মার্কিন শহরে মাইকে আজানের প্রাথমিক অনুমতি

Send
ব্রজেশ উপাধ্যায়, যুক্তরাষ্ট্র
প্রকাশিত : ১১:৩৫, ফেব্রুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:০১, ফেব্রুয়ারি ২৮, ২০২০

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন শহরে মসজিদে মাইক বাজিয়ে আজান দেওয়ার প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। প্যাটারসন সিটি কাউন্সিলে বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিক এই প্রস্তাব আনলে ৭-০ ভোটে পাস হয়। নতুন সিদ্ধান্ত অনুসারে, যেসব মসজিদ আজানের জন্য মাইক ব্যবহার করছে সেগুলোকে শহরের শব্দদূষণ অর্ডিন্যান্সের আওতা থেকে বাদ দেওয়া হবে।

সিদ্ধান্তে বলা হয়েছে, আজানসহ যৌক্তিক ধর্মীয় ঘোষণায় মাইক ব্যবহারের অনুমতি দেবে শহর। এই অনুমোদন ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং পাঁচ মিনিটের বেশি হবে না।

সিদ্ধান্তটি বাস্তবায়নের আগে দুটি গণশুনানির মাধ্যমে চূড়ান্ত হতে হবে।  আগামী ১০ মার্চ এই সিদ্ধান্তের বিষয়ে গণশুনানি ও চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে।

প্যাটারসন শহরে প্রায় ৩০ হাজার মুসলিম ধর্মাবলম্বীর বসবাস এবং বেশ কয়েকটি মসজিদ রয়েছে। এই সিদ্ধান্তের সমর্থকরা গির্জার ঘণ্টার মধ্যে মাইকের তুলনা করছেন। যুক্তরাষ্ট্রে গির্জার ঘণ্টা বাজানোর অনুমতি রয়েছে।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স-এর নিউ জার্সি শাখা এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

তবে এই পদক্ষেপের বিরুদ্ধে কাউন্সিল সদস্যদের কাছে অনেক ফোন ও ইমেইল আসতে শুরু করেছে। কাউন্সিলম্যান শাহিন খালিক এজন্য শহরের মেয়রকে দায়ী করেছেন। তিনি বলেছেন, দিনে মাত্র ১৫ মিনিট আজান শোনা যাবে। অথচ আইসক্রিম ট্রাক ও ভ্যানে করে ঘণ্টাব্যাপী উচ্চশব্দ বাজানো হয়।

যুক্তরাষ্ট্রের যেসব শহরে মাইক বাজিয়ে আজান দেওয়া হয় সেগুলোর একটি মিশিগানের হ্যামট্র্যাক। ২০০৪ সালে এমনই এক সিদ্ধান্তের পর সেখানে অমুসলিম বাসিন্দাদের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। তবে শেষ পর্যন্ত তা সিটি কাউন্সিলের অনুমোদন পায়।

/এএ/এমওএফ/

লাইভ

টপ