X
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

বিএসএমএমইউতে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ উদ্বোধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ জুন ২০২২, ১৭:৪১আপডেট : ১১ জুন ২০২২, ১৭:৫৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’-এর উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১১ জুন) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের ৪র্থ তলায় হৃদরোগ বিভাগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ  ক্লিনিকের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, ইউজিসি অধ্যাপক ডা. সজলকৃষ্ণ ব্যানার্জী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. হারিসুল হক। অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান সঞ্চালনায় অনুষ্ঠানে ধারণাপত্র উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. চৌধুরী মেশকাত আহমেদ এবং স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়ারদার টিটো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের বিভিন্নপ্রান্তে হৃদরোগের বিভিন্ন ধরনের রোগী ছড়িয়ে ছিটিয়ে বিচ্ছিন্নভাবে চিকিৎসাসেবা নিচ্ছেন। তবে এসব হৃদরোগ আক্রান্ত রোগীরা যথাযথ তত্ত্বাবধানে না থাকায় যথাযথ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগে চালুকৃত ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’-এ এসব রোগীদের একই ছাদের নিচে যথাযথ তত্ত্বাবধান করা হবে। হৃদরোগে আক্রান্ত হাসপাতালে ভর্তি ও ভর্তি ছাড়া রোগীদের তথ্য একসঙ্গে সংগ্রহে রাখবে এ বিভাগ। এতে হৃদরোগীদের দীর্ঘমেয়াদি চিকিৎসার একটি সুনির্দিষ্ট গাইডলাইন তৈরি হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হৃদরোগীদের সর্বাধুনিক চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এই বিভাগকে এমনভাবে তৈরি করা হচ্ছে যাতে হৃদরোগীদের চিকিৎসার জন্য আর দেশের বাইরে যাওয়ার প্রয়োজন না হয়।

এসময় উপাচার্য তার বক্তব্যে জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে ১০ শতাংশ বরাদ্দ দেওয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। 

ইউজিসি অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী বলেন, হার্ট ফেইলিউর ক্লিনিক চালু হওয়ার মাধ্যমে দীর্ঘদিনের একটি স্বপ্ন পূরণ হলো। এই ক্লিনিকের মাধ্যমে শুধু রোগ নির্ণয় নয়, গবেষণাসহ রোগীদের সঠিক ফলোআপও নিশ্চিত হবে।

অনুষ্ঠানে নার্সিং ও মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মনজুর  মাহমুদ, অধ্যাপক ডা. এম এ মুকিত, অধ্যাপক ডা. জাহানারা আরজু, সহযোগী অধ্যাপক ডা. দিপল কৃষ্ণ অধিকারী, সহযোগী অধ্যাপক ডা. নাভিন শেখ, সহযোগী অধ্যাপক ডা. মো. আবু সেলিম, সহযোগী অধ্যাপক ডা. মো. রসুল আমিন, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ রায়হান মাসুম মন্ডল, সহকারী অধ্যাপক ডা. মো. ফখরুল ইসলাম খালেদ, সহকারী অধ্যাপক ডা. এস এম ইয়ার ই মাহাবুব, সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ ফয়সাল ইবনে কবির, কনসালট্যান্ট ডা. শেখ ফয়েজ আহমেদ প্রমুখসহ ওই বিভাগের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা, নার্স, টেকনোলজিস্ট, ল্যাব টেকিনিশয়ান, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

/এসও/এমএস/
নয়াপল্টনে বিএনপি সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
নয়াপল্টনে বিএনপি সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
হাবিব-উন-নবী খান সোহেলসহ ১৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
নাশকতার মামলাহাবিব-উন-নবী খান সোহেলসহ ১৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
বিএনপিকে ১৪ দফা দিল গণতন্ত্র মঞ্চ
বিএনপিকে ১৪ দফা দিল গণতন্ত্র মঞ্চ
জয়ার বলিউড শুটিং শুরু, আছেন ‘চার্লি’ অভিনেত্রীও
জয়ার বলিউড শুটিং শুরু, আছেন ‘চার্লি’ অভিনেত্রীও
সর্বাধিক পঠিত
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
নয়া পল্টনে গণসমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি?বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
‘অটোরিকশাকে ট্রেনের টেনে নেওয়া দেখে ভয়ে চিল্লান দিছিলাম’
‘অটোরিকশাকে ট্রেনের টেনে নেওয়া দেখে ভয়ে চিল্লান দিছিলাম’
যেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের
সেতুমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎযেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের