X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

ময়মনসিংহ নগরীর বড় বাজার এখন ‘ট্রাক স্ট্যান্ড’

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
০৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪১আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪১

সকাল ৮টা থেকে রাত ৯টার মধ্যে কোনও ধরনের ট্রাক ময়মনসিংহ নগরীর বড় বাজার এলাকায় প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু রাত-দিন ২৪ ঘণ্টায় সেখানে শত শত ট্রাক রাস্তার ওপরে সারিবদ্ধ দাঁড় করিয়ে ট্রাক স্ট্যান্ডে পরিণত করা হয়েছে। ফলে যানজট তৈরি হওয়ায় ব্যবসায়ীসহ নগরবাসীকে চরম দুর্ভোগের মধ্য দিয়েই যাতায়াত করতে হচ্ছে এই এলাকা দিয়ে। সবচেয়ে বেশি নিরাপত্তাহীনতায় ভুগছেন ব্যাংকে লেনদেন করতে যাওয়া গ্রাহকরা।

ময়মনসিংহ নগরীর বড়বাজার ও ছোট বাজার এলাকা ব্যবসা-বাণিজ্য কেন্দ্র এবং ব্যাংক পাড়া হিসেবেই বেশি পরিচিত। সরকারি আর বেসরকারি মিলে অধিকাংশ ব্যাংক রয়েছে এই এলাকায়। সকাল ১০টা হলে গ্রাহকদের ভিড় জমে এখানে। জেলার বিভিন্ন উপজেলায় এবং নগরবাসীকে কেনাকাটা করার জন্যও এই এলাকাতেই যেতে হয়। জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকাল ৮টা থেকে রাত ৯টার মধ্যে কোনও ধরনের ট্রাক বড় বাজার এবং ছোট বাজার এলাকায় প্রবেশে বিধিনিষেধ রয়েছে। কিন্তু প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পরিবহন মালিক ও চালকরা সেখানে ট্রাক রেখে তাদের কাজ চালাচ্ছে।

বড়বাজার এলাকার ব্যবসায়ী কামরুল ইসলাম জানান, এখানে দিনে রাতে ট্রাক দাঁড় করিয়ে রাখা হয় এবং মালামাল লোড আনলোড চলে। বিশেষ করে বড় বাজারের পুরো এলাকাজুড়ে ট্রাক রেখে স্ট্যান্ডে পরিণত করেছে। ট্রাকের কারণে নগরবাসী নির্বিঘ্নে যাতায়াত করতে পারে না। বেশিরভাগ সময়ই যানজট লেগে থাকে। ট্রাক স্ট্যান্ডের কারণে ব্যবসা-বাণিজ্য খুব একটা ভালো না।

অগ্রণী ব্যাংকের গ্রাহক সালমা বেগম বলেন, বড় বাজারে অগ্রণী ব্যাংকের শাখা আছে। ব্যাংকে লেনদেন করতে যাওয়ার সময় ট্রাকের কারণে যানজট লেগেই থাকে। রিকশা নিয়ে সহজে ওই এলাকায় যাওয়া যায় না। ব্যাংক থেকে টাকা নিয়ে বের হওয়ার সময় খুব ভয় নিয়ে বাসায় ফিরতে হয়। নগরী ভেতরে ব্যবসা-বাণিজ্য এবং ব্যাংক পাড়ায় এভাবে ট্রাক স্ট্যান্ড গড়ে ওঠার বিষয়টি কল্পনাও করা যায় না। প্রশাসনের নাকের ডগায় এভাবে অরাজকতা চলতে পারে এটা ভাবতেই পারি না।

অগ্রণী ব্যাংক বড় বাজার শাখার ব্যবস্থাপক আজিজুল ইসলাম জানান, এলাকাজুড়ে শত ট্রাক দাঁড় করে স্ট্যান্ড গড়ে তোলার কারণে ব্যাংকের গ্রাহকরা নির্বিঘ্নে লেনদেন করতে আসতে পারেন না। বিভিন্ন সময় ব্যাংক থেকে টাকা নিয়ে বের হওয়ার পর ছিনতাইয়ের ঘটনা ঘটে। বড়বাজার এবং ছোট বাজার এলাকা থেকে ট্রাক স্ট্যান্ড সরিয়ে নেওয়া খুব জরুরি।

ট্রাকচালক জসিম জানান, দীর্ঘদিন ধরে এভাবেই বড় বাজার এলাকায় তারা ট্রাক রেখে কাজ চালিয়ে যাচ্ছেন। নগরীতে নির্ধারিত কোনও স্ট্যান্ড না থাকার কারণে এখানে ট্রাক রাখতে হয়। বৈধ এবং অবৈধভাবে তাদের কাছ থেকে নিয়মিত চাঁদা নেওয়া হচ্ছে কিন্তু তাদেরকে ট্রাক স্ট্যান্ড করে দেওয়া হচ্ছে না। নগরীতে একটি ট্রাক স্ট্যান্ড হলে তাদের সমস্যা থাকবে না।

ময়মনসিংহ পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন চানু জানান, ময়মনসিংহ নগরীতে নির্ধারিত ট্রাক স্ট্যান্ড না থাকার কারণে দীর্ঘদিন ধরে বড় বাজার এলাকায় চালকরা ট্রাক দাঁড় করিয়ে মালামাল লোড আনলোড করে থাকে। ট্রাক স্ট্যান্ড করে দেওয়ার জন্য সিটি মেয়র, জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে বারবার অনুরোধ করা হয়েছে- কিন্তু কাজ হচ্ছে না। ট্রাক স্ট্যান্ড হলেই চালকরা আর বড় বাজার এবং ছোট বাজার এলাকায় রাখবে না। এখানকার ট্রাক চালকদের কাছ থেকে কোনও চাঁদা নেওয়া হয় না।

পুলিশ সুপার মাছুম আহমেদ ভূঁঞা জানান, এখানে ট্রাক দাঁড় করিয়ে নগরবাসীর দুর্ভোগ বাড়াতে দেওয়া হবে না। যারা সরকারি নির্দেশনা মানছে না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সিটি মেয়র ইকরামুল হক টিটু জানান, ব্রহ্মপুত্র নদীর পূর্ব পাড়ে বাস স্ট্যান্ড এবং ট্রাক স্ট্যান্ড করার জন্য জমি অধিগ্রহণের উদ্যোগ নেওয়া হচ্ছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই স্ট্যান্ড নির্মাণকাজ শুরু করা সম্ভব হবে।

/এফআর/
সম্পর্কিত
ঈদে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক-কাভার্ড ভ্যান
ব্রাজিলে ট্রাকের সঙ্গে পর্যটকবাহী বাসের সংঘর্ষে নিহত ২৫
বাবার জন্য ভোট চাইতে লন্ডন থেকে মানিকগঞ্জে ইলমা
সর্বশেষ খবর
শিশুর ত্বকের যত্নে বাজারে এলো ‘সিওডিল বেবি ক্রিম’
শিশুর ত্বকের যত্নে বাজারে এলো ‘সিওডিল বেবি ক্রিম’
এই গরমে ক্রিকেট খেলা অমানবিক: সাকিব
এই গরমে ক্রিকেট খেলা অমানবিক: সাকিব
সুন্দরবনের আগুন নেভাতে যোগ দিয়েছে নৌ ও বিমান বাহিনী
সুন্দরবনের আগুন নেভাতে যোগ দিয়েছে নৌ ও বিমান বাহিনী
মৌসুমের চতুর্থ হ্যাটট্রিকে রেকর্ডের কাছে রোনালদো  
মৌসুমের চতুর্থ হ্যাটট্রিকে রেকর্ডের কাছে রোনালদো  
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি