X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

বাস টার্মিনালে ভিড় নেই কেন?

জুবায়ের আহমেদ
০৭ এপ্রিল ২০২৪, ২২:০০আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ২২:০৭

এক সময় ঈদের ছুটি মানেই ছিল বাস টার্মিনালগুলোতে বাড়িফেরা মানুষের ভিড়। তির ধারনের ঠাঁই থাকতো না বাস টার্মিনালগুলোতে। ঈদ শুরুর চার-পাঁচদিন আগেও বাস কাউন্টারগুলোর সামনে থাকতো যাত্রীদের উপচেপড়া ভিড়। তবে গত কয়েকবছর ধরে সেই চিত্র আর নেই। ঈদের আগে গার্মেন্টস ছুটি হলে বাস ওঠার জন্য চাপ একটু বাড়লেও আগের মতো চিত্র আর চোখে পড়ছে না। এই দৃশ্যপট পরিবর্তনের কয়েকটি কারণ জানাচ্ছেন বাস মালিক ও পরিবহন শ্রমিকরা।

ঈদের বাকি আর দুই থেকে তিন দিন, তবে এখনও ভিড় নেই রাজধানীর সায়েদাবাস বাস টার্মিনালে (ছবি: ফোকাস বাংলা)

টার্মিনালের বাইরেও বাস কাউন্টার 

বাস টার্মিনালগুলোতে যাত্রী সংখ্যা কমে যাওয়ার কারণ খোঁজ নিয়ে দেখা যায় বিভিন্ন বাস কোম্পানি গাবতলি ও মহাখালী বাস টার্মিনালের বাইরেও রাজধানীর বিভিন্ন স্থানে তাদের কাউন্টার বসিয়েছে। সেখান থেকে নিয়মিতই বাসে যাত্রী ওঠানামা করা হচ্ছে। যাত্রীদের একাংশ বাড়ির কাছে এই সুবিধা পাওয়ায় কষ্ট করে বাস টার্মিনালে যাচ্ছেন না।

তবে এসব কাউন্টার থেকে বেশি ভাড়া রাখার অভিযোগ আছে। প্রধান টার্মিনালের বাইরে হওয়ায় এসব কাউন্টারে নজরদারি কম।

গার্মেন্টগুলো ছুটি হলে চাপ বাড়তে পারে বলে ধারণা করছেন বাস মালিক ও শ্রমিকরা (ছবি: ফোকাস বাংলা)

অনলাইনে টিকিট বিক্রি

বর্তমানে বিভিন্ন অনলাইন টিকিট বিক্রেতা প্রতিষ্ঠানের মাধ্যমে টিকিট কাটেন যাত্রীরা। একটি বাসের প্রায় ১০ থেকে ১২টি আসনের টিকিট অনলাইনে বিক্রি হয়। যাত্রীরা অনলাইনে টিকিট কেটে নিদিষ্ট স্থানে এসে বাসে চড়েন। ঈদযাত্রায় অগ্রিম বিক্রি শুরুর সঙ্গে সঙ্গে এগুলো বিক্রি হয়ে যায়। ফলে বাসে করে যাতায়াত করা যাত্রীদের আরেকটি অংশকে টার্মিনালে আসতেই হয় না।

রাজধানীর বাস কাউন্টারগুলোতে ঢিলেঢালা ভাব এখনও

মোটরসাইকেলে করে বাড়ি ফেরা বেড়েছে

গত কয়েক বছর ধরে ঈদে মোটরসাইকে করে বাড়ি ফেরার প্রবণতা বেড়েছে। প্রথমদিকে যাদের নিজস্ব মোটরসাইকেল রয়েছে তারা সেটায় করে বাড়ি ফিরলেও এখন বিষয়টা বাণিজ্যিক পর্যায়ে চলে গেছে। তাই অনেকেই নিজের সঙ্গে একজনকে রাইড শেয়ারিং এ নিয়ে নিচ্ছেন। এতে বাইক চালকেরও আয় হচ্ছে, সঙ্গে থাকা যাত্রীও ভোগান্তি ছাড়া বাড়ি যাচ্ছেন। বিশেষ করে পদ্মাসেতু হওয়ায় এই সংখ্যা আরও বেড়েছে। পদ্মা সেতু দিয়ে ২৪ জেলার মানুষ বাড়ি ফেরেন।

গাবতলী বাস টার্মিনালে ঢিলেঢালা ভাব (ছবি: প্রতিবেদক)

সম্প্রতি যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক দাবি করেন  এবারের ঈদ যাত্রায় মোটরসাইকেলে ঢাকা ছাড়বে ১২ লাখ মানুষ। এর মধ্যে ৩০ শতাংশ ব্যক্তিগত মোটরসাইকেল ও ৭০ শতাংশ রাইডশেয়ারিং করবে।  গণপরিবহন সংকট ও প্রয়োজনীয় টিকিট না পাওয়ায় মোটরসাইকেল বেশি চলবে বলে মনে করেন মোজাম্মেল হক । তবে মহা সড়কে মোটরসাইকেলে করে বাড়ি ফেরাকে নিরাপদ মনে করেন না তিনি। এক্ষেত্রে সতর্কতার সহিত চলাচলের পরামর্শ দেন মোজাম্মেল হক।

রেলওয়ে বিভাগ বলছে, ট্রেনে প্রতিদিন প্রায় দুই লাখ মানুষ ঢাকা ছাড়ছেন (ছবি: ফোকাস বাংলা)

ট্রেনে বাড়ি ফেরায় আগ্রহ বেশি

ঈদে ঘরমুখো যাত্রীদের অন্যতম লক্ষ্য থাকে ট্রেন। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে রেলওয়ে চেষ্টা করছে ঈদে অধিক সংখ্যক যাত্রী বহনের। এর জন্য অতিরিক্ত ট্রেন সেবাও চালু করেছে রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটি। এছাড়া টিকিট ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরায় ঝামেলাবিহীন ঈদযাত্রায় ট্রেনকেই বেছে নিচ্ছেন যাত্রীরা।

রবিবার (৭ এপ্রিল) ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার সাংবাদিকদের জানিয়েছেন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনে প্রতিদিন প্রায় দুই লাখ মানুষ ঢাকা ছাড়ছেন। ঈদের আগের দুই দিন এই সংখ্যা আরও বাড়বে।

বিআরটিসি’র নানা উদ্যোগ

ঈদযাত্রা সহজ করতে এবছর বাংলাদেশ সড়ক পরিবহন করেপারেশনও (বিআরটিসি) নানা উদ্যোগ নিয়েছে। ঈদে দূরপাল্লার যাত্রার জন্য ঢাকায় চলাচল করা ৫৫০টি বাস প্রস্তুত রেখেছে তারা। এসব বাস গার্মেন্টস মালিকরা চাইলে তাদের কর্মীদের জন্যও আলাদাভাবে বরাদ্দও নিতে পারবেন। এসব বাস বাড়িতে পৌঁছে দিয়ে আবার নিয়ে আসার দায়িত্বও পালন করবে। সাধারণ যাত্রীদের জন্যও বিআরটিসির রাজধানীর সবগুলো ডিপো থেকেও বিভিন্ন জেলার অগ্রিম টিকিটও বিক্রি করছে সংস্থাটি।

অন্যান্য উপায়েও বাড়ি যাচ্ছেন রাজধানীবাসী

বাস-ট্রেন ছাড়াও অন্যান্য উপায়েও ঈদে বাড়ি যাচ্ছেন রাজধানীবাসী। এর মধ্যে আকাশপথে যাতায়াতে প্লেনের টিকিট বিক্রি বেড়েছে উল্লেখযোগ্য হারে। বাড়তি চাপ সামাল দিতে অভ্যন্তরীণ রুটে ফ্লাইটের সংখ্যা বাড়িয়েছে বাংলাদেশ এয়ারলাইনসসহ অন্যান্য বেসরকারি বিমান কোম্পানিগুলো।

সদরঘাট লঞ্চ টার্মিনালের ভিড় থাকলেও স্বস্তিতে লঞ্চে উঠতে পারছেন যাত্রীরা (ছবি: ফোকাস বাংলা)

এছাড়া নৌপথে আগের মতো চাপ না থাকায় স্বস্তি ফিরেছে। এর জন্য অনেকে এখন নৌপথেও বাড়ি যেতে আগ্রহী হয়ে উঠছেন। বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের ঢাকা নদীবন্দর সূত্রে জানা যায়, গত কয়েকদিন সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটে ৭০ থেকে ৮৫টি লঞ্চে গড়ে প্রায় ৫০ হাজার মানুষ ঢাকা ছেড়েছেন।

এছাড়া মাইক্রোবাস বা প্রাইভেটকার ভাড়া করেও বাড়ি যাচ্ছেন অনেক যাত্রী।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহসভাপতি মাহবুবুর রহমান বলেন, টার্মিনালগুলোতে যাত্রী সংখ্যা কম। যেভাবে যাত্রী আসার কথা তা আসছে না। মানুষজন এখন কম যাচ্ছে। শুধু মহাসড়কে না, ঢাকার মধ্যে চলা বাসেরও আয় কমেছে। তবে আশা করছি ঈদের আগে আগে যাত্রীরা আসবেন।

আরও পড়ুন- 

ঘরমুখো মানুষের চাপ কম বাস টার্মিনালে

প্রতিদিন ট্রেনে ঢাকা ছাড়ছেন ২ লাখ মানুষ

ভাটা পড়েছে ‘সোনার হরিণের’ প্রতিযোগিতায়

/এফএস/
সম্পর্কিত
ঈদের পরও চলছে রঙচটা বাস, আবার সময় দিলো বিআরটিএ
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
মুঠোফোন কানে, ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা