মিয়ানমারে প্রথম করোনা আক্রান্ত একজনের মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৪০, মার্চ ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫২, মার্চ ৩১, ২০২০

প্রথমবারের মতো মিয়ানমারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তার বয়স ৬৯ বছর। করোনায় আক্রান্ত হওয়ার আগে থেকে তিনি ক্যানসারে ভুগছিলেন। মঙ্গলবার (৩১ মার্চ) ইয়াঙ্গুনের একটি হাসপাতালে মৃত্যু হয় তার। মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এসব তথ্য জানিয়েছে।

প্রতীকী ছবি

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মিয়ানমারে এ পর্যন্ত ১৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সেদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্তদের বেশিরভাগই বিদেশফেরত। মঙ্গলবার, মারা যাওয়া ব্যক্তিও সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে ফিরেছেন। সেখানে ক্যানসারের চিকিৎসা নিচ্ছিলেন। গত ১৪ মার্চ অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরার পথে সিঙ্গাপুরেও বিরতি নিয়েছিলেন তিনি।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭ লাখ ৮৬ হাজার ৬০৮ জন। মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৮৩২ জনের। বিভিন্ন বিশ্লেষণ দেখা জানা গেছে, সাধারণত বয়স্ক মানুষ এবং অন্য আরও জটিল রোগে আক্রান্তদের মধ্যে করোনাজনিত মৃত্যু ঝুঁকি বেশি।

/এফইউ/

লাইভ

টপ