X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
আগুনে একই পরিবারের ৫ জনের মৃত্যু

আজ ৭ বছরে পা দিতো শয়ন্তী

নাসির উদ্দিন রকি, চট্টগ্রাম
১৪ জানুয়ারি ২০২৩, ১৫:১৪আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩, ১৫:১৭

মেয়ে শয়ন্তী বসাকের জন্মদিন উপলক্ষে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের দাওয়াত দিয়েছিলেন বাবা খোকন বসাক। সব ধরনের প্রস্তুতি শেষ। ছোট্ট শয়ন্তীর যেন তর সইছিল না। খেলার সাথীদের নিয়ে কত পরিকল্পনা ছিল তার। কিন্তু জন্মদিনের একদিন আগে বাড়িতে আগুন লেগে দাদা-দাদি, মা ও ভাইয়ের সঙ্গে পুড়ে মারা গেছে সে। 

শনিবার (১৪ জানুয়ারি) শয়ন্তীর জন্মদিন। বেঁচে থাকলে আজ সে সাত বছরে পা দিতো। এর আগে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দিবাগত রাত ২টার দিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পারুয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মহাজন পাড়ায় অগ্নিকাণ্ড ঘটে। ঘরের ভেতরেই আগুনে পুড়ে পরিবারের আরও চার সদস্যের সঙ্গে তার মৃত্যু হয়।

আরও পড়ুন: খোকনের আর কেউ রইলো না

মৃত অন্যরা হলেন—কাঙ্গাল বসাক (৭০), তার স্ত্রী ললীতা বসাক (৬০), পুত্রবধূ লাকী বসাক (৩২), নাতি শৌরভ বসাক (১২)। এ ঘটনায় দগ্ধ খোকন বসাক (৪২) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত জন্মদিনে বড় ভাই শৌরভ বসাকের সঙ্গে শয়ন্তী বসাক

শুক্রবার (১৩ জানুয়ারি) বিকাল সাড়ে ৫টায় ময়নাতদন্ত শেষে স্থানীয় প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন শ্মশানে তাদের সৎকার করা হয়। এ সময় মৃতদের স্বজনদের আহাজারিতে ভারী হয়ে ওঠে পুরো এলাকা। তাদের আহাজারি যেন থামছেই না। সৎকারের সময় স্কুল মাঠে উপস্থিত ছিলেন কাঙ্গাল বসাকের দুই মেয়ে অঞ্জনা শীল ও ঋণী দেব। ঘটনার সময় তারা ছিলেন শ্বশুরবাড়িতে। খবর পেয়ে তারা সকালে ছুটে আসেন।

আরও পড়ুন: চুলা থেকে আগুন লাগে ঘরে, ঘুমন্ত অবস্থায় অঙ্গার ৫ জন

অঞ্জনা শীল বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘আজ বেঁচে থাকলে আমার ভাতিজি শয়ন্তী বসাক সাত বছরে পা দিতো। তার জন্মদিন উপলক্ষে শুক্রবারের মধ্যে আমরা যাতে চলে আসি সেজন্য বাবা তাগাদা দিয়েছিলেন। আমরাও দুপুরের দিকে আসবো বলে প্রস্তুতি নিয়েছিলাম। আমরা আসার আগেই তারা চিরদিনের জন্য চলে গেলো। একসঙ্গে আমার বাবা-মাসহ সবাইকে হারাবো তা ভাবতেও পারিনি। আমার মা-বাবা অসুস্থ ছিলেন। এই শোক আমরা কীভাবে সামলাবো!’

এদিকে বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস এম শফিউল্লাহ।  তিনি মৃতদের স্বজনদের সান্ত্বনা দেন।

ললীতা বসাক, কাঙ্গাল বসাক ও লাকী বসাক

চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু রায়হান দোলন এবং উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানী ঘটনাস্থল পরিদর্শন করেন। মৃতদের সৎকার এবং পরিবারটির আর্থিক সহায়তার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে এক লাখ টাকা এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা হস্তান্তর করা হয়। অপরদিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের পক্ষে তার ব্যক্তিগত সহকারী একরামুল করিম রাশেদ আর্থিক অনুদান প্রদান করেন। 

আরও পড়ুন: আগুনে একই পরিবারের ৫ জনের মৃত্যু, থামছে না স্বজনদের আহাজারি

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগুনে একই পরিবারের পাঁচ জনের মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধ হয়েছেন খোকন বসাক। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগে চিকিৎসাধীন। তার শরীরের ৪০ শতাংশ পুড়ে গেছে। তার চিকিৎসার বিষয়ে খোঁজ-খবর নেওয়া হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আগুন লাগার ঘটনাটি প্রাথমিক তদন্তে চুলার আগুন থেকে ঘটেছে বলে ফায়ার সার্ভিস কর্মকর্তারা নিশ্চিত করেছে।’

আগুনে পুড়ে গেছে বসতঘর

উদ্ধারকর্মী ও স্থানীয়রা জানান, বসতঘরের জানালার গ্রিল কেটে আগুনে দগ্ধ হয়ে মৃত পাঁচ জনের লাশ উদ্ধার করা হয়। আগুনে খোকন বসাকের অটোরিকশাটিও ভস্মীভূত হয়েছে।

অটোরিকশাচালক খোকন বৃদ্ধ বাবা-মা, স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে সেমিপাকা ঘরে বসবাস করতেন। তিন কক্ষবিশিষ্ট ঘরটিতে বের হওয়ার দরজা ছিল মাত্র একটি। স্থানীয়দের ধারণা, রান্নাঘরের চুলা থেকে আগুন লেগে সেখানে মজুতকৃত বিপুল পরিমাণ কাঠের লাকড়ির মাধ্যমে তা পুরো ঘরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) ও রাঙ্গুনিয়া থানার ওসিসহ পুলিশ ফোর্স এবং ফায়ার সার্ভিস ঘটনাস্থলে আসে।

চট্টগ্রাম জেলা ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল হামিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রাথমিক তদন্তে মনে হচ্ছে চুলার আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। বসতঘর লাগোয়া রান্নাঘরে অনেক লাকড়ি মজুত ছিল। এ কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। বের হওয়ার দরজা ছিল মাত্র একটি। পরিবারের সদস্যরা ঘুমন্ত অবস্থায় থাকায় আগুন লাগার বিষয়টি অনেক পরে টের পান। ঘরের সব দরজা বন্ধ থাকায় পাঁচ জনের মৃত্যু হয়েছে।’

/এসএইচ/
সম্পর্কিত
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজধানীর ফুটপাত থেকে অজ্ঞাতনামা বৃদ্ধের লাশ উদ্ধার
বিখ্যাত চমচমের কারিগর শংকর সাহা মারা গেছেন
সর্বশেষ খবর
দেয়ালের দেশ: মন খারাপ করা ভালোবাসার এক সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা ভালোবাসার এক সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ