X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

গোলাগুলির সময় ছিল না বিদ্যুৎ, কর্মকর্তা বললেন ‘লোডশেডিং চলছিল’

বান্দরবান প্রতিনিধি
০৫ এপ্রিল ২০২৪, ০৩:০১আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ০৩:১৩

বান্দরবানের থানচিতে বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে আবারও সোনালী ব‌্যাংক লুট করতে আসে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা। এ সময় পুলিশ তাদের বাধা দিলে বিপরীত দিক থেকে গুলি বর্ষণ করা হয়। জবাবে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এ সময় পুলিশের সঙ্গে যোগ দেয় বিজিবি সদস‌্যরা।

প্রায় ঘণ্টাব্যাপী গোলাগুলির পর প্রায় সাড়ে ৯টার দিকে পরিস্থিতি সামাল না দিতে পেরে পিছু হটতে শুরু করে সশস্ত্র সন্ত্রাসীরা।

স্থানীয়রা জানায়, কেএনএফ সদস‌্যরা ব‌্যাংক লুটের উদ্দেশে থানচি উপজেলা পরিষদের সামনে আসলে পুলিশের উপস্থিতি টের পেয়ে গুলি বর্ষণ শুরু করে। পরে অবস্থা বুঝে পুলিশও পাল্টা গুলি চালায়। এ সময় বিজিবির সদস্যরা পুলিশের সঙ্গে যোগ দিলে অবস্থা বেগতিক দেখে পিছু হটে সন্ত্রাসীরা।

তারা আরও জানান, এ সময় বাজারের সকল ব‌্যবসায়ীরা দোকান বন্ধ করে যার যার মতো নিরাপদ জায়গায় আশ্রয় নেয়। বিদ‌্যুৎ না থাকায় পরিস্থিতি কিছুটা প্রতিকূল হয়ে দাঁড়ায়।

থানচি বাজার কমিটির সভাপতি খামলাই জানান, গোলাগুলির সময়টাতে বিদ‌্যুৎ ছিল না। কী কারণে ছিল না তা খতিয়ে দেখা উচিত। তিনি বলেন, ‘আমি অতীতে কখনও এমন পরিস্থিতির শিকার হইনি।’

এ ব্যাপারে স্থানীয় বিদ‌্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, ‘গোলাগুলির সময় লোডশেডিং চলছিল। সন্ত্রাসীরা বিদ‌্যুৎ বিচ্ছিন্ন করেছে তা সঠিক নয়।’

বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার মো. রায়হান কাজেমী বলেন, ‘কেএনএফ দ্বিতীয় দফায় সোনালী ব‌্যাংকের থানচি শাখায় হানা দিতে চাইলে পুলিশ প্রতিহত করে। এ সময় উভয় পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে এবং ঘণ্টাখানেক পর সন্ত্রাসীরা পিছু হটলে পরিস্থিতি স্বাভাবিক হয়।’

তিনি আরও বলেন, ‘আবারও যেকোনও সময় গোলাগুলির ঘটনা ঘটতে প‌ারে। এজন্য সতর্ক অবস্থায় রয়েছে পুলিশ।’

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন বলেন, ‘রাত সাড়ে ৮টা থেকে থানচি বাজার ও স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় কেএনএফের সঙ্গে পুলিশ ও বিজিবির গোলাগুলি শুরু হয়। মূলত দুই স্থানে গোলাগুলির ঘটনা ঘটেছে। থানচি থানা ও স্বাস্থ্য কমপ্লেক্সের পেছনে। পুলিশ এবং বিজিবি দুই পক্ষের সঙ্গেই গোলাগুলি হয়েছে। তবে এতে কারও হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।’

দুই বছর আগে পাহাড়ে আত্মপ্রকাশ করা সশস্ত্র গোষ্ঠী কেএনএফ জেলার রুমা উপজেলার ঘটনার ১৭ ঘণ্টার মাথায় বুধবার দুপুর ১টার দিকে থানচি বাজারে গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে। এ সময় তারা সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকের স্থানীয় শাখা থেকে টাকা লুট করে।

এদিকে, বান্দরবানের রুমায় সোনালী ব্যাংক শাখার অপহৃত ম্যানেজার নিজাম উদ্দিনকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, র‌্যাবের মধ্যস্থতায় বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজার নিজাম উদ্দিনকে উদ্ধার করা হয়েছে। তবে তাকে কোথা থেকে কীভাবে উদ্ধার করা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। পরে এ বিষয়ে বিস্তারিত জানাবে বলে জানায় র‌্যাব।

এর আগে, মঙ্গলবার (২ এপ্রিল) রামু উপজেলা কম্পাউন্ডের মসজিদে তারাবির নামাজ আদায় করছিলেন নিজাম উদ্দিন। এ সময় সন্ত্রাসীরা মসজিদে ঢুকে তাকে নিয়ে চলে যায়। তার মুক্তিপণ হিসেবে ১৫ থেকে ২০ লাখ টাকা দাবি করা হয়।

আরও পড়ুন

দুটি ব্যাংক থেকে টাকা লুট: কেএনএফের সঙ্গে আলোচনা বন্ধ ঘোষণা

রুমায় ব্যাংক থেকে টাকা লুট করতে পারেনি সন্ত্রাসীরা: সিআইডি

রুমা ও থানচিতে ব্যাংক লুটের ঘটনায় কুকি চিন জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী

এবার থানচির দুই ব্যাংকে সন্ত্রাসীদের হানা

বান্দরবানে সোনালী ব্যাংকে ডাকাতি, ম্যানেজারকে অপহরণ

থানচি বাজারে পুলিশ-বিজিবির সঙ্গে কেএনএফ সন্ত্রাসীদের গোলাগুলি

/কেএইচটি/
সম্পর্কিত
রিমান্ড শেষে কারাগারে ‘কেএনএফের’ ১৩ সদস্য, আরেক নারী গ্রেফতার
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
সেনাবাহিনীর অভিযানে কুকি চিনের ২ সদস্য নিহত
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা