‘এনকাউন্টারে’ নিহত ৮ পুলিশ হত্যায় অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৪১, জুলাই ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:০৪, জুলাই ১০, ২০২০

ভারতে আট পুলিশ হত্যায় অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবে পুলিশের এনকাউন্টারে নিহত হয়েছে। বৃহস্পতিবার মধ্য প্রদেশে গ্রেফতার করার পর উত্তর প্রদেশে নিয়ে আসার সময় পুলিশের গাড়ি থেকে পালানোর চেষ্টা করলে সে এনকাউন্টারে নিহত হয়। পুলিশের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর জানিয়েছে। এর আগে তার দুই সহযোগীও পুলিশের এনকাউন্টারে নিহত হয়েছে।


বৃহস্পতিবার সকালে মধ্য প্রদেশের উজ্জয়ীনীতে মহাকাল মন্দির থেকে গ্রেফতার হয়েছিল বিকাশ দুবে। মধ্য প্রদেশ পুলিশ ওই দিন সন্ধ্যায় তাকে তুলে দেয় উত্তর প্রদেশ পুলিশের এসটিএফের হাতে। বিকাশকে উজ্জয়ীনী থেকে নিয়ে আসা হচ্ছিল উত্তর প্রদেশের শিবলিতে। শুক্রবার সকালে কানপুরের কাছে এসে উল্টে যায় বিকাশ দুবেকে নিরাপত্তা দিয়ে নিয়ে আসা কনভয়ের একটি গাড়ি। এরপরই পুলিশের গাড়ি থেকে পালাতে চেষ্টা করে সে। তখন গুলি চালায় পুলিশ।
পুলিশ সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, এসটিএফের গাড়ি উল্টে যাওয়ার পর পুলিশের পিস্তল ছিনিয়ে পালানোর চেষ্টা করে বিকাশ। কানপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তার মরদেহ।
উত্তর প্রদেশ পুলিশের স্পেশাল টাস্কফোর্সের তরফে জানানো হয়েছে, পালানোর চেষ্টা করেছিল বিকাশ দুবে। পুলিশের বন্দুক ছিনিয়ে গুলিও চালায় সে। তখন আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায় পুলিশ। দু’পক্ষের সংঘর্ষে মৃত্যু হয়েছে গ্যাংস্টারের।
৩ জুলাই বিকাশের গ্রামের বাড়িতে হানা দেয় উত্তর প্রদেশ পুলিশের ৫০ কর্মী। খুন, অপহরণসহ অনেক অপরাধে অন্তত ৬০টি মামলা রয়েছে এই বিকাশের বিরুদ্ধে। পুলিশ এলাকায় পৌঁছানোর সঙ্গে সঙ্গেই এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে তারা। এই গুলিতে আট পুলিশকর্মী নিহত হন। গুরুতর আহত হন আরও সাত কর্মী।
এই ঘটনার পরেই এলাকা ছেড়ে পালিয়ে যায় বিকাশ ও তার সঙ্গীরা। উত্তর প্রদেশ পুলিশের পক্ষ থেকে এসটিএফের একটি দল তৈরি করে তল্লাশি শুরু হয়। এই দলে ৪০টি থানার পুলিশ কর্মীদের রাখা হয়। উত্তর প্রদেশ ছাড়াও হিমাচল প্রদেশ, দিল্লি ও মধ্য প্রদেশে তল্লাশি শুরু করে পুলিশ। বিকাশের মাথার দাম রাখা হয় ৫ লাখ রুপি। অবশেষে বৃহস্পতিবার (৯ জুলাই) আট দিনের মাথায় মধ্য প্রদেশের একটি মন্দির থেকে তাকে গ্রেফতার করা হয়।

/এএ/এমওএফ/

লাইভ

টপ