X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্যারিস্টার কাজলসহ আইনজীবীদের মুক্তির দাবিতে মানববন্ধন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ মার্চ ২০২৪, ১৩:৫১আপডেট : ১৮ মার্চ ২০২৪, ১৫:১৩

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গণনাকে কেন্দ্র করে মারামারি ও হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায়  বিএনপি-সমর্থিত প্যানেলের সম্পাদপ্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ আইনজীবীদের মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা।

সোমবার (১৮ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের মূল ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্টের সাধারণ আইনজীবীদের ব্যানারে সমিতির নির্বাচনকালীন ঘটনায় দায়ের করা মামলায় সাবেক সম্পাদক, বার কাউন্সিলের নির্বাচিত সদস্য, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে গ্রেফতার ও হাতকড়া পরানোর প্রতিবাদে এবং তিনিসহ গ্রেফতার আইনজীবীদের নিঃশর্ত মুক্তির দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, যে ঘটনায় ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে গ্রেফতার করা হয়েছে সে ঘটনার ভিডিও ফুটেজ থেকে এটা প্রমাণিত যে, ঘটনার সঙ্গে তার দূরতম সম্পর্কও ছিল না। বিনা অপরাধে শুধু গ্রেফতার করেই ক্ষান্ত হয়নি বরং চার দিনের রিমান্ডেও নেওয়া হয়েছে। দূর্ভাগ্যজনকভাবে তাকে হাতকড়াও পরানো হয়, যা আইন ও সংবিধান পরিপন্থি। আইনজীবী হিসাবে এটি আমাদের জন্য লজ্জার।

সিনিয়র আইনজীবী মহসিন রশিদ বলেন, ‘আমি জানি, ওই দিন ব্যারিস্টার কাজল ঘটনাস্থলে ছিলেন না। আজ জজ কোর্টে জামিন শুনানি হচ্ছে। যদি আইনজীবীদের জামিন না দেওয়া হয়, তাহলে আমরা ধরে নেবো, দেশে আইনের শাসন নেই।’

মানববন্ধনে কাগজে প্রিন্ট করা হাতকড়া ছিঁড়ে রুহুল কুদ্দুস কাজলকে হাতকড়া পরানোর প্রতীকী প্রতিবাদ জানানো হয়।

অ্যাডভোকেট মো. আসাদ উদ্দিনের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ, সাবেক সহসম্পাদক অ্যাডভোকেট শামীমা দীপ্তি, ব্যারিস্টার তৌফিক ইমাম, অ্যাডভোকেট মামুন চৌধুরী, সাবেক সহসম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান, সাবেক নির্বাচিত সদস্য অ্যাডভোকেট কাজী আখতার হোসেন ও ব্যারিস্টার মাহদীন চৌধুরী, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, অ্যাডভোকেট মেহবুব হোসেন, ব্যারিস্টার আশরাফ রহমান প্রমুখ।

এছাড়া মানববন্ধনে ছিলেন অ্যাডভোকেট ফয়সাল সিদ্দিকী, আব্দুল্লাহ আল হাদী, রবিউল আহমেদ, জাকির খান কাকন, আল রেজা মো. আমির, আসিফ ইমরান জিসান, মোস্তাফিজুর রহমান শাকিল, শিমন ওয়াহেদ, কামরুল হাসান রিগ্যানসহ শতাধিক আইনজীবী।

এর আগে গত ৮ মার্চ রাতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়। মামলায় স্বতন্ত্র থেকে সম্পাদকপ্রার্থী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী, বিএনপির প্যানেলের সম্পাদকপ্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জনকে আসামি করা হয়েছে। 

সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুর রহমান চৌধুরী সাইফ তাকে হত্যাচেষ্টার অভিযোগে বাদী হয়ে এ মামলা করেন। মামলার অন্য আসামিরা হলেন– অ্যাডভোকেট. মো. জাকির হোসেন ওরফে মাসুদ (৫৫), অ্যাডভোকেট শাকিলা রৌশন, অ্যাডভোকেট কাজী বশির আহম্মেদ, ব্যারিস্টার উসমান, অ্যাডভোকেট আরিফ, অ্যাডভোকেট সুমন, অ্যাডভোকেট তুষার, রবিউল, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা), সাইদুর রহমান জুয়েল (৪০), অলিউর, যুবলীগ নেতা জয়দেব নন্দী, মাইন উদ্দিন রানা, মশিউর রহমান সুমন, কামাল হোসেন, আসলাম রাইয়ান, অ্যাডভোকেট তরিকুল ও অ্যাডভোকেট সোহাগ। এছাড়াও মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে ৩০ থেক ৪০ জনকে। পরে এই মামলায় ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ছয় আইনজীবীকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন...

সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে মারামারি: ৫ আইনজীবী কারাগারে

আমাকে আটক করে তথাকথিত ফল ঘোষণা: রুহুল কুদ্দুস কাজল

তিন সহকারী অ্যার্টনি জেনারেলকে অব্যাহতি

/বিআই/আরকে/
সম্পর্কিত
খেটে খাওয়া মানুষের ভাগ্যোন্নয়নের বাজেট দাবি
‘দৃষ্টান্তমূলক শাস্তি হলে খাদ্যে ফরমালিন মেশানো বন্ধ হতো’
পোশাকশ্রমিকদের ৯ দাবি
সর্বশেষ খবর
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?