X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আড়াই লাখ জাপানি, উদ্ধার তৎপরতা চলছে

বিদেশ ডেস্ক
১৭ এপ্রিল ২০১৬, ১৩:০৬আপডেট : ১৭ এপ্রিল ২০১৬, ১৩:০৮
image

জাপানের একটি জিমে আশ্রয় নিয়েছেন আতঙ্কিত মানুষ জাপানে দুই দফায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ভারি বর্ষণ আর প্রচণ্ড ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে শনিবার রাতে প্রায় আড়াই লাখ মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রাত কাটিয়েছেন। বিধ্বস্ত ভবনের নিচে চাপা পড়া মানুষদের উদ্ধারের জন্য উদ্ধারকারীরা ‘সময়ের আগে দৌড়াচ্ছেন’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো অাবে। বৈরি আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হতে পারে বলেও সতর্ক করেন তিনি। পর পর আঘাত হানা দুটি শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। আহত হয়েছে দেড় হাজার মানুষ। এরইমধ্যে বিভিন্ন এলাকায় ভূমিধস হয়েছে।
উল্লেখ্য জাপানে গত বৃহস্পতিবার প্রথম ভূকম্পনটি অনুভূত হয়। সে সময় ৯ জনের মৃত্যুর খবর জানা যায়। ওই ভূমিকম্পটির একদিন পর শুক্রবার রাতে জাপানের দক্ষিণাঞ্চলীয় নগর কুমামোতোয় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়। আবহাওয়া বিভাগ জানায়, বৃহস্পতিবারের ভূমিকম্পের চেয়ে পরের ভূমিকম্পটি বেশি প্রবল এবং আরও বিস্তৃত অঞ্চল জুড়ে আঘাত হানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের কারণে ভূমিধস ঘটেছে ও রাস্তাঘাট ভেঙ্গে পড়েছে। অল্প সময়ের ব্যবধানে কয়েক দফা এসব ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কুমামতো প্রদেশের কিয়ুশু এলাকা। 
আরও পড়ুন: দ্বিতীয় দিনের শক্তিশালী ভূমিকম্পের পর জাপানে চলছে উদ্ধারকাজ, নিহত ২৪
শনিবার রাতভর উদ্ধার তৎপরতা চালানোর পর রবিবারও ধ্বংসস্তূপে চাপা পড়াদের উদ্ধারে মরিয়া হয়ে কাজ করে যাচ্ছেন উদ্ধারকারীরা। বিভিন্ন জায়গায় ভূমিধসের কারণে দুর্গম পার্বত্য এলাকার গ্রামগুলোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রায় ১ লাখ মানুষ বিদুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছেন। ৪ লাখ বাড়িতে পানি সরবরাহ বন্ধ রয়েছে। এ পর্যন্ত প্রায় দুই হাজার মানুষকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে এবং আহত দুইশো জনের অবস্থা ভালো নয় বলে সরকারি সূত্রে জানা গেছে।

জাপানে ভূমিকম্পের পর বিভিন্ন জায়গায় ভূমিধস হয়েছে
শনিবার রাতে উদ্ধারকারীরা খালি হাতে অভিযান চালিয়ে ধ্বংসস্তূপ থেকে জীবিত অবস্থায় বেশ কয়েকজন বৃদ্ধকে টেনে বের করে এনেছেন।শনিবার মিমিয়াসোর একটি বিশ্ববিদ্যালয়ের বিধ্বস্ত অ্যাপার্টমেন্ট থেকে ১০ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। মিনিমিয়াসোর এক গ্রামের আটজন লোক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছেন বলে জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে’র খবরে বলা হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অাবে বলেন, ‘আত্মরক্ষা বাহিনী, পুলিশ এবং দমকলকর্মীরা একসঙ্গে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন। কিন্তু এখনও অনেকে নিখোঁজ রয়েছেন। উদ্ধারকারীদের সংখ্যা ২৫ হাজারে উন্নীত করার পাশাপাশি সরকার সম্ভাব্য সবরকমের ব্যবস্থা নেবে।’

ধ্বংসস্তূপে চাপা পড়াদের উদ্ধারে অভিযান চলছে

শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে শিনজো আবে আরও বলেন, ‘যে বৃষ্টি ও বাতাস শুরু হয়েছে তা আরও শক্তিশালী হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।’ কিয়ুশু অঞ্চলে রাতভর উদ্ধার অভিযান চালানো অনেক কঠিন কাজ বলেও স্বীকার করেন তিনি।

আরও পড়ুন: ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২৮, জরুরি অবস্থা জারি

জাপানের মাশিকি থেকে বিবিসির নিজস্ব সংবাদদাতা জানান, সেখানে ধূ ধূ পরিস্থিতি বিরাজ করছে। তুমুল বৃষ্টি হচ্ছে, প্রচন্ড ঠান্ডা, এবং সেখানে কেউ নেই। এলাকাটি থাকার জন্য নিরাপদ নয় উল্লেখ করে তিনি বলেন, এখানে ৩০ সেকেন্ড হাঁটলে দেখা যাবে বাড়ির পর বাড়ি ভেঙে পড়ে আছে। এগুলোর বেশিরভাগই একতলা বাড়ি।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ভূমিকম্পের পর জাপানের তিনটি পারমাণবিক কেন্দ্রই অক্ষত রয়েছে। তবে কোনও ধরনের ক্ষতি হয়েছে কিনা তা নিরূপণ করতে সনি, টয়োটা, নিশানের মতো কোম্পানিগুলোর কারখানা বন্ধ রাখা হয়েছে। সূত্র: বিবিসি, আল জাজিরা, দ্য গার্ডিয়ান

/এফইউ/বিএ/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ