X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নির্বাচনি সহিংসতা ছড়িয়ে পড়েছে সারাদেশে

এমরান হোসাইন শেখ
২২ এপ্রিল ২০১৬, ২৩:০৪আপডেট : ২৩ এপ্রিল ২০১৬, ২২:০০

নির্বাচনি সহিংসতা চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে গ্রামে-গ্রামে ছড়িয়ে পড়েছে সহিংসতা। গত ১১ এপ্রিল এই নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত অর্ধশতাধিক প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন আরও পাঁচ শতাধিক। প্রতিদিনই কোথাও না কোথাও হতাহতের ঘটনা ঘটছে। তৃণমূলের নিম্নস্তরের এই নির্বাচনকে ঘিরে উৎসবের পরিবর্তে শুরু হয়েছে রক্তের হোলিখেলা। এমন পরিস্থিতিতে সহিংসতা-প্রাণহানি এড়াতে বাড়তি কোনও নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই শনিবার তৃতীয় ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। অবশ্য ইতোপূর্বে অনুষ্ঠিত দুই ধাপের নির্বাচনের অভিজ্ঞতার আলোকে নির্বাচন কমিশন (ইসি) এবার বাড়তি সতর্কতা নিয়েছে। ইসি আশা করছে, বিগত দুই ধাপের তুলনায় তৃতীয় ধাপের নির্বাচনে সহিংসতা এড়ানো সম্ভব হবে।
দেশের নির্বাচন উপযোগী ৪ হাজার ২৭৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন পৃথক ৬টি ধাপে অনুষ্ঠানের লক্ষ্যে গত ১১ ফেব্রুয়ারি প্রথম ধাপের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ছয় ধাপের মধ্যে গত ২২ ও ৩১ মার্চ প্রথম দুই ধাপে ১ হাজার ৩৫১টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় ধাপে শনিবার ৬১৪টি ইউপিতে নির্বাচন হবে। এছাড়া ৭ ও ২৮ মে এবং ৪ জুন বাকি তিন ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারই প্রথম দলীয় ভিত্তিতে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

কমিশন ও রাজনৈতিক দল থেকে শুরু করে সবাই স্থানীয় সরকারের সবচেয়ে জনপ্রিয় এই প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে নির্বাচন প্রত্যাশা করলেও সহিংসতা-প্রাণহানি তা ম্লান করে দিয়েছে। প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপের নির্বাচনেও সহিংসতা-প্রাণহানির ঘটনা ঘটেছে। দেশের বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত বাংলা ট্রিবিউনের নিজস্ব তথ্য মতে গত ১১ই ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে শনিবার পর্যন্ত নির্বাচনি সহিংসতায় ৪৮ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার রাতেও রংপুরে একজন মারা গেছেন। অবশ্য, সুশাসনের জন্য নাগরিক—সুজন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দাবি করেছে নিহতের সংখ্যা ৫৬ জন। এর মধ্যে দ্বিতীয় ধাপের ভোটের দিন ২২ ও ৩১ মার্চ মারা গেছেন অন্তত ১৮ জন। নারী ও শিশু থেকে শুরু করে রয়েছেন নির্বাচনের প্রার্থী, এজেন্ট, কর্মী, সমর্থক ও সাধারণ মানুষ। কোথাও-কোথাও নির্বাচন-পরবর্তী সহিংসতায়ও সংঘর্ষ-প্রাণহানি ঘটছে।

আরও পড়তে পারেন:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সরকারের ইমেজ ক্ষুণ্ন হোক, তা চান না প্রধানমন্ত্রী

খোঁজ নিয়ে জানা গেছে, হাতেগোনা দুই-একটি ছাড়া সব হতাহতের ঘটনাই ঘটেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিবদমান গ্রুপের মধ্যে।

দেশের অতীতের কয়েকটি ইউপি নির্বাচনের ঘটনা পর্যালোচনা করে দেখা গেছে, দেশের এক-তৃতীংশ ইউপির নির্বাচন শেষ হতে না হতেই হতাহতের সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

ইসি সূত্র জানায়, ১৯৯৭ সালে অনুষ্ঠিত নির্বাচনে ৩১ জন, ২০০৩ সালে ২৩ জন এবং ২০১১ সালের নির্বাচনে নির্বাচনে ১০ জন নিহত হন। এর আগের নির্বাচনগুলোতেও সহিংসতায় নিহতের সংখ্যা কমবেশি এ রকমই ছিল। এবারে এখন পর্যন্ত নিহতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। অথচ এখনও ৩৪ হাজারেরও বেশি ইউনিয়নে নির্বাচন বাকি রয়েছে। এই হারে সহিংসতা চলতে থাকলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

জানা গেছে, দুই ধাপের নির্বাচনে হতাহতের ঘটনায় খুবই উদ্বিগ্ন হয়ে পড়ে ইসি। যে কারণে বেশ কিছু নতুন নতুন পদক্ষেপ নেওয়ার পাশাপাশি গত ১৩ এপ্রিল কমিশন আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের ডেকে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কোথাও দায়িত্বে অবহেলা পেলে সঙ্গে-সঙ্গে ব্যবস্থাও নিয়েছে ইসি। ইতোমধ্যে দেড় ডজনের মতো পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।  বৃহস্পতিবারও একজন এসপি ও তিনজন ওসিকে প্রত্যাহার করছে কমিশন। এছাড়া, অনিয়ম-আচরণবিধি লঙ্ঘনের দায়ে অর্ধ-শতাধিক প্রার্থীদের মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করেছে।

এদিকে, বৃহস্পতিবার আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে গিয়ে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে পরামর্শ দিয়েছে। এ সময় নির্বাচনে অনিয়ম ও সহিংসতা রোধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বার্তাও ইসিকে দিয়েছেন তারা। কমিশন মনে করছে, প্রধানমন্ত্রীর এই বার্তা সহিংসতা এড়ানো ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে তাদের ‘কাজে’ দেবে। অবশ্য দুই ধাপের সহিংসতার কারণে তৃতীয় ধাপ থেকে ভোটের দিন কেন্দ্রে আরও বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বেশি মোতায়েনের চিন্তা ইসির থাকলেও শেষ পর্যন্ত সেটা সম্ভব হয়নি বলে জানা গেছে। বিগত দুই ধাপের মতোই প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৭ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২০ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হচ্ছে।

এর আগে সহিংসতা ও হতাহত প্রসঙ্গে দ্বিতীয় দফার নির্বাচন শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেছিলেন, আমরা সহিংসতা-প্রাণহানি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছি। কিন্তু সন্ত্রাসীরাও নতুন নতুন কৌশলে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছেন। যে কারণে হতাহতের ঘটনা ঘটছে।

নির্বাচনি সহিংসতা প্রসঙ্গে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ইউপি নির্বাচনে সহিংসতার মূল কারণ দলীয় প্রতীক। আমরা শুরু থেকেই এর বিরোধিতা করে আসছিলাম। সরকারি দল ও বিরোধী দল কিংবা দুই দলের বিদ্রোহী প্রার্থীর সঙ্গে দলীয় প্রার্থীর সংঘাত-সংঘর্ষ বাড়ছে।

আরও পড়তে পারেন:  বাংলাদেশ-তাইওয়ান পতাকা তাইওয়ানের ত্রাণ ফেরত পাঠালো বাংলাদেশ

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ বাংলা ট্রিবউনকে বলেন, গত দুই ধাপে ১৩ হাজারের বেশি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। এর মধ্যে এক’শরও কম কেন্দ্রে অনিয়মের ঘটনা ঘটেছে। এটা তুলনামূলকভাবে নগণ্য। আর নির্বাচনের আগে-পরে অনেক স্থানে সামাজিক ও গোষ্ঠীগত কারণে কিছু সহিংসতা-প্রাণহানির ঘটনা ঘটেছে। তবে এবার আমরা নির্বাচনের ব্যাপারে ‍খুবই সতর্ক। আমরা শান্তিপূর্ণভাবে সম্পূর্ণ নিরপেক্ষ নির্বাচন চাই। এ বিষয়ে প্রধানমন্ত্রীর বার্তা আমরা কমিশনকে জানিয়েছি। আমাদের নেতাকর্মীরা কোথাও কোনও অনিয়ম-সহিংসতায় জড়িয়ে পড়লে তাদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদেরও অনুরোধ জানাব, সন্ত্রাস-সহিংসতার সঙ্গে যিনি-ই জড়িত থাকুন, তারা যেন আইন অনুযায়ী ব্যবস্থা নেন ।

নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে কমিশন শুরু থেকেই পদক্ষেপ নিয়েছে। তারপরও বিভিন্ন স্থানে কিছু অনিয়ম, সহিংসতা-প্রাণহানি ঘটেছে। কমিশন  এর দায় এড়াতে পারে না। তবে, এ জন্য রাজনৈতিক দলেরও দায়বদ্ধতা রয়েছে।

কমিশন সচিব জানান, আগের দুই ধাপের অভিজ্ঞতায় আমরা এবার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। নতুন করে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করে কিছু দিক নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করছি, আগামী নির্বাচনগুলো আরও সুন্দর-সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হবে।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পানিতে ডুবে ভাইবোনসহ ৩ শিশুর মৃত্যু
পানিতে ডুবে ভাইবোনসহ ৩ শিশুর মৃত্যু
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে নারী উন্নয়ন ফোরামের টাকা আত্মসাতের অভিযোগ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি