ম্যাক্রোঁকে সমালোচনার নিন্দা ভারতের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৬, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৪৩, অক্টোবর ২৯, ২০২০

ফ্রান্সে মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শন অব্যাহত রাখার ঘোষণা দেওয়ার পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সমালোচনাকে ব্যক্তিগত আক্রমণ উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছে ভারত। বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ম্যাক্রোঁর বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ আন্তর্জাতিক বিতর্কের মৌলিক মানের লঙ্ঘন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম উগ্রবাদী কর্তৃক একজন ইতিহাস শিক্ষককে হত্যার পর থেকেই উত্তপ্ত ফ্রান্স। এই ঘটনায় মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে, নৃশংস হামলায় শিক্ষক নিহতের ঘটনারও তীব্র নিন্দা জানানো হয়েছে। বলা হয়েছে, যে কোনও পরিস্থিতিতেই বা কারণে সন্ত্রাসাবাদের কোনও ন্যায্যতা নেই।

এতে আরও বলা হয়েছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিরুদ্ধে অগ্রহণযোগ্য ভাষায় ব্যক্তিগত আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছি আমরা।

এই বিবৃতির পর নয়া দিল্লিতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইমানুয়েল লেনাইন ভারতকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারত ও ফ্রান্স একে অন্যের উপর নির্ভর করতে পারে।

 

/জেজে/এএ/

লাইভ

টপ