X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
সাংবাদিক আরিফকে তুলে নিয়ে নির্যাতন

ডিসি সুলতানার বিরুদ্ধে মামলার প্রতিবেদন জমা পড়েনি ৩ বছরেও

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মার্চ ২০২৩, ১৪:৫৮আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৬:৫৭

বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগানকে মধ্যরাতে তুলে নিয়ে ক্রসফায়ারের হুমকি, জেলা প্রশাসকের কার্যালয়ে আটকে বিবস্ত্র করে নির্যাতন এবং মিথ্যা অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেওয়ার ঘটনার তিন বছর পেরিয়ে গেছে। তবে দেশব্যাপী আলোচিত এ অন্যায় ঘটনায় অভিযুক্ত সাবেক ডিসি সুলতানা পারভীন ও জেলা প্রশাসনের সাবেক তিন নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ফৌজদারি মামলার তদন্ত প্রতিবেদন আজও জমা হয়নি। উল্টো অভিযুক্তদের পদোন্নতিসহ চাকরিতে বহাল করা হয়েছে।

গত তিন বছরে আদালতে মামলার কেস ডায়েরি উপস্থাপন হয়েছে। পুলিশের পর তদন্তভার পিবিআইয়ের ওপর স্থানান্তরিত হয়েছে। কিন্তু আদালতে প্রতিবেদন জমা পড়েনি।

সাংবাদিক আরিফুল ইসলামের বাড়িতে মধ্যরাতে হানা এবং তাকে তুলে নেওয়ার ঘটনায় অভিযুক্ত আরডিসি (সিনিয়র সহকারী কমিশনার রাজস্ব) নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলাম(বাঁ থেকে) তিন বছরেও নিজের ওপর হওয়া নির্যাতন এবং অন্যায়ের বিচার না পাওয়ায় হতাশা ব্যক্ত করেছেন নির্যাতনের শিকার সাংবাদিক আরিফ। তিনি বলেন, ‘আসামিরা ক্ষমতাশালী। তাদের প্রত্যেককে ইতোমধ্যে পদায়ন করা হয়েছে। ফলে তারা বিভিন্নভাবে মামলাকে প্রভাবিত করে তদন্ত বাধাগ্রস্ত করছেন। সরকারও সাংবাদিক নির্যাতনের সুষ্ঠু বিচারে আন্তরিক নয়।’

তিনি আরও বলেন, ‘হাইকোর্টে রিট করার পর আদালত রুল জারি করলেও তা উপেক্ষা করে অভিযুক্ত কর্মকর্তাদের প্রত্যেককে পদায়ন করা হয়েছে। তাদের পদোন্নতিও দেওয়া হয়েছে। সরকার ও জনপ্রশাসন মন্ত্রণালয় আদালতকে পাশ কাটিয়ে এসব করেছে। এটি দুঃখজনক। আইন-আদালতের প্রতি এমন অবজ্ঞা সরকারি অসাধু কর্মচারীদের অপরাধ সংঘটনে উৎসাহিত করবে।’

‘নির্যাতনের শিকার হওয়া আমি প্রথম সংবাদকর্মী নই। সুষ্ঠু বিচার না হলে এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটতে থাকবে। তাই ন্যায়বিচার প্রত্যাশা করি। যাতে দেশে আর কোনও সংবাদকর্মীকে এ ধরনের নির্যাতনের শিকার হতে না হয়।’ যোগ করেন আরিফ।

মামলা সূত্রে জানা গেছে, অভিযুক্ত সাবেক ডিসি সুলতানা পারভীন এবং জেলা প্রশাসনের সাবেক তিন নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ফৌজদারি মামলার তদন্তভার বর্তমানে পিবিআইয়ের কাছে রয়েছে। আরিফের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের এপ্রিলে পিবিআই এ তদন্তভার পেলেও এখনও প্রতিবেদন জমা দিতে পারেনি।

এ ব্যাপারে মামলার তদন্ত কর্মকর্তা ও পিবিআই রংপুরের পরিদর্শক সাইফুল ইসলাম বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ ও আলোচিত মামলা। ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত কাজ করছি। আশা করছি খুব তাড়াতাড়ি তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে পারবো।’

মামলাটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন পিবিআই রংপুরের পুলিশ সুপার (এসপি) এবিএম জাকির হোসেন। তিনি বলেন, ‘ঘটনার তিন বছর হলেও পিবিআই তদন্তভার পাওয়ার এক বছর হচ্ছে। বস্তুনিষ্ঠ তদন্তের জন্য আগের তদন্ত কর্মকর্তার নেওয়া সাক্ষ্য-প্রমাণ আমরা যাচাই করছি। সমস্ত সাক্ষীদের ডেকে সাক্ষ্য নেওয়া হয়েছে। যেহেতু মামলাটি মহামান্য হাইকোর্টের নির্দেশনার ভিত্তিতে হয়েছে, সে নির্দেশনাগুলো প্রতিপালনের চেষ্টা করছি। এটি যাতে একটি ক্রেডিবল তদন্ত হয় সেটি মাথায় রেখে আমরা কাজ করছি। আশা করছি, দ্রুত প্রতিবেদন জমা দিতে পারবো।’ তবে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সুনির্দিষ্ট কোনও সময় জানাননি পিবিআইয়ের এই কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে পিবিআই এসপি বলেন, ‘তদন্তে কোনও চাপ নেই। আমাদের বাধা বা চাপ দিয়ে কোনও লাভ নেই, আমরা সেরকম কিছু ফেস করছি না।’

সাংবাদিক আরিফের আইনজীবী আজিজুর রহমান দুলু বলেন, ‘অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে আমরা গণমাধ্যম মারফত জানতে পেরেছি। পুলিশ প্রবিধানমালা ১৯৪৩-এর ২৬১ প্রবিধান অনুসারে বিরতিহীনভাবে তদন্ত কার্যক্রম চালালে সবচেয়ে জটিল মামলার তদন্ত শেষ করতেও ১৫ দিনের বেশি সময় লাগার কথা নয়। আমরা প্রত্যাশা করি, আইনের শাসনের স্বার্থে মামলাটির তদন্ত কাজ শেষ করে স্বল্পতম সময়ের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দেওয়া হবে।’

প্রসঙ্গত, কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক সুলতানা পারভীনের নামে জেলা প্রশাসনের একটি পুকুরের নামকরণ নিয়ে সংবাদ প্রকাশের জেরে ২০২০ সালের ১৩ মার্চ দিবাগত মধ্যরাতে (১৪ মার্চ) সাংবাদিক আরিফুল ইসলাম রিগানকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়। তাকে ক্রসফায়ারে হত্যার ভয় দেখিয়ে জেলা শহরের ধরলা ব্রিজের পূর্ব পাড়ে নেওয়া হয়। পরে তাকে ফিরিয়ে নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে বিবস্ত্র করে নির্মম শারীরিক ও মানসিক নির্যাতন করেন ওই সময়ের আরডিসি নাজিম উদ্দিন, এনডিসি রাহাতুল ইসলাম এবং মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমাসহ জেলা প্রশাসনের কর্মচারীরা। আরিফের বাড়িতে কোনও তল্লাশি না চালালেও তার কাছ থেকে আধা বোতল মদ ও দেড়শ’ গ্রাম গাঁজা পাওয়ার অভিযোগ এনে মোবাইল কোর্টের নামে সাজা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়। মধ্যরাতে বাড়ি থেকে একজন সাংবাদিককে ধরে এনে সাজা দেওয়ার ঘটনায় দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

গণমাধ্যমে এ ঘটনা ফলাও করে প্রচার হলে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় পরদিন ঘটনাস্থলে যান রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা। তার প্রতিবেদনের ওপর ভিত্তি করে জেলা প্রশাসক সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন ও সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়।

১৫ মার্চ পরিবারের আবেদন ছাড়াই আরিফের জামিনের ব্যবস্থা করে জেলা প্রশাসন। কারামুক্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনসহ তিন নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে কুড়িগ্রাম সদর থানায় এজাহার দায়ের করেন সাংবাদিক আরিফ। পরে হাইকোর্টের নির্দেশে সে বছর ৩১ মার্চ মামলা রেকর্ড করে কুড়িগ্রাম সদর থানা পুলিশ। উচ্চ আদালতের নির্দেশে আরিফকে দেওয়া সাজা স্থগিত করা হয়।

আরও পড়ুন:

সাবেক ডিসি সুলতানার নির্দেশেই মধ্যরাতে মোবাইল কোর্ট

ডিসি সুলতানার শাস্তি কেবল ইনক্রিমেন্ট স্থগিত!

অভিযোগের প্রমাণ মিলেছে, জবাব দিতে ডাকা হয়েছে সাবেক ডিসি সুলতানাকে

‘সুলতানা সরোবর’ নামকরণ করে রেজুলেশনে সই করেছিলেন ডিসি সুলতানা পারভীন

কুড়িগ্রাম ছাড়লেন ডিসি সুলতানা

 ফেসবুক স্ট্যাটাসে যা বললেন ডিসি সুলতানা 

আরডিসি নাজিম ও দুই সহকারী কমিশনার প্রত্যাহার

কুড়িগ্রামের ডিসি প্রত্যাহার হচ্ছে

‘তুই কলেমা পড়ে ফেল, তোকে এনকাউন্টার দেওয়া হবে’ (ভিডিও)

প্রতিবেদন দুপুরের মধ্যেই, পুরো ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে

জামিনে মুক্তি পেলেন সাংবাদিক আরিফ

 ভ্রাম্যমাণ আদালতে সাংবাদিক আরিফকে সাজা দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

কারা দিয়েছিল সেই ১৫০ গ্রাম গাঁজা ও আধা বোতল মদ?

শুক্রবার মধ্যরাতে যা ঘটেছিল সাংবাদিক আরিফের বাসায় (ভিডিও)

প্রতিশোধ নিতেই আইনের অপপ্রয়োগ!

‘ডিসি অফিসে নিয়ে সাংবাদিক আরিফকে চোখ বেঁধে বিবস্ত্র করে পেটানো হয়’

মধ্যরাতে আরিফকে গ্রেফতার করে সাজা: রংপুরের বিভাগীয় কমিশনারকে তদন্তের নির্দেশ
আরিফের ওপর অন্যায় হয়ে থাকলে ডিসিকে প্রশ্নের মুখোমুখি হতে হবে: প্রতিমন্ত্রী

‘রাতে দরজা ভেঙে ঘরে ঢুকতে পারেন না মোবাইল কোর্ট’

মোবাইল কোর্টে আরিফকে সাজায় ক্ষুব্ধ মন্ত্রিপরিষদ বিভাগ, তদন্তের নির্দেশ

কুড়িগ্রামের ডিসির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রীকে প্রশ্ন করতে বললেন আইনমন্ত্রী

‘তুই অনেক জ্বালাচ্ছিস- বলে মারতে মারতে নিয়ে যায় আরিফকে’

মধ্যরাতে বাড়ি থেকে সাংবাদিককে ধরে নিয়ে মোবাইল কোর্টে এক বছরের জেল

মধ্যরাতে সাংবাদিক আরিফুলকে তুলে নিয়ে গেলো মোবাইল কোর্ট

আরিফের আটক ও সাজার আইনি ব্যাখ্যা দিতে পারেননি ডিসি সুলতানা

কাবিখা’র টাকায় পুকুর সংস্কার করে ডিসি’র নামে নামকরণ!

 

 

/এমএএ/
সম্পর্কিত
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
সর্বশেষ খবর
বিক্রির জন্য সবজি কিনে ফেরার পথে দুই ব্যবসায়ী নিহত
বিক্রির জন্য সবজি কিনে ফেরার পথে দুই ব্যবসায়ী নিহত
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
রাজধানীতে খেলাফত মজলিসের বিক্ষোভ
রাজধানীতে খেলাফত মজলিসের বিক্ষোভ
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি