন্য বিপজ্জনক নজির স্থাপন করতে পারে। এটি অন্যান্য রাজনৈতিক গোষ্ঠীগুলোকে তাদের নিজেদের সুবিধার জন্য জাতীয়তাবাদী আবেগকে কাজে লাগাতে উৎসাহিত করতে পারে, যার ফলে উত্তেজনা এবং সংঘর্ষের একটি বিপজ্জনক তীব্রতা দেখা দিতে পারে। তাই দুই দেশের সম্পর্কের গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশের জনগণ বিএনপির এই ধরনের দায়িত্বজ্ঞানহীন আন্দোলনকে সমর্থন করবে না।

বিএনপিকে তাদের অকার্যকর প্রতিক্রিয়াকে অবশ্যই স্বীকার করতে হবে এবং বাংলাদেশ ও এই অঞ্চলের দীর্ঘমেয়াদি স্বার্থকে অগ্রাধিকার দিতে হবে। বিভাজন সৃষ্টি করে এমন কৌশলগুলো ব্যবহার করার পরিবর্তে তাদের উচিত ফলপ্রসূ আলোচনায় অংশগ্রহণ করা এবং এবং ভারতসহ সব পক্ষের সঙ্গে সহযোগিতার সম্পর্ক স্থাপন করা।

সংক্ষেপে বলা যায়, ‘ইন্ডিয়া আউট’ প্রচারাভিযান বাস্তবায়নের বিএনপির সিদ্ধান্ত কেবল অযৌক্তিকই নয়, দেশের স্বার্থের জন্যও ক্ষতিকর। সমস্ত রাজনৈতিক অনুঘটকদের দ্ব্যর্থহীনভাবে বিভাজনমূলক ভাষা প্রত্যাখ্যান করতে হবে এবং দেশের সম্প্রীতি, স্থিতিশীলতা এবং সহযোগিতা বৃদ্ধির জন্য সক্রিয়ভাবে প্রচেষ্টা করতে হবে।

অন্যথায়, ‘ইন্ডিয়া আউট’ প্রচারের মতো অযৌক্তিক কর্মসূচি বাংলাদেশের জনগণ এবং বৃহত্তর দক্ষিণ এশীয় সম্প্রদায়ের জন্য ক্ষতিকর হবে।

লেখক: অধ্যাপক, লোক প্রশাসন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 
/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বংশালে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু
বংশালে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
পুঁজিবাজার নিয়ে গুজব ছড়িয়ে যেভাবে চলতো কারসাজি
পুঁজিবাজার নিয়ে গুজব ছড়িয়ে যেভাবে চলতো কারসাজি
পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে গ্রেফতার ২০
পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে গ্রেফতার ২০
সর্বশেষসর্বাধিক

লাইভ