X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১
বাসের দখলে ঢাকার রাতের সড়ক

পার্কিং নিয়ে প্রতারণার আশ্রয় নিচ্ছেন বাস মালিকেরা

আবির হাকিম
০৫ জুলাই ২০২৩, ১২:০০আপডেট : ০৫ জুলাই ২০২৩, ১৬:৫২

ঢাকার রাস্তায় নতুন কোনও গণপরিবহন চলাচলের অনুমতি নেওয়ার সময় যানবাহনের পার্কিংয়ের জায়গা দেখানো বাধ্যতামূলক। কাগজে-কলমে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) এ নির্দেশনা মানা হলেও ঢাকার রাস্তায় দেখা যায় উল্টো চিত্র। অনুমোদন নেওয়ার সময় পার্কিংয়ের জায়গা দেখালেও বাসগুলো মূলত রাতের বেলা রাস্তার ওপরেই রাখা হয়।

বাস মালিকরা বলছেন, গাড়ির সংখ্যা বেশি হওয়ায় তাদের ‘কিছু’ বাস রাস্তায় রাখতে হয়। এ ছাড়া রাস্তায় পার্কিংয়ের জন্য কিছু ক্ষেত্রে পুলিশ এবং স্থানীয় জনপ্রতিনিধিদের মোটা অঙ্কের টাকাও দিতে হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গণপরিবহন বিশেষজ্ঞরা বলছেন, অনুমোদন দেওয়ার ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব নিয়ন্ত্রণ না করা গেলে এবং যথাযথ জবাবদিহি নিশ্চিত না করতে পারলে সড়কে শৃঙ্খলা ফেরাতে কাগুজে নীতিমালা কোনও কাজে আসবে না।

গণপরিবহন চলাচলের অনুমতি নেওয়ার সময় পার্কিংয়ের জায়গা দেখানো বাধ্যতামূলক   ছবি: নাসিরুল ইসলাম

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) করা খসড়া পার্কিংয়ের নীতিমালায় বলা হয়েছে—বাণিজ্যিক পরিবহন, যেমন- বাস, ট্রাক, কাভার্ড ভ্যান, ওয়াটার ট্যাংকার, লরি ইত্যাদি যানবাহনের জন্য রাত্রিকালীন শুধু স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সড়কে পার্কিং ফি প্রদানের ভিত্তিতে পার্কিংয়ের অনুমতি প্রদান করা যেতে পারে। তা ছাড়া গণপরিবহনের নিবন্ধনের অনুমতি দেওয়ার আগেই পার্কিংয়ের স্থান নিশ্চিত করতে বলা হয়েছে।

অভিযোগ রয়েছে, কোম্পানিগুলো নামমাত্র জায়গা দেখিয়ে বিআরটিএ থেকে বাসের অনুমোদন নিচ্ছে।

জানতে চাইলে বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, গাড়ির রেজিস্ট্রেশন করার সময় পার্কিংয়ের জায়গা দেখা হয়। তবে যারা পার্কিংয়ের জায়গা দেখাচ্ছে, তারা আদৌ অনুমোদিত জায়গা দেখাচ্ছে কিনা, সবসময় সেসব দেখা হচ্ছে না। ফলে বাস মালিকরা পারমিট পাওয়ার জন্য কোনও একটি গ্যারেজ ভাড়া করে কাগজপত্র জমা দিলেও পরে তারা রাস্তায় গাড়ি পার্কিং করে রাখে।

সড়কের ওপরেই সারিবদ্ধভাবে রাখা আছে লেগুনা   ছবি: নাসিরুল ইসলাম

সরেজমিন দেখা যায়, রাতে রাজধানী ঢাকার রামপুরা-বাড্ডায় সড়কের দুই পাশে আকাশ ও ভিক্টোরিয়া ক্লাসিক পরিবহনের বাস সারিবদ্ধভাবে রাখা হয়। মিরপুর ১২ নম্বর এলাকার রাস্তাও থাকে গাড়ির দখলে— যেখানে শিকড়, প্রজাপতি, বিহঙ্গ, খাজাবাবা, রবরবসহ বিভিন্ন রুটে চলাচলকারী বাস পার্কিং করে রাখা হয়। তাছাড়া মিরপুরের দুয়ারীপাড়ায় মূল রাস্তায় আশীর্বাদ ও বিহঙ্গ পরিবহনের বাস রাখা হয়। আজিমপুরে রাত ১০টার পর থেকেই পলাশী লিংক রোড, ইডেন কলেজের সামনের রাস্তা এবং এতিমখানা মোড় এলাকায় পার্কিং করা হয় বিকাশ, ঠিকানা, মিরপুর সুপার লিংক, সেফটিসহ বিভিন্ন কোম্পানির বাস।

মিরপুর সুপার লিংক বাসের সুপারভাইজার সাহেদুল ইসলাম জানান, তাদের বাসের নির্দিষ্ট কোনও পার্কিং নেই। কোনোদিন আজিমপুর এলাকায় আবার কোনোদিন মিরপুর এলাকায় রাস্তার পাশে পার্কিং করেন তারা। তিনি বলেন, মালিকের নির্দেশনা মতেই রাস্তার ওপর গাড়ি পার্কিং করা হয়। তবে এ পার্কিংয়ের জন্য পুলিশের লাইনম্যান এবং স্থানীয় জনপ্রতিনিধিদের টাকা দিতে হয় বলেও জানান তিনি।

শুধু নগরে চলাচল করা পরিবহন নয়, প্রতিদিন পার্কিং করা হয় দূরপাল্লার বাস   ছবি: নাসিরুল ইসলাম

এদিকে, রাজধানীর গাবতলী, শ‌্যামলী, কল‌্যাণপুর, কমলাপুর ও মহাখালীসহ একাধিক জায়গায় প্রধান সড়কের ওপর প্রতিদিন পার্কিং করা হচ্ছে দূরপাল্লার বাস। টার্মিনাল বাদ দিয়ে প্রধান সড়কের অর্ধেকেরও বেশি দূরপাল্লার বাসের দখলে চলে যায়। এতে সড়ক ও বাস টার্মিনালের পার্থক্য বোঝা কঠিন হয়ে পড়ছে।

রাতে মহাসড়কের ওপরে এসব বাস পার্কিং করার কারণ জানতে চাইলে বিকাশ পরিবহনের চেয়ারম্যান মো. হারুন-অর-রশিদ জানান, অনুমোদনের সময় আমরা পার্কিংয়ের জায়গা ভাড়া করে আবেদন করেছিলাম। আমাদের পার্কিংয়ের নির্দিষ্ট জায়গাও আছে। তবে সেখানে স্থান সংকুলান না হওয়াতে রাতে কিছু বাস রাস্তাতেই রাখতে হচ্ছে।

বিহঙ্গ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খোকন মিয়া বলেন, সব বাস তো আর রাস্তায় থাকে না। যেসব বাস রাতেও যাত্রী পরিবহন করে সেগুলোর কয়েকটা রাতে রাস্তাতেই পার্ক করা হয়। সাধারণত রাতের বেলায় যখন রাস্তায় যানজট কম থাকে।

কাগুজে নীতিমালা সড়কে শৃঙ্খলা ফেরাতে কোনও কাজে আসবে না   ছবি: নাসিরুল ইসলাম

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি এসব অবৈধ বাস পার্কিং বন্ধ করার জন্য। গোটা পরিবহন সেক্টর এখন সংস্কারের মধ্যে আছে। সংকট অনেক। তাই রাতারাতি সব সমাধান হবে না। আস্তে আস্তে নগরবাসী সুফল পাবেন।

বিশেষজ্ঞরা বলছেন, অনুমোদন দেওয়ার সময় রাজনৈতিক প্রভাব নিয়ন্ত্রণ করলে এবং যথাযথ জবাবদিহি নিশ্চিত করলে এ সমস্যার সমাধান করা সম্ভব। গণপরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, অনেক ক্ষেত্রে আমরা দেখি বাসের অনুমোদনের সময় রাজনৈতিক প্রভাব এবং সুপারিশের মতো ঘটনা ঘটে। সেক্ষেত্রে কর্তৃপক্ষ প্রয়োজনীয় অনুসন্ধান না করেই অনুমোদন দিয়ে দেয়। এগুলো নিয়ন্ত্রণ না করা গেলে এবং যথাযথ জবাবদিহি নিশ্চিত না করতে পারলে কাগুজে নীতিমালা সড়কে শৃঙ্খলা ফেরাতে কোনও কাজে আসবে না।

রাত ১২টার পর সড়কের ওপর গাড়ি পার্ক করার বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিল ডিএসসিসি   ছবি: নাসিরুল ইসলাম

এর আগে ঢাকা মহানগরীর যানজট নিরসনে রাত ১২টার পর সড়কের ওপর গাড়ি পার্ক করার বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। সেই নিষেধাজ্ঞা ২০২১ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও এখনও আলোর মুখ দেখেনি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) জয়নুল আবেদীন বাংলা ট্রিবিউনকে বলেন, বাসগুলো অনুমোদন দেওয়ার সময় পার্কিংয়ের স্থানসহ অন্যান্য রিকুইজিশন বিবেচনা করার দায়িত্বে বিআরটিসি, ডিটিসিএ’র মতো প্রতিষ্ঠান কাজ করছে। ট্রাফিক পুলিশের কাজ রাস্তায় শৃঙ্খলা বজায় রাখা, আমরা সে কাজটি করছি। রাস্তায় বাস পার্কিং সম্পর্কে তিনি বলেন, কিছু ক্ষেত্রে বাস মালিকেরা মৌখিক অনুমতি নেয়। তবে অধিকাংশ ক্ষেত্রেই তা হয় না।

কিছু ক্ষেত্রে বাস মালিকেরা মৌখিক অনুমতি নেয়   ছবি: নাসিরুল ইসলাম

রাজধানীর আজিমপুর বাসস্টেশন থেকে শুরু মিরপুর রোডের সায়েন্স ল্যাবরেটরি এলাকা পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত। এ এলাকায় রাতে রাস্তায় পার্কিং করে রাখা বাসগুলো সম্পর্কে জানতে চাইলে ওয়ার্ডের কাউন্সিলর আ স ম ফেরদৌস আলম জানান, বাসস্টেশন হওয়ার কারণে কিছু বাস এমনিতেই থাকে। তবে এর বাইরে পুরো রাস্তায় পার্কিং করে রাখা বাস সম্পর্কে তিনি জানেন না।

তিনি আরও বলেন, রাস্তা দখল করে কেউ যদি এভাবে বাস পার্কিং করে, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করবো।

/এমএস/এনএআর/এমওএফ/
টাইমলাইন: নাগরিক পরিবহন
১৩ জুলাই ২০২৩, ১০:০০
০৫ জুলাই ২০২৩, ১২:০০
পার্কিং নিয়ে প্রতারণার আশ্রয় নিচ্ছেন বাস মালিকেরা
সম্পর্কিত
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
শাহজাদপুরে ট্রাকের ধাক্কার রিকশাচালক নিহত
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
সর্বশেষ খবর
সংসদ অধিবেশন শুরু, চলবে ৯ মে পর্যন্ত
সংসদ অধিবেশন শুরু, চলবে ৯ মে পর্যন্ত
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার
গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার
পরপর দুবার কমলো এলপিজির দাম
পরপর দুবার কমলো এলপিজির দাম
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে