করোনাভাইরাস বিশ্ব শান্তির জন্য হুমকি: জাতিসংঘ প্রধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:১৯, এপ্রিল ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৪, এপ্রিল ১০, ২০২০

করোনাভাইরাসের মহামারিকে এক প্রজন্মের লড়াই আখ্যা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একে বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলেও মন্তব্য করেছেন তিনি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে দিয়ে গুতেরেস বলেন, এই মহামারির কারণে সামাজিক অস্থিরতা ও সহিংসতা বাড়ার আশঙ্কা রয়েছে। আর এতে করে মহামারি মোকাবিলায় বিশ্বের সক্ষমতা খর্ব হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এই খবর জানিয়েছে।জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

করোনাভাইরাসের মহামারি বিস্তার হওয়ার মধ্যে গত ২৩ মার্চ বিশ্ব জুড়ে যুদ্ধ বিরতির আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস। মহামারি শুরুর পর প্রথমবারের মতো রুদ্ধদ্বার বৈঠকে বসে জতিসংঘের প্রভাবশালী নিরাপত্তা পরিষদ। ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত এই বৈঠকে বক্তব্য রাখেন জাতিসংঘ মহাসচিব। তার বক্তব্যের অংশটুকু প্রকাশ করেছে জাতিসংঘ।

বৈঠকে অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘এই উদ্বেগজনক সময়ে কাউন্সিল থেকে ঐক্যের আভাস ও একটি প্রস্তাব বড় স্বস্তি হয়ে উঠতে পারে’। করোনা মহামারির সময়ে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে নিরাপত্তা পরিষদের ভূমিকা গুরুত্বপূর্ণ হবে বলে মন্তব্য করেন তিনি।

করোনা মহামারি থেকে উদ্ভুত কয়েকটি বিষয় বিশ্ব শান্তিকে হুমকিতে ফেলতে পারে বলে জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বিষয়গুলো হলো: সশস্ত্র গোষ্ঠীগুলো এটাকে হামলার সুযোগ হিসেবে দেখতে পারে, বিশেষ করে জৈব হামলা; সরকারি প্রতিষ্ঠানগুলোর ওপর থেকে বিশ্বাস উঠে যেতে পারে; অর্থনৈতিক অস্থিরতা; নির্বাচন স্থগিত হওয়ায় রাজনৈতিক উত্তেজনা; অনিশ্চয়তার কারণে কয়েকটি দেশে আরও বিভক্তি ও অস্থিরতা তৈরি হতে পারে এছাড়া কোভিড-১৯ এর কারণে বিভিন্ন ধরনের মানবাধিকার চ্যালেঞ্জ তৈরি হতে পারে।

/জেজে/

লাইভ

টপ