X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়াকে মুক্তির দাবিতে কর্মসূচি দেবে বিএনপি?

সালমান তারেক শাকিল
১১ জুন ২০২১, ১০:৫৬আপডেট : ১১ জুন ২০২১, ১০:৫৬

এক মাসের বেশি সময় ধরে হাসপাতালে চিকিৎসাধীন দলের কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আবারও সোচ্চার হবে বিএনপি। একইসঙ্গে এ দাবিতে দলীয়ভাবে কর্মসূচি দেওয়ার চিন্তা-ভাবনাও অনেকটা এগিয়েছে। বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তার উন্নত চিকিৎসার বিষয়টিকে উল্লেখ করে দাবি আদায়ে সক্রিয় হবে বিএনপি। দলের উচ্চ পর্যায়ের একাধিক দায়িত্বশীল সূত্রে এসব আভাস মিলেছে।

খালেদা জিয়ার পরিবার, চিকিৎসক ও দলের নেতারা বলছেন, সাবেক প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার উন্নতি হলেও হার্ট ও কিডনিতে তার বিদ্যমান সমস্যার সুচিকিৎসা দেশের বাইরেই সম্ভব। সেক্ষেত্রে তাকে বিদেশে উন্নত হাসপাতালে ভর্তির প্রয়োজনীয়তা রয়েছে।

চিকিৎসক টিমের অন্যতম একজন সদস্য বাংলা ট্রিবিউনকে বুধবার (৯ জুন) রাতে জানান, খালেদা জিয়ার শারীরিক অবস্থা ‘মোটামুটি’। তিনি বলছিলেন, ম্যাডামের লাঞ্চের সমস্যা ইম্প্রুভ করলেও মূল ব্যাপার হচ্ছে কিডনি ও হার্টের জটিলতা আছে। সেক্ষেত্রে দীর্ঘমেয়াদী চিকিৎসা চালাতে হবে।’

গত দুইদিনে বিএনপির একাধিক উচ্চ পর্যায়ের দায়িত্বশীলদের সঙ্গে আলাপকালে জানা গেছে, বেগম জিয়ার শারীরিক উন্নতি ঘটলেও তার বিদেশে উন্নত চিকিৎসা বেশি দরকার। সেক্ষেত্রে গত মে মাসের শুরুতে তাকে বিদেশে নিতে সরকারের সঙ্গে তার পরিবারের যে প্রক্রিয়াটি শুরু হয়েছিলো, মাঝখানে তা স্থগিত থাকলেও আবার শুরু হয়েছে। যদিও পরিবার বা চিকিৎসকদের কেউই এ সংক্রান্ত বিষয়ে স্বনামে উদ্ধৃত হতে নারাজ।

চিকিৎসকদের একজন বলেন, ‘বিদেশ যাওয়ার বিষয়টি আমি জানি না। সবকিছু নির্ভর করবে সার্বিক পরিস্থিতির উপর। তবে, ম্যাডামের দীর্ঘমেয়াদী চিকিৎসা প্রয়োজন।’

বুধবার (৯ জুন) বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে একাধিক নির্ভরশীল সূত্র জানায়, সরকারের পক্ষ থেকে আইনের মাধ্যমে বেগম জিয়াকে বিদেশ যেতে বাধা দিলেও আবারও আইনের প্রেক্ষিতেই তাকে সে অনুমতি দেবেন। এক্ষেত্রে তৃতীয় একটি পক্ষের মধ্যস্থতায় বিষয়টি আবারও ক্রিয়াশীল বলে জানায় সূত্রটি।

এ বিষয়টি নিয়ে খালেদা জিয়ার বোন সেলিনা রহমানের সঙ্গে বাংলা ট্রিবিউনের কথা হয়। বুধবার রাতে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তার বিদেশযাত্রা নিয়ে এখনও আলাপ হয়নি। ডিসিশন নিচ্ছে শামীম (ভাই)। ফলে, কী করছে, সেটা আমি জানি না, কথা হয়নি। আর তাকে বিদেশে পাঠানো খুব দরকার। এটা তো ইনাদের (সরকারের) উপর ডিপেন্ড করছে; পারমিশন দেবে কিনা।’

আর এ বিষয়ে খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দর কোনওভাবেই মন্তব্য করতে রাজি হননি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ বলছেন, বেগম জিয়ার চিকিৎসার বিষয়টি পারিবারিকভাবে সংঘটিত হচ্ছে।

তবে কোন দেশে নেওয়া হবে, এমন প্রশ্নে দলের বিদেশ বিষয়ক কমিটির প্রভাবশালী একজন সদস্য বলেন, ‘বিদেশে নেওয়ার পুরো বিষয়টি পরিবার করছে। তবে লন্ডনে যাওয়া খুব ডিফিকাল্ট। বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়া সহজ। আর যেখানেই যে দেশেই যান না কেন, ১৫ দিনের কোয়ারেন্টিন মেইনটেন করতে হবে। সেক্ষেত্রে ব্যাংকক, সিঙ্গাপুর সহজ। এ ছাড়া তার স্বাস্থ্যের বিষয়টিও জড়িত আছে বিপুলভাবে।’

বিএনপির একাধিক গুরুত্বপূর্ণ সূত্র জানায়, খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টিকে গুরুত্ব দিতে রাজনৈতিক চাপ গড়ে তুলতে চায় বিএনপি। সেক্ষেত্রে খুব সহসাই বেগম জিয়ার স্থায়ী মুক্তির দাবিতে কর্মসূচির দেওয়ার বিষয়ে আলোচনা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১০ জুন) বিএনপির নীতিনির্ধারণী ফোরামের সদস্যদের বক্তব্যেও খানিকটা আভাস মিলেছে। এদিন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতা নেতাকর্মীদেরকে বেগম জিয়ার মুক্তির দাবিতে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি হতাশার সঙ্গে এও বলেছেন, স্লোগানে বেগম জিয়ার মুক্তির বিষয়টি অনুপস্থিত। স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ প্রথম সারির কোনও কোনও নেতাও নেতাকর্মীদের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন। এ অবস্থার মধ্যে শুক্রবার (১১ জুন) সকাল ১১টায় সংবাদ সম্মেলন ডেকেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার রাতে বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান সংবাদ সম্মেলনের কথা জানান। তিনি বলেন, ‘গুলশানের চেয়ারপারসন কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে, কী কারণে সংবাদ সম্মেলন তা জানাতে পারেননি শায়রুল কবির।

দলের দায়িত্বশীল সূত্র বলছে, বিএনপির চেয়ারপারসনের শারীরিক অবস্থা, তার উন্নত চিকিৎসার বিষয়টি সামনে রেখে সংবাদ সম্মেলন হতে পারে।

আরও পড়ুন: কিছুদিনের মধ্যে বাসায় ফিরবেন খালেদা জিয়া

/এসটিএস/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট