X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে বাস বন্ধ, ভোগান্তিতে সাধারণ মানুষ

রাজশাহী প্রতিনিধি
০২ মার্চ ২০২১, ১৪:৪৮আপডেট : ০২ মার্চ ২০২১, ১৪:৪৮

রাজশাহীতে কোনও ঘোষণা ছাড়া সোমবার থেকে বাস বন্ধ থাকায় চরম ভোগান্তি পোহাচ্ছে সাধারণ যাত্রীরা। মঙ্গলবার (২ মার্চ) বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির রাজশাহী বিভাগীয় সমাবেশকে ঘিরে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে সংগঠনটির নেতাকর্মীরা।

এদিকে নগরীর মাদ্রাসা ময়দান সংলগ্ন নাইস কনভেনশন সেন্টারে সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি। ইতোমধ্যে দলের কেন্দ্রীয় নেতারা সমাবেশস্থলে পৌঁছেছেন। বিভিন্ন এলাকা থেকে বিকল্প যানবাহনে করে নেতাকর্মীরাও সমাবেশস্থলে এসে পৌঁছাচ্ছেন।

মঙ্গলবার দুপুর ১টায় রাজশাহী জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মামুন জানান, সকাল থেকেই সমাবেশস্থলে নেতাকর্মীরা পৌঁছাতে শুরু করেছেন। বাস বন্ধ থাকায় তারা পায়ে হেঁটে, ট্রেনে, সাইকেলে ও মোটরসাইকেলে করে রাজশাহীতে এসেছেন। বাস-ট্রাক বন্ধ না থাকলে লাখো মানুষের সমাগম হতো। এরমধ্যে বাধা অতিক্রম করে অনেকেই আসছেন। আশা করি আজকের সমাবেশে ৫০-৬০ হাজার মানুষের সমবেত হবে।

রাজশাহীতে বাস বন্ধ, ভোগান্তিতে সাধারণ যাত্রীরা রাজশাহী মহানগর পুলিশ থেকে ইনডোরে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। সেই ভেন্যুতে ঠাসাঠাসি করে সমাবেশে হাজির হলে সর্বোচ্চ দুই হাজার মানুষ ধরবে। তাহলে এর অধিক মানুষ সমাবেশে আসলে কি হবে? এমন প্রশ্নে বিএনপি নেতা গোলাম মোস্তফা মামুন বলেন, এটা যে কি হবে, আমরাও জানি না। তবে আমার ধারণা ভেন্যুর ইনডোরে তিন হাজার মানুষ ধরবে।

তিনি আরও জানান, আজকে বিমানযোগে ঢাকা থেকে জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ টুকুসহ অন্য নেতারা রাজশাহীতে এসেছেন। আজকের সমাবেশে প্রধান অতিথি হিসাবে থাকবেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ টুক। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ আসনের সাংসদ হারুন উর রশিদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ অন্য নেতারাও উপস্থিত থাকবেন।

বিএনপির সমাবেশ ঘিরে নেতাকর্মীরা আসতে শুরু করেছেন সমাবেশ বিষয়ে বিএনপি চেয়ারনপারসন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক রাসিক মেয়র ও সাবেক এমপি মিজানুর রহমান মিনু বলেন, সোমবার থেকে রাজশাহী অভিমুখে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে সরকার। ২০১৮ সালের নির্বাচনের আগের রাজশাহীর বিভাগীয় সমাবেশ করার আগে এমন অবস্থা করা হয়েছিল। তবে মাদ্রাসা মাঠ জনসমুদ্রে পরিণত হয়েছিল। এবারও এর ব্যতিক্রম হবে না।

ঘরোয়াভাবে বিএনপির বিভাগীয় সমাবেশের অনুমতি দিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বলেন, বিএনপি একেবারেই শহরের মধ্য রাস্তায় সমাবেশ করার অনুমতি চেয়েছিল। কিন্তু এসব এলাকায় সমাবেশ করলে মানুষের চলাচল বাধাগ্রস্ত হবে। তীব্র যানজট দেখা দেবে। এজন্য মধ্যশহরে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। আমরা বলেছি, ইনডোরে সমাবেশ করতে। রাজশাহীর মাদ্রাসা ময়দান সংলগ্ন নাইস কনভেনশন সেন্টারে বিএনপিকে সমাবেশ করতে বলা হয়েছে।

তবে বিএনপির দাবি শহরের সাহেববাজার জিরোপয়েন্ট, মনিচত্বর, সোনাদীঘি বা গণকপাড়া এলাকায় সমাবেশ করার অনুমতি চাইলেও তারা এসব এলাকায় সমাবেশের অনুমতি পায়নি।

রাজশাহীতে বাস বন্ধ, ভোগান্তিতে সাধারণ যাত্রীরা অন্যদিকে বিএনপির বিভাগীয় সমাবেশ ঘিরে ‘হামলার আশঙ্কায়’ রাজশাহী থেকে সব রুটের বাস চলাচল বন্ধ করে দেওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। হঠাৎ করে বাস বন্ধ হওয়ায় গন্তব্যে যেতে পারছে না সাধারণ মানুষ। নগরীর বাস কাউন্টারগুলোতে দেখা যায়, প্রতিটি কাউন্টার সাঁটার ফেলানো। বাস বন্ধ জানার পরও কিছু গাড়ি চলতে পারে এমনটা ভেবে অনেকে কাউন্টারে যাচ্ছেন। কিন্তু বাস না পেয়ে তাদের ফিরে যেতে হচ্ছে। অনেকে বাসের বিকল্প হিসাবে অন্য যানে করে যাচ্ছেন নিজ নিজ গন্তব্যে। এজন্য তাদের বাড়তি ভাড়া গুণতে হচ্ছে।

রাজশাহীর কেন্দ্রীয় বাস টার্মিনালে কথা হয় ঢাকায় কর্মরত বেসরকারি একটি কোম্পানির কর্মীর সঙ্গে। তিনি বলেন, মিটিংয়ের জন্য রবিবার রাজশাহীতে আসি। সোমবার রাতেই ফিরে যাওয়ার কথা ছিল। সোমবার টার্মিনালে এসে বাস না পেয়ে ফিরে গিয়েছিলাম। আজও এসে দেখি বাস বন্ধ। উপায় না পেয়ে ফিরে যাচ্ছি। মঙ্গবার সন্ধ্যার দিকে যদি বাস ছেড়ে দেয় তাহলে চলে যাবো।

তার মতো অনেকেই বাসের জন্য কাউন্টারে এসে ফিরে যান। অনেকে বিকল্প যানে ভেঙে ভেঙে বেশি ভাড়ায় যাচ্ছেন নিজ নিজ গন্তব্যে।

রাজশাহীতে বাস বন্ধ, ভোগান্তিতে সাধারণ যাত্রীরা সোমবার বাস বন্ধের বিষয়ে রাজশাহীর পরিবহন মালিক ও শ্রমিক নেতারা দাবি করেছিলেন, বাস চলাচল করলে হামলার আশঙ্কা আছে। তাই শ্রমিকদের নিরাপত্তার কথা বিবেচনা করে তারা বাস চলাচল আপাতত বন্ধ করে দিয়েছেন। পরিস্থিতি বুঝে পরে তারা আবারও বাস চলাচলের সিদ্ধান্ত নেবেন।

রাজশাহী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মতিউল হক টিটো বলেছিলেন, মঙ্গলবার রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ ঘিরে তারা সড়কে বিশৃঙ্খলা ও যানবাহনে সন্ত্রাসী হামলার আশঙ্কা করছেন। এ কারণে তারা সোমবার সকাল থেকে বাস চলাচল বন্ধ রেখেছেন।

তবে রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন দাবি করেছেন, বগুড়ায় তাদের এক শ্রমিককে মারধর করা হয়েছে। মারধরকারীদের গ্রেফতারের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি পালন করা হচ্ছে।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন