X
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
৪ আষাঢ় ১৪৩১

এখনও জিজ্ঞাসাবাদ করা হয়নি এডিসি হারুন, সানজিদা ও রাষ্ট্রপতির এপিএস মামুনকে

রিয়াদ তালুকদার
১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৫আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৫

রাজধানীর শাহবাগ থানায় দুই ছাত্রলীগ নেতাকে নির্যাতন এবং বারডেম হাসপাতালের ঘটনা অনুসন্ধানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ গঠিত তদন্ত কমিটি সময় বাড়িয়েছে। তারা এখনও জিজ্ঞাসাবাদ করতে পারেনি অভিযুক্ত রমনা বিভাগের সাবেক অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদ, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (এডিসি) সানজিদা আফরিন ও রাষ্ট্রপতির এপিএস আজিজুল হক মামুনকে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে তদন্ত কমিটির এক সদস্য বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন। দুই কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও তদন্ত কমিটির সময় বাড়ানোর আবেদনের পর আরও পাঁচ কর্ম দিবস সময় বাড়ানো হয়েছে। ভুক্তভোগী ও এ ঘটনার সঙ্গে যাদের সংশ্লিষ্টতা রয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। এরই মধ্যে বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করাও হয়েছে বলে বাংলা ট্রিবিউন জানতে পেরেছে।

তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, ঘটনার সূত্রপাত বারডেম হাসপাতালের ইটিটি বিভাগে, সেখানকার আশপাশের সিসিটিভি ফুটেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে চাওয়া হয়েছে। এছাড়া ছাত্রলীগের দুই নেতাকে যখন থানায় নিয়ে আসা হয় তখন কারা কারা শাহবাগ থানার পরিদর্শকের (তদন্ত) রুমে ঢুকেছে তাও খতিয়ে দেখা হচ্ছে। নির্যাতনের ঘটনার সঙ্গে কারা কারা জড়িত সেসব বিষয়ক খতিয়ে দেখছে তদন্ত সংশ্লিষ্টরা। সব জায়গার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে গুরুত্ব সহকারে।

এরই মধ্যে অতিরিক্ত উপ পুলিশ কমিশনার সানজিদা আফরিন গণমাধ্যমে নিজের অবস্থান ব্যাখ্যা করে বক্তব্য দিয়েছেন। তবে এতে তদন্ত বাধাগ্রস্ত হবে না উল্লেখ করে তদন্ত কমিটির ওই সদস্য আরও জানান, এ ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে কাজ করছে কমিটি। যাদের বিরুদ্ধে যে ধরনের অপরাধের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যাবে সে অনুযায়ী ব্যবস্থা নিতে প্রতিবেদনে সুপারিশ করা হবে।

তদন্ত কমিটির প্রধান উপ-পুলিশ কমিশনার অপারেশনস আবু ইউসুফ বাংলা ট্রিবিউনকে বলেন, এ ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে ধাপে ধাপে সবাইকে জিজ্ঞাসাবাদ করা হবে। এছাড়া শাহবাগ থানায় নির্যাতনের ঘটনায় যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের বিষয় তুলে ধরে প্রতিবেদন দেওয়া হবে। বিষয়টি নিয়ে আমরা কাজ করছি।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, প্রাথমিকভাবে অপেশাদার আচরণ ও সরকারি কর্মকর্তা হিসেবে অপেশাদার আচরণের অভিযোগে অতিরিক্ত উপ পুলিশ কমিশনার হারুন অর রশিদ এবং শাহবাগ থানার সাবেক অপারেশনস পরিদর্শক গোলাম মোস্তফাকে প্রত্যাহার করা হয়েছে। নির্যাতনের ঘটনায় তাদের সম্পৃক্ততা পাওয়ায় তাদের প্রত্যাহার করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে চাউর হয়ে গেছে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হারুন অর রশিদের সাবেক স্ত্রী ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সানজিদা আফরিন। যদিও  তদন্ত কমিটিও এসব বিষয় খতিয়ে দেখছেন। এছাড়াও এই ঘটনার পেছনে অন্য উদ্দেশ্য রয়েছে কিনা তাও খতিয়ে দেখছেন তদন্ত সংশ্লিষ্টরা।

এদিকে, হাসপাতালের ঘটনা উল্লেখ করে কর্তৃপক্ষ বরাবর একটি চিঠি দেন নিরাপত্তা সুপারভাইজার ওয়ারেছ আলী। সেই চিঠিতে তিনি উল্লেখ করেন, শনিবার (৯ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে হাসপাতালে আসা একদল দর্শনার্থী ইটিটি কক্ষের সামনে মারামারি করেন। হাসপাতালের বিভিন্ন ইউনিট পরিদর্শন করে এসে তিনি এই মারামারি দেখতে পান। দুই পক্ষকে অনুরোধ করে তিনি মারামারি থামাতে সমর্থ হন।

চিঠিতে তিনি আরও উল্লেখ করেন, মারামারিতে লিপ্ত ব্যক্তিদের পরিচয় জানতে চাইলে, প্রথমে তারা পরিচয় জানাতে অস্বীকৃতি জানান। পরে অনুরোধ করলে তারা পরিচয় দেন। এতে জানা যায়, একজন রাষ্ট্রপতির এপিএস এবং অন্যজন হচ্ছেন পুলিশ কর্মকর্তা। এরপর বিষয়টি সি.ই.ও স্যারকে অবহিত করি এবং উনার নির্দেশে ৯৯৯ নম্বরে ফোন করি। পরে রাত সাড়ে ৮টার দিকে রমনা ও শাহবাগ থানার পুলিশ এসে উভয় পক্ষকে নিয়ে যায়।

আরও পড়ুন- 

ছাত্রলীগ নেতাদের এডিসি হারুনের মারধর: আরও সময় চায় তদন্ত কমিটি

এডিসি হারুনকে বাঁচাতে তৎপর পুলিশ ও ছাত্রলীগের একাংশ

এডিসি হারুনকে ছাত্রলীগ নেতাদের মারধরের বর্ণনা দিলেন এডিসি সানজিদা

অনুমতি ছাড়া বক্তব্য দিয়ে এডিসি সানজিদা ঠিক করেননি: ডিএমপি কমিশনার

এডিসি হারুনকে পাঠানো হচ্ছে রংপুর রেঞ্জে

‘তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারা দোষী বলা যাচ্ছে না’

এডিসি হারুনের ওপর আগে হামলা চালান রাষ্ট্রপতির এপিএস মামুন, জানালেন ডিবির হারুন

এডিসি হারুন ইস্যু: তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেবে ডিএমপি

এডিসি হারুন ইস্যুতে ডিএমপি কমিশনারের সঙ্গে দেখা করলেন ছাত্রলীগ নেতারা

প্রত্যাহার নয়, বদলি হলেন এডিসি হারুন

এডিসি হারুনকে প্রত্যাহার

/এফএস/
সম্পর্কিত
কোরবানির পশুর বর্জ্য অপসারণকে প্রতিযোগিতায় রূপান্তর করেছি: মেয়র তাপস
উৎসবের আমেজ জাতীয় চিড়িয়াখানায়
কাজে যোগ দিতে ফিরছেন রাজধানীবাসী
সর্বশেষ খবর
কোরবানির পশুর বর্জ্য অপসারণকে প্রতিযোগিতায় রূপান্তর করেছি: মেয়র তাপস
কোরবানির পশুর বর্জ্য অপসারণকে প্রতিযোগিতায় রূপান্তর করেছি: মেয়র তাপস
ইসরায়েলের হাইফা শহরে নজরদারির দাবি হিজবুল্লাহ’র
ইসরায়েলের হাইফা শহরে নজরদারির দাবি হিজবুল্লাহ’র
উৎসবের আমেজ জাতীয় চিড়িয়াখানায়
উৎসবের আমেজ জাতীয় চিড়িয়াখানায়
বুধবার খুলছে অফিস আদালত, চলবে নতুন সময়সূচিতে
বুধবার খুলছে অফিস আদালত, চলবে নতুন সময়সূচিতে
সর্বাধিক পঠিত
তৃতীয় বিশ্বযুদ্ধ দ্বারপ্রান্তে, ভারতীয় জ্যোতিষের ভবিষ্যদ্বাণী
তৃতীয় বিশ্বযুদ্ধ দ্বারপ্রান্তে, ভারতীয় জ্যোতিষের ভবিষ্যদ্বাণী
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে
মাংস কেনা-বেচার ঈদ মোহাম্মদপুরে
বাড়ি ফিরে পেতে স্ত্রী-সন্তান নিয়ে ফুটপাতে দিদারুল
ঈদের দিনে অনশনবাড়ি ফিরে পেতে স্ত্রী-সন্তান নিয়ে ফুটপাতে দিদারুল
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
থমথমে ‘তুফান’, অন্তর্জালে ‘দরদ’ মুগ্ধতা
২৪ বছর পর রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় পুতিন
২৪ বছর পর রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় পুতিন