X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

‘ছেলে ধর্ষণে অভিযুক্ত একজনকে পালাতে সহায়তা করেছে, বাবা হিসেবে আমি হতভাগা’

আরিফুল ইসলাম রিগান, কুড়িগ্রাম
০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৩আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৩

‘আমি এক হতভাগা বাবা। আমার দুর্ভাগ্য আমার একমাত্র ছেলে ধর্ষণের মতো অপরাধে অভিযুক্ত একজনকে পালাতে সহায়তা করেছে। ছেলের এ ধরনের কাজের জন্য বাবা হিসেবে আমি অনুতপ্ত।’

ছেলের কৃতকর্মের জন্য এভাবেই হতাশা ব্যক্ত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের হলে নারীকে ধর্ষণে অভিযুক্ত ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমানকে পালাতে সহায়তাকারী হিসেবে গ্রেফতার আরেক ছাত্রলীগকর্মী মোস্তফা মনোয়ার সিদ্দিকী ওরফে সাগর সিদ্দিকীর বাবা মফিজুল হক সিদ্দিকী।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় গ্রেফতার সাগর সিদ্দিকীর বাবা মফিজুল হক সিদ্দিকীর। এ সময় বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলের গ্রেফতারে অভিভাবক হিসেবে পারিবারিক অবস্থান প্রসঙ্গে এ মন্তব্য করেন।

গ্রেফতার সাগর সিদ্দিকী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের আবাসিক শিক্ষার্থী ও একই হল শাখা ছাত্রলীগের সভাপতি পদপ্রত্যাশী ছিলেন। তার বাড়ি কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার নেওয়াশী ইউনিয়নের নেওয়াশী গ্রামে। তিনি ওই গ্রামের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মফিজুল হক সিদ্দিকীর ছেলে। দুই ভাইবোনের মধ্যে সাগর ছোট ও বাবা মায়ের একমাত্র ছেলে।

ধর্ষণের মতো ঘটনার মামলায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে গ্রেফতার হওয়া প্রসঙ্গে সাবেক এই প্রধান শিক্ষক বলেন, ‘এই ঘটনার সঙ্গে সে (সাগর) জড়িত নয়। একজন অপরাধীকে আইনের হাতে সোপর্দ না করে তাকে পালাতে সহায়তা করা এক ধরণের অপরাধ। এটা সে ভুল করেছে। তার এই ভুলের জন্য আমরা পারিবারিকভাবে এবং আমি ব্যক্তিগতভাবে অনুতপ্ত। আমরা কষ্ট পাচ্ছি।’

‘সে ছাত্র রাজনীতি করুক আমি তা চাইনি। আমি তাকে আমার আদর্শে মানুষ করার চেষ্টা করেছিলাম। কী স্বপ্ন দেখলাম আর কী হলো। আমি এখন কারও সঙ্গে ফোনে কথা বলতে কষ্ট পাই। আমি বাইরে যেতে কষ্ট পাই, লজ্জা পাই। আমি খুব হতাশ।’ ছেলের কাণ্ডে পিতার স্বপ্নভঙ্গ প্রসঙ্গে বলেন এই শিক্ষক।

বর্তমান ছাত্ররাজনীতির ছত্রছায়ায় শিক্ষার্থীদের অপরাধ কর্মে জড়িয়ে যাওয়া প্রসঙ্গে এই শিক্ষক পিতা বলেন, ‘আগের বা আশির দশকের যে ছাত্র রাজনীতি তার সঙ্গে বর্তমান ছাত্র রাজনীতি যায় না। কোনও অভিভাবক চান না তার সন্তান ছাত্র রাজনীতি করুক। ছেলের সঙ্গে আমার হাজার হাজার বার কথা হয়েছে। তাকে বারবার ছাত্ররাজনীতি করতে বারণ করেছি। সে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হোক এটা চাইনি। তাকে বলেছি, বাবা আমরা গরিব মানুষ। তুমি পড়াশোনা শেষ করে একটা চাকরি করো, এটাই আমার স্বপ্ন। কিন্তু তারপরও সে রাজনীতিতে জড়িয়েছে।’

‘আমি অনুতপ্ত। কোনও সন্তান যদি কোনও অন্যায় করে তাহলে বাবা-মা অনুতপ্ত হয়। এটা প্রাকৃতিক। এর কোনও ব্যাখ্যা হয় না।’ যোগ করেন তিনি।

গত শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন আবাসিক হলের ৩১৭ নম্বর কক্ষে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে হলের পেছনে নিয়ে ধর্ষণের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমানের এবং বহিরাগত মামুনুর রশীদ মামুনের বিরুদ্ধে। ঘটনার পর অভিযুক্ত মোস্তাফিজুরকে পালিয়ে যেতে সহায়তার অভিযোগ ওঠে মোস্তফা মনোয়ার সিদ্দিকী ওরফে সাগর সিদ্দিকীর বিরুদ্ধে। পরে তাকেসহ চার জনকে গ্রেফতার করে পুলিশ।

এ ঘটনায় ছয় শিক্ষার্থীর সনদ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে সাগর সিদ্দিকীসহ তিন জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বাকি তিন জনের ছাত্রত্ব শেষ হওয়ায় বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করে সনদ স্থগিত করা হয়।

/এফআর/
সম্পর্কিত
২০০১ সালে আলোচিত সেই ধর্ষণ মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
২৪ বছর পর ধর্ষণ মামলার আসামি গ্রেফতার
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
সর্বশেষ খবর
খাড়িয়া ভাষা সংরক্ষণে সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান প্রধান বিচারপতির
খাড়িয়া ভাষা সংরক্ষণে সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান প্রধান বিচারপতির
কেমন চলছে ১৪ দলীয় জোট?
কেমন চলছে ১৪ দলীয় জোট?
গাজীপুরে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন
গাজীপুরে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম