অ্যামাজনে সেনা পাঠাচ্ছে ব্রাজিল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৪:৪৬, মে ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৫৬, মে ১২, ২০২০

অ্যামাজন বনাঞ্চল ধ্বংস ঠেকাতে রেইনফরেস্ট এলাকায় সেনা মোতায়েন শুরু করছে ব্রাজিল। সোমবার দেশটির ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মুয়ারাও জানিয়েছেন, এই বছর দাবানলের সময় ঘনিয়ে আসার আগেই সেনা মোতায়েন করা হচ্ছে। বেসামরিক কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে পরিবেশ ধ্বংসের অবৈধ কর্মকাণ্ড ঠেকাতে সেনা সদস্যরা কাজ করবে বলে জানিয়েছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছরের তুলনায় প্রায় তিন মাস আগে এবারে সেনা পাঠানোর উদ্যোগ নিয়েছে ব্রাজিল।

পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অক্সিজেনের ২০ শতাংশেরই উৎপত্তি অ্যামাজনে। গবেষকদের মতে এই বন প্রতিবছর ২০০ কোটি মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড শোষণ করে। সে কারণে একে ডাকা হয়ে থাকে ‘পৃথিবীর ফুসফুস’ নামে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হারকে ধীর করতে অ্যামাজনের ভূমিকাকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হয়। তবে গত বছর এই বনাঞ্চলে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি মাত্রায় দাবানল লাগে। পরিবেশবাদীদের অভিযোগ প্রেসিডেন্ট জইর বলসোনারোর সরকারের বাণিজ্যপন্থী নীতির কারণেই আগুন দিয়ে বন ধ্বংসের ঘটনা বেড়ে যায়। গত ১১ বছরের মধ্যে ওই বছর বন ধ্বংসের হার ছিলো সর্বোচ্চ।

গত শুক্রবার ব্রাজিল সরকারের প্রকাশিত তথ্যে দেখা গেছে এ বছরের প্রথম চার মাসে গত বছরের একই সময়ের তুলনায় বন ধ্বংসের পরিমাণ ৫৫ শতাংশ বেড়েছে। এই সময়ে ব্রাজিলের প্রায় এক হাজার ২০২ বর্গ কিলোমিটার বন ধ্বংস হয়েছে।

সোমবার মন্ত্রীদের পাশে নিয়ে এক সংবাদ সম্মেলনে ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মুয়ারাও জানান, বলিভিয়ার সীমান্তবর্তী রনডোনিয়া প্রদেশে জাতীয় বন রক্ষায় পুলিশ, পরিবেশবাদী কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাজ করবে সেনাবাহিনী।  

প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজেভেদো ই সিলভা জানান, অ্যামাজনের তিনটি শহরে অপারেশনাল ঘাঁটি বানানো হচ্ছে। অবৈধ কাঠ পাচারসহ অন্য অপরাধের বিরুদ্ধে অভিযান চালাতে এসব ঘাঁটিতে তিন হাজার আটশো সেনা মোতায়েন করা হবে বলে জানান তিনি। এতে প্রাথমিকভাবে এক কোটি ৩২ লাখ ডলার খরচ হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত বছর অ্যামাজন বনাঞ্চলে অস্বাভাবিক দাবানল শুরুর পর ব্রাজিল সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক সমালোচনা জোরালো হয়। এর জেরে তখন দাবানল ও বন ধ্বংস ঠেকাতে সশস্ত্র বাহিনী মোতায়েন করেন ব্রাজিলের প্রেসিডেন্ট। আর গত বছরের তুলনায় এই বছর প্রায় তিন মাস আগে ওই অঞ্চলে সেনা পাঠানো হচ্ছে। সেনা মোতায়েনে গত সপ্তাহে একটি ডিক্রি জারি করেন প্রেসিডেন্ট বলসোনারো।

/জেজে/বিএ/

লাইভ

টপ