X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

স্বজনদের কাছে ফিরলো কাবুল বিমানবন্দরে হারানো সেই শিশু

আপডেট : ০৯ জানুয়ারি ২০২২, ১৫:১৮

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে হারিয়ে যাওয়া সেই ছোট্ট শিশুটিকে অবশেষে খুঁজে পাওয়া গেলো। শিশু সোহেল আহমাদিকে শনিবার (৮ জানুয়ারি) তার স্বজনদের হাতে তুলে দেওয়া হয়েছে। দুই মাস বয়সে হারিয়ে যাওয়া শিশুটিকে খুঁজে পায় হামিদ সাফি নামক এক ট্যাক্সি ড্রাইভার। পরে নিজের মতো করেই বড় করতে বাড়িতে নিয়ে যান।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সাত সপ্তাহেরও বেশি সময় ধরে আলোচনা ও আবেদন করার পরিপ্রেক্ষিতের পর তালেবান পুলিশ তাকে আটক করে। এর মধ্যে দিয়ে আফগান ট্যাক্সি চালক সাফি অবশেষে শিশু সোহেল আহমাদিকে তার দাদা এবং আত্মীয়দের কাছে ফিরিয়ে দিতে রাজি হন। পুলিশ জানিয়েছে, শিশুটির বাবা-মা এখন শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। বাবা-মার কাছে দ্রুত ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ১৯ আগস্ট তালেবান রাজধানী কাবুল দখল করলে প্রাণ ভয়ে দেশ ছাড়তে শুরু করেন আফগানরা। এদের মধ্যে মির্জা আলি আহমাদি ও তার স্ত্রী পাঁচ সন্তান নিয়ে কাবুল বিমানবন্দরে পৌঁছান। মার্কিন বাহিনীর উদ্ধারকার্যের খবর শুনতেই স্ত্রী-সন্তানদের নিয়ে বিমানবন্দরে আসেন আলি। প্রবেশপথ থেকে মাত্র ১৬ ফিট দূরে যখন, সেই সময়ই কাঁটাতারের ওপার থেকে এক মার্কিন সেনার আওয়াজ ভেসে আসে যে, তাদের সাহায্যের প্রয়োজন কিনা। ভিড়ের চাপে কোলের দুই মাসের সন্তানের যেন ক্ষতি না হয়, এই ভেবে মার্কিন সেনার হাতে তুলে দেন নিজ সন্তানকে।

কাবুল বিমানবন্দরে ভিড়ের মধ্যে শিশুটিকে মার্কিন সেনার হাত তুলে দেন বাবা। (ফাইল ছবি)

মির্জা আলি ভেবেছিলেন কিছুক্ষণের মধ্যেই তারা সকলে বিমানবন্দরের ভিতরে ঢুকে যাবেন। কিন্তু সেই সময়ই হাজির হয় তালেবান, সবাই প্রবেশপথ থেকে সরানোর চেষ্টা করে। ধাক্কাধাক্কি করে আধা ঘণ্টা পর কোনও মতে বিমানবন্দরের ভেতরে প্রবেশ করেন মির্জা পরিবার। শিশুটিকে না পেয়েই বাধ্য হয়ে মার্কিন বিমানে করে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন তারা। তখন থেকে বিভিন্ন উপায়ে শিশুটির সন্ধান চলে। আন্তর্জাতিক মহলেও বেশ আলোচিত হয় নিখোঁজ শিশুটির সন্ধানে। সূত্র: রয়টার্স।

/এলকে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ঘরে মা ও দুই সন্তানের লাশ: আটক ৫
ঘরে মা ও দুই সন্তানের লাশ: আটক ৫
সরকারি কর্মচারীদের বেতন সর্বনিম্ন ২৫ হাজার টাকা করার দাবি
সরকারি কর্মচারীদের বেতন সর্বনিম্ন ২৫ হাজার টাকা করার দাবি
ফিনল্যান্ড-সুইডেন ইস্যুতে ন্যাটো মহাসচিবের সঙ্গে এরদোয়ানের ফোনালাপ
ফিনল্যান্ড-সুইডেন ইস্যুতে ন্যাটো মহাসচিবের সঙ্গে এরদোয়ানের ফোনালাপ
ঢাকায় আইসিসি সভাপতি
ঢাকায় আইসিসি সভাপতি
এ বিভাগের সর্বাধিক পঠিত