X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মুসলিমমুক্ত দেশ গড়ার ডাক দিয়ে ভারতজুড়ে ক্ষোভের মুখে সাধ্বী প্রাচী

বিদেশ ডেস্ক
০৮ জুন ২০১৬, ২১:১০আপডেট : ০৮ জুন ২০১৬, ২১:১০

সাধ্বী প্রাচীভারতের দুই হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) নেত্রী সাধ্বী প্রাচী। সম্প্রতি তিনি ভারতকে মুসলিমমুক্ত করার ডাক দেন। সংবাদমাধ্যমে প্রাচীর ওই আহ্বান প্রচারিত হওয়ার পর ভারতজুড়ে ক্ষোভের মুখে পড়েছেন তিনি। ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি অমিত শাহ দাবি করেছেন, প্রাচীর বক্তব্যের সঙ্গে কখনওই একমত নয় তার দল। উত্তেজনা ছড়িয়েছে জম্মু-কাশ্মিরের বিধানসভায়। কেরালায় প্রাচীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন একজন হিন্দুত্ববাদী অ্যাক্টিভিস্ট।

মঙ্গলবার এক বক্তব্যে সাধ্বী প্রাচী বলেন,  ‘আমরা ভারতকে কংগ্রেসমুক্ত করেছি, এবার মুসলিমমুক্ত ভারত গড়তে হবে। আর এজন্য আমরা কাজ করছি।’

এ সম্পর্কিত খবর: মুসলিম উৎখাতের ডাক হিন্দুত্ববাদী নেত্রীর (ভিডিও)

প্রাচীর এই মন্তব্যে তোলপাড় তৈরি হয়েছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে। মঙ্গলবার রাজ্যটির বিধানসভায় এ নিয়ে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে। মঙ্গলবার সকালে রাজ্যটির বিরোধী দল ন্যাশনাল কনফারেন্সের বিধায়ক শেহনাজ গানাই নিন্দা প্রকাশ করে বিষয়টি বিধানসভায় উত্থাপন করেন। তাকে সমর্থন জানান তার দলের সদস্য ও কংগ্রেসের বিধায়করা। এরপর শুরু হয় এ নিয়ে তুমুল উত্তেজনা।

বিধানসভার চেয়ারম্যান সবাইকে শান্ত হতে বললেও বিষয়টি নিয়ে বক্তব্য দেন অনেকেই। এরপর সেখানে দাঁড়িয়ে বক্তব্য দেন রাজ্যের শিক্ষামন্ত্রী নাঈম আখতার। তিনি বলেন, মুসলিমদের ছাড়া ভারতের পূর্ণতা আসতো না। যে রিপোর্ট পত্রিকায় প্রকাশিত হয়েছে তা যে-ই বলে থাকুক তিনি ভুল বলেছেন। মুসলিমরা ভারতে সমান অধিকার নিয়ে বসবাস করছেন।

সাধ্বী প্রাচীর এই ঘোষণার পর ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি অমিত শাহ বলেছেন,  সাধ্বী প্রাচীর এই বক্তব্যের সঙ্গে বিজেপি কিংবা আরএসএস-এর কোনও সম্পর্ক নেই। বিজেপি কখনওই সাধ্বী প্রাচীর বক্তব্যের সঙ্গে একমত নয়।

বিজেপি সমর্থক বলে পরিচিত ভারতীয় অভিনেতা অনুপম খেরও ক্ষেপেছেন সাধ্বী প্রাচীর ওপর। তিনি বলেছেন, সাধ্বী প্রাচীর মতো বক্তব্য দেওয়া মানুষদের কারাগারে পাঠানো উচিত। তাদেরকে বিজেপি থেকে বহিষ্কার করা উচিত বলেও মন্তব্য করেন প্রবীণ এই অভিনেতা।

ভারতের কমিউনিস্ট পার্টি সিপিআই সাধ্বী প্রাচীর এই মন্তব্যকে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের পূর্বে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো জন্য উস্কানি হিসেবে উল্লেখ করেছে। এমন উস্কানিমূলক মন্তব্যের জন্য তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সিপিআই। দলটির কেন্দ্রীয় সেক্রেটারি ডি রাজা বলেন, তারা এমন একটি পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে, যাতে করে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষের বিরুদ্ধে সাম্প্রদায়িক মনোভাবাপন্ন মানুষরা একত্রিত হয়।

সাধ্বী প্রাচীর বিরুদ্ধে থানায় এফআইআর করেছেন অ্যাক্টিভিস্ট রাহুল এসাওয়ার। বুধবার সন্ধ্যায় কেরালার ত্রিভুনদ্রুম এর একটি থানায় এ এফআইআর দায়ের করা হয়। তিনি বলেন, আমি নিজেই হিন্দু মনোভাবাপন্ন। কিন্তু আমি কোনও দলের সঙ্গে সম্পর্কিত নই। তারপরও আমি মনে করি, প্রাচীর এমন মন্তব্যের কোনও অর্থই হয় না। তার এই বক্তব্য আমার কাছে হিটলারের ইহুদিমুক্ত জার্মানি গড়ার মতোই। আমি মনে করি, তার এই বক্তব্যের জন্য তাকে গ্রেফতার করে কিছুদিন অন্তত কারাগারে রাখা দরকার।

আরেক হিন্দু অ্যাক্টিভিস্ট পারভিন্দর সিং কিটনা চণ্ডিগড়ের একটি থানায় মামলা করেছেন। অভিযোগে তিনি সাধ্বী প্রাচীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ এনেছেন। পুলিশ জানিয়েছে, অভিযোগটি তারা খতিয়ে দেখছেন।

রাজনীতিবিদ ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো সাধ্বী প্রাচীর আগে করা বিতর্কিত মন্তব্যগুলোও সামনে নিয়ে আসছে। মুসলিমরা ছাড়াও অনেক হিন্দু ধর্মালম্বী প্রাচীর মুসলিমমুক্ত ভারত ঘোষণার প্রতিবাদ করছেন।

হানি বিং নামের একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, দয়া করে কেউ প্রাচীকে ভারতের বাইরে ফেলে আসুন। মনোজ লিখেছেন, বিতর্কিত মন্তব্যের জের কিছুদিন আগে বিশ্ব হিন্দু পরিষদ থেকে প্রাচীকে বহিষ্কার করা হয়েছে। তার কথায় গুরুত্ব দেওয়ার কোনও মানে হয় না। আরেকজন লিখেছেন, চলুন সাধ্বীকে ‍উত্তর কোরিয়ায় রফতানি করি। অপর একজন মজা করে লিখেছেন, শুনেছি ডোনাল্ড ট্রাম্প টুইটারে সাধ্বীর ফলোয়ার হয়েছেন!

মুসলিমদের নিয়ে সাধ্বী প্রাচীর বক্তব্য অবশ্য নতুন নয়। এর আগে গতবছর ফেব্রুয়ারিতে উত্তর প্রদেশের বদায়ুতে এক সভায় সাধ্বী প্রাচী মুসলিমদের লক্ষ্য করে বলেছিলেন, ‘লাভ জিহাদের নামে আমাদের মেয়েদের ফাঁসানো হচ্ছে। তারপর তারাই ৩৫-৪০ জনের জন্ম দিচ্ছে।’

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে সাধ্বী প্রাচীর গড়ে তোলা ‘ধর্ম জাগরণ মঞ্চ’ নামের এক উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়, ২০২১ সালের মধ্যে ভারতকে মুসলিম এবং খ্রিস্টান মুক্ত করা হবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, ফার্স্টপোস্ট, ডিএনএ ইন্ডিয়া, নিউজরুম পোস্ট, ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরও পড়ুন:

/এএ/এমপি/

সম্পর্কিত
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
জলপাইগুড়িতে বিজেপির ইস্যু বাংলাদেশের তেঁতুলিয়া করিডর
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
সর্বশেষ খবর
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়