X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
ধারাবাহিক বৈঠক শুরু আজ

শীর্ষ নেতৃত্বকে কী মত দেবেন বিএনপি নেতারা?

সালমান তারেক শাকিল
১৪ সেপ্টেম্বর ২০২১, ০০:০৫আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৬

৩ বছর পর আবারও কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে বৈঠক করবেন বিএনপির শীর্ষ নেতারা। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে তিন দিনব্যাপী এ বৈঠকের প্রথম দিনের কার্যক্রম শুরু হবে বিকাল সাড়ে তিনটায়। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের সর্বস্তরের নেতৃত্বের সঙ্গে আলোচনা করে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতেই এই বৈঠক ডাকা হয়েছে বলে মনে করেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্যরা।

তিন দিনের ধারাবাহিক বৈঠকের প্রথম দিনে অংশ নেবেন কমিটির ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যরা। বৈঠকে লন্ডন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান; সঙ্গে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা অংশগ্রহণ করবেন।

দলের উচ্চ পর্যায়ের দায়িত্বশীলরা বলছেন, দলের সর্বোচ্চ নেতৃত্বের সরাসরি আগ্রহে তিন বছর পর কেন্দ্রীয় কমিটির নেতাদের সরাসরি বৈঠক ডাকা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে শুরু হচ্ছে সাংগঠনিক কার্যক্রম। অনুষ্ঠিতব্য এই বৈঠক পরপর তিন দিন হবে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের শীর্ষ নেতৃত্ব সাংগঠনিক ও রাজনৈতিক বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনা করতে এ বৈঠক ডাকা হয়েছে বলে জানান দায়িত্বশীলরা।

দলের দফতরের দায়িত্বপ্রাপ্ত ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, করোনার কারণে দীর্ঘদিন সাংগঠনিক সরাসরি কার্যক্রম বন্ধ ছিল। লার্জ স্কেলে মিটিং হবে তিন দিন। এই মিটিং রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ। শীর্ষ নেতৃত্ব ও দলের স্থায়ী কমিটিতে আলোচনার মধ্য দিয়েই এ বৈঠকের সিদ্ধান্ত হয়েছে।

চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক, সহ-সম্পাদক এবং বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের সভা অনুষ্ঠিত হবে।

বিএনপির একাধিক ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টা বাংলা ট্রিবিউনকে জানান, সাধারণত এসব বৈঠকের এজেন্ডা দেওয়া হলেও এবার তা হয়নি। সে ক্ষেত্রে আলোচনা প্রধানত কুশল বিনিময় ও পরবর্তীতে রাজনৈতিক দিকগুলো উঠে আসবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের আগস্টে কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। ওই সময়ের একটি বৈঠকে তৃণমূলের নেতারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জোট, জামায়াত ছেড়ে দেওয়াসহ নানা বিষয়ে মত দিয়েছিলেন। এবারও প্রায় সমধর্মী বিষয়গুলো আলোচনায় উঠে আসতে পারে- দলের কোনও কোনও নেতার এমন দাবি রয়েছে।

দলের একজন প্রভাবশালী দায়িত্বশীল বলেন, ‘আসন্ন নির্বাচনকে সামনে রেখেই ধারাবাহিক মিটিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে বৈশ্বিক রাজনীতি ও অভ্যন্তরীণ ইস্যু নিয়ে নিয়ে নেতাদের গঠনমূলক মতামত নেওয়ার উদ্দেশ্যে বৈঠকের উদ্যোগ নেওয়া হয়েছে। সে ক্ষেত্রে নির্বাচনে অংশগ্রহণ, দাবি মানাতে আন্দোলন-কর্মসূচি, জোটসহ নানা প্রসঙ্গ থাকবে।’

চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ড. ইনামুল হক চৌধুরী মনে করছেন, দেশে বিরাজনীতিকরণের চেষ্টা অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে রাজনীতিকদেরই সক্রিয় হতে হয়। দেশের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও বাস্তবতাকে সামলে নিতে রাজনীতিকরাই ভূমিকা রাখেন। সেজন্যই ভারপ্রাপ্ত চেয়ারম্যান অভিভাবক হিসেবে দায়িত্ব, নির্দেশনা দেবেন।

ড. ইনামুল হক চৌধুরী বলেন, ‘করোনার কারণে অনেকদিন দলের সরাসরি বৈঠক হয়নি। আমাদের অনেক সদস্য ইন্তেকাল করেছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের অভিভাবক। সবাই কেমন আছেন, সেটাও জানা দরকার। আমাদের মধ্যে কুশল বিনিময়, শুভেচ্ছা বিনিময় হবে।’

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ঘনিষ্ঠ একজন জানান, বিগত সময়ে চেয়ারপারসন খালেদা জিয়ার সামনে নেতারা গঠনমূলক মতামতের চেয়ে আবেগপূর্ণ মতামতই ব্যক্ত করতেন বেশি। সে ক্ষেত্রে এবার পরিস্থিতি কেমন হবে— তা নির্ধারণ হবে মূলত বৈঠকের সভাপতির মনোভাবের ওপর। শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে মতামতের বিষয়ে সুস্পষ্ট আগ্রহ দেখানো হলেই দলের গুরুত্বপূর্ণ নেতারা গঠনমূলক আলোচনা করতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন, বলে দাবি করেন তিনি।

দলের শীর্ষ নেতৃত্বের আরেক ঘনিষ্ঠ দায়িত্বশীল বলেন, ‘আমার অনুমান হচ্ছে— আসন্ন নির্বাচনের আগে ফ্যাসিবাদবিরোধী সামগ্রিক ঐক্যের মধ্য দিয়ে গণতন্ত্রকে ফিরিয়ে আনার লক্ষে দলের সব টায়ারের নেতাকর্মীদের যুক্ত করা এবং সর্বোচ্চ সিদ্ধান্তের সঙ্গে নেতাকর্মীদের সম্মিলন ঘটানোর চিন্তা থেকে ধারাবাহিক বৈঠক ডাকা হয়েছে।’

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘এতদিন করোনা ছিল। ভার্চুয়ালি মিটিং হলেও অনেকদিন পর সরাসরি মিটিং করবো। মতবিনিময় করবো। আর রাজনৈতিকভাবে কী হবে, সেটা মিটিংয়ের পর বলা যাবে।’

/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা