X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অ্যান্টিমাইক্রোবিয়ালের প্রভাব যেন পশু ও মাছে না পড়ে: প্রাণিসম্পদমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৬আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৬

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আবদুর রহমান বলেছেন, অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) একটি জরুরি জনস্বাস্থ্য সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। রোগসৃষ্টিকারী জীবাণুগুলো অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধগুলোর প্রতি তাদের প্রতিরোধক্ষমতা দিন দিন বাড়ছে। ফলে বিশ্বজুড়ে এটি মারাত্মক জনস্বাস্থ্যঝুঁকি হিসেবে দেখা দিয়েছে।

বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলো এই সমস্যায় সর্বোচ্চ ঝুঁকিতে আছে মন্তব্য করে মন্ত্রী বলেন, প্রাণিস্বাস্থ্য সুরক্ষায় যে অ্যান্টিমাইক্রোবিয়াল ব্যবহার করা হয়, তা যেন যথাযথ হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার গুলশানে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার (ডব্লিউওএএইচ) কারিগরি সহায়তায় অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধে অ্যান্টিবায়োটিকের সঠিক ব্যবহার ও করণীয় বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে কর্মশালায় মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন, ঔষধ প্রশাসন অধিদফতরের পরিচালক (প্রশাসন) মো. সালাউদ্দিন, বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. নাহোকো ইডা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ট্যারেন্স টিনো ফুসায়ার কর্মশালায় বক্তব্য দেন।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, অ্যান্টিমাইক্রোবিয়াল মানুষ ও প্রাণী উভয়ের জন্য একটি জীবন রক্ষাকারী ওষুধ। অ্যান্টিমাইক্রোবিয়াল ব্যবহারে প্রাণিস্বাস্থ্যের ওপর যেমন প্রভাব রয়েছে, তেমনি পরিবেশের ওপরও প্রভাব রয়েছে। তবে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধে অ্যান্টিমাইক্রোবিয়ালসের ব্যবহারের পরিমাণ জানা এবং এগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিত করা জরুরি।

এএমআর জনস্বাস্থ্যের জন্য উদ্বেগজনক উল্লেখ করে মন্ত্রী বলেন, একটা সময় জীবন বাঁচানোর তাগিদে আমরা অ্যান্টিবায়োটিক পাওয়ার জন্য উদগ্রীব ছিলাম। বর্তমানে এর যথেচ্ছ ব্যবহারের কারণে এটি ভয়ানক রূপ ধারণ করেছে। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের অশুভ প্রভাব যেন গবাদিপশু, মাছ ও মাংসে না পড়ে, সেদিকে সতর্ক থাকতে হবে।

প্রাণী চিকিৎসায় রেজিস্টার্ড ভেটেরিনারিয়ানের প্রেসক্রিপশন ও পরামর্শ ছাড়া অ্যান্টিমাইক্রোবিয়াল ব্যবহার করা উচিত নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, মানব ও প্রাণিস্বাস্থ্যের ক্ষেত্রে এএমআরের প্রভাব সম্পর্কে আমাদের কৃষকদের সচেতন করা দরকার। তিনি অ্যান্টিমাইক্রোবিয়ালের যৌক্তিক ব্যবহার নিশ্চিত করতে প্রাণিসম্পদ অধিদফতর এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল খামার পর্যায়ে কার্যকর নিয়ন্ত্রকের কাজ করবে বলে আশা প্রকাশ করেন।

আবদুর রহমান বলেন, প্রাণিজ আমিষ যেমন মাছ, মাংস, ডিম উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। দুধ উৎপাদনে বর্তমানে কিছুটা পিছিয়ে থাকলেও অচিরেই তা কাটিয়ে উঠতে পারবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যাজিক্যাল নেতৃত্বে যেমন বাংলাদেশ সব ক্ষেত্রে একযোগে এগিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, তেমনি অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে পারবো।

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের বিরুদ্ধে মানুষের মধ্যে একধরনের চেতনাবোধ আগে থেকেই আছে উল্লেখ করে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, এই রেজিস্ট্যান্সের বিরুদ্ধে সামাজিক সচেতনতা বা ক্যাম্পেইন করা হলে মানুষ আরও সচেতন হবে।

প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ ভোটের মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়ে তিনি বলেন, সায়মা ওয়াজেদ তার জীবন মানুষের কল্যাণে নিয়োজিত করেছেন। স্বাস্থ্যসেবায় তার গুরুত্বপূর্ণ অবদানের কথা তুলে ধরেন তিনি।

মন্ত্রী জানান, বাংলাদেশ জাতীয় অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) সার্ভিলেন্স কর্মপরিকল্পনা ২০২০-২০২৫ প্রণয়ন করেছে। একই সঙ্গে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স বিষয়ক জাতীয় কর্মকৌশল এবং কর্মপরিকল্পনা (২০২৩-২০২৭) চূড়ান্ত করা হয়েছে। এই কর্মকৌশল ও কর্মপরিকল্পনার আওতায় মানবস্বাস্থ্য, প্রাণিস্বাস্থ্য ও পরিবেশসহ সব খাত এএমআর মোকাবিলায় ওয়ান হেলথ পদ্ধতিতে একসঙ্গে কাজ করবে।

মন্ত্রী এএমআরের গুরুত্ব বিবেচনা করে প্রাণিসম্পদ অধিদফতরকে জাতীয় ও আন্তর্জাতিক অংশীজনদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার পরামর্শ দেন।

/জেইউ/এনএআর/
সম্পর্কিত
গবেষণার মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদমন্ত্রীর
গরমে বেড়েছে স্বাস্থ্যঝুঁকি, রংপুর হাসপাতালে পাঁচ দিনে ২২ জনের মৃত্যু
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
সর্বশেষ খবর
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু