X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

তামিমের দুই সহযোগীও শনাক্ত!

নুরুজ্জামান লাবু
২৮ আগস্ট ২০১৬, ০১:৪৫আপডেট : ২৮ আগস্ট ২০১৬, ১০:৫৯

তামিম চৌধুরী, ফজলে রাব্বী ও তৌসিফ হোসেন

নারায়ণগঞ্জের পাইকপাড়ায় পুলিশের অভিযানে নিহত অপর দুই জঙ্গিকেও শনাক্ত করা হয়েছে। তাদের একজন যশোরের ফজলে রাব্বী, অপর তরুণ ঢাকার ধানমন্ডির বাসিন্দা তাওসিফ হোসেন। অভিযানের পরপরই পুলিশের পক্ষ থেকে নিহত তামিম আহমেদ চৌধুরীর পরিচয় নিশ্চিত করা হয়। নব্য জেএমবির শীর্ষ নেতা ও গুলশান হামলার এই মাস্টারমাইন্ডকে ধরতে এর আগে পুলিশের পক্ষ থেকে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছিল।

ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের (সিটি) প্রধান মনিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ফজলে রাব্বীর পকেটে একটি জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। সেই পরিচয়পত্র দেখেই তার পরিচয় নিশ্চিত করা হয়েছে। আর অপর জঙ্গি তাওসিফের বিষয়ে ‘কিছুটা’ নিশ্চিত হলেও শতভাগ নিশ্চিত হওয়া যায়নি বলে জানান তিনি।’

কাউন্টার টেরোরিজম সূত্র জানায়, অভিযানের পর জঙ্গি আস্তানা থেকে যেসব তথ্য-উপাত্ত উদ্ধার করা হয়েছে, তার মধ্যে ফজলে রাব্বীর জাতীয় পরিচয়পত্রটি পাওয়া যায়। পরে খোঁজ নিয়ে জানা গেছে ফজলে রাব্বীর গ্রামের বাড়ি যশোরের কিসমত নওয়াপাড়ায়। সে যশোর এমএম কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিল। গত ৫ এপ্রিল থেকে সে নিখোঁজ বলে জানিয়েছে তার পরিবারের সদস্যরা। এর দুদিন পর রাব্বীর নিখোঁজ থাকার বিষয়টি উল্লেখ করে থানায় জিডিও করা হয়েছিল। রাব্বীর বাবা হাবিবুল্লাহ স্থানীয় একটি কলেজের সাবেক অধ্যক্ষ।

সিটি সূত্র জানায়, নিহত অপর জঙ্গির নাম তাওসিফ হোসেন। সে ঢাকার ধানমন্ডির ১৫ নম্বর (নতুন) সড়কের বাসিন্দা। তার বাবার নাম ডা. আজমল হোসেন। র‌্যাবের দেওয়া সর্বশেষ নিখোঁজ তালিকায় তাওসিফের নাম ৭ নম্বরে ছিল। সে গত ৩ ফেব্রুয়ারি থেকে নিখোঁজ হয়। এ বিষয়ে ধানমন্ডি থানায় ওই দিনই একটি সাধারণ ডায়েরি (জিডি নং ১৪৩) দায়ের করা হয়েছিল। ম্যাপেল লিফ নামে ইংলিশ মিডিয়াম স্কুল  থেকে ‘ও’ লেভেল এবং  ‘এ’ লেভেল সম্পন্ন করা তাওসিফ মালোশিয়ার মোনাস ইউনিভার্সিটির ছাত্র ছিল।


কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানান, তাওসিফের বিষয়ে আমরা ৯৫ ভাগ নিশ্চিত হয়েছি। বাকি ৫ ভাগ রবিবার ‘রিচেক’ করার পর নিশ্চিত হওয়া যাবে বলে জানান তিনি। এর আগে শনিবার দুপুরে  নিহত দুজনকে মানিক ও ইকবাল বলে প্রাথমিকভাবে শনাক্ত করেছিল পুলিশ। পুলিশ কর্মকর্তারা বলছেন, জঙ্গিদের একাধিক সাংগঠনিক নাম রয়েছে। মানিক ও ইকবাল এদের সাংগঠনিক নাম ছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

পুলিশের অভিযানে নিহত তামিম চৌধুরীসহ দুই জঙ্গি

নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানায় অভিযানের পর নিহতদের হাতের আঙ্গুলের ছাপ নিয়ে এক পুলিশ কর্মকর্তা শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন কার্যালয়ে যান। সেখানে গিয়ে জাতীয় পরিচয়পত্র তৈরির সময় সংরক্ষিত আঙুলের ছাপের সঙ্গে মিলিয়ে দেখা হয়। তবে শনিবার রাত ১১টা পর্যন্ত পুলিশ শতভাগ নিশ্চিত হতে পারেনি। রবিবার এ বিষয়ে শতভাগ নিশ্চিত করা হবে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানান, জাতীয় পরিচয়পত্র ছাড়াও পরিচয় নিশ্চিত হতে নিহতদের শরীর থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। পরে স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহ করে তা মিলিয়ে দেখা হবে। গুলশান ও কল্যাণপুরে নিহত জঙ্গিদের বেলায়ও একইভাবে পরিচয় নিশ্চিত করা হয়েছে।

সিটির কর্মকর্তারা জানান, বাংলাদেশি বংশোদ্ভুত কানাডিয়ান নাগরিক তামিম আহম্মেদ চৌধুরীর দেশে কোনও জাতীয় পরিচয়পত্র থাকার কথা নয়। তবে তারও ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। পরিবারের কেউ লাশ নেওয়ার জন্য যোগাযোগ করলে তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করে মেলানোর পর লাশ হস্তান্তর করা হবে।

নিহত তামিম সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের শফি আহমদের ছেলে। শফি আহমেদ জাহাজে চাকরি করতেন। মুক্তিযুদ্ধের পর তিনি সপরিবারে কানাডায় চলে যান। তার পরিবারের সদস্যরা কানাডার উইন্ডসরে বাস করেন বলে জানা গেছে। ২০১৩ সালের ৫ অক্টোবর তামিম দেশে এসে নব্য জেএমবির নেতৃত্ব হাতে নেয় বলে গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন।

 /এনএল/এপিএইচ/ 

আরও পড়ুন:

 

সম্পর্কিত
পদ্মা-মেঘনায় ইলিশ ধরায় ২৬ জেলে গ্রেফতার
নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান: ২ থানায় মামলা
নারায়ণগঞ্জের জঙ্গিদের টার্গেট ছিল পুলিশ
সর্বশেষ খবর
গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ সম্ভব না: দুদু
গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ সম্ভব না: দুদু
বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ
বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ
রেশনে পণ্য চান শ্রমিকরা
রেশনে পণ্য চান শ্রমিকরা
অশ্রুসিক্ত হয়ে চেলসি ছাড়ার ঘোষণা ব্রাজিলিয়ান ডিফেন্ডারের
অশ্রুসিক্ত হয়ে চেলসি ছাড়ার ঘোষণা ব্রাজিলিয়ান ডিফেন্ডারের
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ