X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চার কারণ দেখিয়ে ব্যাক ডেটে বরখাস্ত!

উদিসা ইসলাম
১৭ মে ২০১৬, ১৮:৪৬আপডেট : ১৭ মে ২০১৬, ১৯:৩৬


বরখাস্ত নারায়ণগঞ্জে প্রধান শিক্ষককে কানে ধরে উঠবস করানোর ঘটনায় জড়িতদের শাস্তির কথা শিক্ষামন্ত্রী ও আইনমন্ত্রী বলার পরই মঙ্গলবার সেই শিক্ষককে বরখাস্তের কথা গণমাধ্যমকে জানানো হয়েছে। বরখাস্তের চিঠিতে তারিখ দেওয়া হয়েছে ১৩ মে আর স্কুল কমিটির সভাপতি তাতে সই করেছেন ১৬ মে। তিনি চিঠিতে সই করেই ভারতে চলে গেছেন।
সোমবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক ওই ঘটনায় জড়িতদের শস্তির কথা বলেন। এলাকাবাসী মনে করছেন, পুরো বিষয়টি শিক্ষক শ্যামলকান্তির বিরুদ্ধে ষড়যন্ত্র। এ ঘটনায় দেশজুড়ে চলছে নীরব প্রতিবাদ।
সভাপতির সই করা বরখাস্তের চিঠিতে চারটি কারণ দেখানো হয়েছে। কারণগুলো হলো- ১. ছাত্রদের ওপর শারিরীক নির্যাতন ২. বিদ্যালয়ের শিক্ষক হিসেবে চাকরি দেওয়ার নামে অর্থ গ্রহণ ৩. ইসলাম ধর্ম সম্পর্কে বিরূপ মন্তব্য ও ৪. ছুটি না নিয়ে বিদ্যালয় থেকে অনুপস্থিত থাকা এবং সময়মতো বিদ্যালয়ে না আসা।
আরও পড়ুন: নারায়ণগঞ্জে সেই প্রধান শিক্ষককেই সাময়িক বরখাস্ত!
স্কুল কর্তপক্ষ চিঠিতে দাবি করেছে, সতর্কীকরণ চিঠি দেওয়ার পরও এই শিক্ষক ‘অবৈধ কর্মকাণ্ড’ থেকে বিরত না হওয়ায় ১৩ তারিখের ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হলো। চিঠিটি স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমানসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ মোট ৬ জনের কাছে পাঠানো হয়েছে।
এ বিষয়ে কয়েকদিন কেটে যাওয়ার পর গতকাল সোমবার তদন্ত কমিটি গঠন করায় পরিস্থিতি নতুন মোড় নেয়। এরপর মন্ত্রীরা একের পর এক মন্তব্য করা শুরু করলে পরিস্থিতি আরেকটু জটিল হওয়ায় দ্রুত বরখাস্তের খবর চাউড় করা হয়েছে বলে মন্তব্য করেছেন ইতোমধ্যে শিক্ষকের পক্ষে আন্দোলনরতরা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম সোমবার তার ফেসবুকে লিখেছেন, নারায়ণগঞ্জে শিক্ষককে অপমান করার তীব্র নিন্দা জানাই। মাননীয় শিক্ষামন্ত্রী তদন্ত করে ব্যবস্থা গ্রহণের নিশ্চয়তা দিয়েছেন। আশা করি তা দ্রুত করা হবে।

আরও পড়ুন: ‘সরি স্যার’

এদিকে আইনমন্ত্রী আনিসুল হক মনে করেন, শিক্ষককে কান ধরে উঠবস কারানোর সঙ্গে জড়িতদের শাস্তি হওয়া দরকার। তিনি বলেন, শিক্ষককে কান ধরে উঠবস করানো, এটা আমার দৃষ্টিতে অত্যন্ত নিন্দনীয় এবং অপরাধ। যারা এ অপরাধের সঙ্গে জড়িত তাদেরকে নিশ্চয়ই শাস্তিভোগ করতে হবে। কারণ আইন নিজের হাতে তুলে নেওয়া যায় না। এটা আমরা কোনওভাবেই বরদাশত করতে পারি না।

গত শুক্রবার ‘ধর্মীয় অনুভূতিতে’ আঘাত দেওয়ার অভিযোগ এনে নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে পিটিয়ে জখম করে স্থানীয় জনতা। এক পর্যায়ে স্থানীয় সংসদ সদস্য একেএম সেলিম ওসমান তাকে কান ধরে উঠবস করতে বাধ্য করেন। এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় চলছে।

যদিও যিনি নির্যাতনের শিকার হয়েছেন সেই শিক্ষক মনে করেন, স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ফারুকুল ইসলামের বোন পারভীন আক্তারকে প্রধান শিক্ষক করতেই এ ধরনের পরিস্থিতি তৈরি করা হয়েছে।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি স্কুলের শুরু থেকেই চাকরি করে আসছি। কিন্তু গত কয়েক মাস ধরেই স্কুলের ম্যানেজিং কমিটি চাচ্ছে না আমি ওই প্রধান শিক্ষকের পদে থাকি। এ সময়টা জুড়ে স্কুলের ব্যবস্থাপনা কমিটির তিনজন সদস্য মতিউর রহমান, অভিভাবক সদস্য হিসেবে নির্বাচিত উপজেলা নির্বাহী অফিসের পিয়ন মিজানুর রহমান ও মোবারক হোসেন এ তিনজন মিলেই আমাকে পদচ্যুত করার সর্বাত্মক চেষ্টা করে। পুরোটা পরিকল্পিত ও সাজানো। আমি আসলে পলিটিক্স বুঝতে পারি নাই।’

আরও পড়ুন: জাতি ক্ষমা চাচ্ছে সেই শিক্ষকের কাছে!
বিদ্যালয় পরিচালনা কমিটির শিক্ষক প্রতিনিধি ও স্কুলের ধর্মের শিক্ষক মওলানা বোরহান উদ্দিন বলেন, ‘ধর্মীয় বিষয়ে প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কোনও কথা বলতে শুনি নাই। এমনকি কোনও শিক্ষার্থী এ ধরনের কোনও অভিযোগও করেনি। জানালেতো তাৎক্ষণিক স্যারকে জিজ্ঞেস করতাম।’

এদিকে গ্রাম পঞ্চায়েত কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি শামসুল হক সেদিনের ঘটনাটা আকস্মিক ঘটেছে উল্লেখ করে বলেন, ‘হঠাৎই দেখি লোকজন জড়ো হয়ে অপসারণ চাই বলে শ্লোগান শুরু করে। এরমধ্যেই শুনি মসজিদের মাইকে ঘোষণা দেওয়া হয়েছে হেডমাস্টার ধর্ম নিয়ে কটূক্তি করেছে। এ বিষয়টা আমাদের জানা ছিল না।’

তিনি আরও বলেন, ‘এ সময় আমরা ভেতরে দরজা বন্ধ করে বসে থাকি। এ সময় থানায় জানানোর পাশাপাশি এলাকার গণমান্য ব্যক্তিদের ডাকা হয়। শেষে দরজা ভেঙে প্রধান শিক্ষককে মারধোর করে জনতা।’

শামসুল বলেন, ‘এমপি সাহেব এসে প্রধান শিক্ষককে ক্ষমা চাইতে বলেন, না হলে এলাকার মানুষকে থামানো যাবে না। এরপর তিনি এমপি সাহেবের উপস্থিতিতে কানে ধরে উঠবস করেন।’
বরখাস্তের চিঠি

এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসা ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসা ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া