আর্মেনিয়ার মিসাইল হামলায় ২১ জন নিহত: আজারবাইজান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৪২, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫২, অক্টোবর ২৯, ২০২০

বুধবার রাতে আজারবাইজান দাবি করেছে, আর্মেনিয়ার একাধিক মিসাইল হামলায় নাগোরনো-কারাবাখ সীমানায় তাদের একটি গ্রামে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে বহু মানুষ। আর্মেনিয়া এই দাবি অস্বীকার করেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও মার্কিন বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা অস্ত্রবিরতি ভেস্তে যাওয়ার প্রেক্ষাপটে গত ২৫ অক্টোবর (রবিবার) যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তৃতীয়বার যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করে বিবদমান দুই রাষ্ট্র। তবে আগের দুই দফার মতো করেই যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করার কয়েক মিনিটের মধ্যেই ফের যুদ্ধে জড়িয়ে পড়ে দুটি দেশ। উভয়েই পরস্পরের বিরুদ্ধে চুক্তি ভেঙে আগে হামলার অভিযোগ করে।

বুধবার রাতের দিকে আজারবাইজান সরকারের মুখপাত্র দাবি করেন, আর্মেনিয়া আজারবাইজানের বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকা লক্ষ্য করে লাগাতার মিসাইল হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় নাগোরনো-কারাবাখের কাছে একটি অঞ্চলে ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৭০ জন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানানো হয়েছে।

আর্মেনিয়া অবশ্য আজারবাইজানের এই অভিযোগ অস্বীকার করেছে। তারা জানিয়েছে, আজারবাইজানের ঘনবসতিপূর্ণ এলাকা লক্ষ্য করে মিসাইল হামলা চালানো হয়নি। বস্তুত, এর আগেও আর্মেনিয়ার বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল। আজারবাইজান জানিয়েছিল, তাদের একাধিক শহর লক্ষ্য করে হামলা চালাচ্ছে আর্মেনিয়া। আর্মেনিয়া সে কথাও অস্বীকার করেছিল। কিন্তু সংবাদকর্মীদের লেন্সে উঠে এসেছিল গ্যাঞ্জাসহ আজারবাইজানের একাধিক শহরের ভয়াবহতার দৃশ্য।

এদিন আর্মেনিয়া আজারবাইজানের বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনে বলেছে, নাগোরনো-কারাবাখ অঞ্চলে জনবসতিপূর্ণ এলাকায় মিসাইল আক্রমণ চালিয়েছে আজারবাইজান। তবে আর্মেনিয়ার তরফে হতাহতের কোনও নির্দিষ্ট সংখ্যা জানানো হয়নি।

/এফইউ/বিএ/এমওএফ/

লাইভ

টপ