শ্রমিকনেতা জাফরুল হাসান আর নেই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:২৪, এপ্রিল ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:২৪, এপ্রিল ০৭, ২০২০

জাফরুল হাসানবিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা কাউন্সিলের সদস্য শ্রমিকনেতা জাফরুল হাসান ইন্তেকাল করেছেন। সোমবার (৬ এপ্রিল) দুপুর সোয়া ১২টায় ঢাকার ‘এভার কেয়ার হাসপাতাল’ (সাবেক অ্যাপোলো হাসপাতালে) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। এদিন সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান।

শায়রুল কবির খান বলেন, ‘শ্রমিকনেতা জাফরুল হাসানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার রুহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তারা।’

এরআগে, গত ১৩ মার্চ গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি করানো হয় জাফরুল হাসানকে। ১৫ মার্চ তাকে দেখতে হাসপাতালে যান দলের মহাসচিব মির্জা ফখরুল। ওই দিনই দলের অন্যতম এই শ্রমিক নেতার সুস্থতা কামনা করে নয়া পল্টনের কার্যালয়ে দোয়া সভার আয়োজন করে বিএনপি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল এক শোকবার্তায় বলেন, ‘জাফরুল হাসান দীর্ঘ ৬০ বছরের অধিক সময় ধরে এদেশের শ্রমিক রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থেকে শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ে অগ্রণী ভূমিকা পালন করেছেন। বিদ্যুৎ সেক্টরে তিনি ছিলেন একজন প্রথিতযশা শ্রমিক নেতা। তার মৃত্যুতে জাতি একজন দক্ষ সংগঠককে হারালো। আন্তর্জাতিক শ্রমিক ফোরাম পিএসআই, আইপিইউসি, সার্ক দেশসমূহের শ্রমিক ফোরামসহ বিভিন্ন আন্তর্জাতিক শ্রম সংগঠনের প্রতিনিধি হিসেবেও যুক্ত ছিলেন তিনি।’

বিএনপির মহাসচিব জানান, জাফরুল হাসান সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জাতীয়তাবাদী আদর্শের প্রতি অকুন্ঠ সমর্থন জানিয়ে বিএনপির প্রতিষ্ঠাকালীন সময়ে সংগঠনে যুক্ত হন। বেগম খালেদা জিয়ার নেতৃত্বে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে ভূমিকা রাখেন। জাফরুল হাসান এর আগে বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক, জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারণ সম্পাদক ছিলেন।

শায়রুর কবির খান জানান, বরেণ্য এই শ্রমিকনেতার মৃত্যুতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান শোক প্রকাশ করেছেন।

/এসটিএস/এনএস/

লাইভ

টপ