X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

গণপরিবহনে নারী হয়রানি কমবে কবে?

আবির হাকিম
০৮ মার্চ ২০২৪, ১৫:০০আপডেট : ০৮ মার্চ ২০২৪, ১৫:০০

যেসব নারীরা নিয়মিত গণপরিবহনে চড়েন তাদের একটি বড় অংশই কোনও না কোনোভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। বাসে ওঠার সময় চালকের সহকারী কিংবা অপরিচিত পুরুষের অযাচিত স্পর্শ, নারীদের লক্ষ্য করে অশ্রাব্য শব্দ-বাক্য-কটূক্তি, এমনকি ফাঁকা বাসে ধর্ষণের মতো ঘটনাও ঘটে চলেছে মাঝেমধ্যেই। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা, নারী অধিকার বা মানবাধিকার বিষয়ক নানা সংগঠনের নানামুখি তৎপরতার পরও এসব হয়রানি কমছে না।

গত ৫ মার্চ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) প্রকাশিত ‘ব্যক্তিমালিকানাধীন বাস পরিবহন ব্যবসায় শুদ্ধাচার’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ৩৫.২ শতাংশ নারী বাসযাত্রী যাত্রাপথে কোনও না কোনও সময় যৌন হয়রানির শিকার হয়েছেন। এ হার আন্তঃজেলা (দূরপাল্লা ও আঞ্চলিক) বাসের ক্ষেত্রে ৩১.৩ শতাংশ এবং সিটি সার্ভিসের ক্ষেত্রে ৪২.৬ শতাংশ। যৌন হয়রানির শিকার নারীদের মধ্যে ৮৩.২ শতাংশ সহযাত্রী এবং ৬৪.৩ শতাংশ হেলপার দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছেন।

এশিয়ান জার্নাল অব সোশাল সায়েন্স অ্যান্ড লিগ্যাল স্টাডিসে ২০২৩ সালের ডিসেম্বরে প্রকাশিত ‘ঢাকা শহরে গণপরিবহনে যৌন হয়রানি: একটি সামাজিক ও আইনি মূল্যায়ন’ শীর্ষক গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশে গণপরিবহনে যৌন অপরাধ মোকাবিলায় বিদ্যমান আইনি শূন্যতা পূরণে যথাযথ আইন প্রণয়ন অপরিহার্য।

এ গবেষণায় দেখা বলা হয়, বাস, মিনিবাস, লেগুনা ও অন্যান্য গণপরিবহনে হয়রানির ঘটনার পুনরাবৃত্তি দেখা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে শিক্ষার্থীদের ক্ষেত্রে। মাত্র ১ দশমিক ১৭ শতাংশ কর্মজীবী নারী এবং ২ দশমিক ৭৫ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, তারা বাস, মিনিবাস, লেগুনা ও অন্যান্য সরকারি যানবাহনে ভ্রমণের সময় কখনও কোনও ধরনের হয়রানির শিকার হননি। ৩৪ দশমিক ৫১ শতাংশ কর্মজীবী নারী, গৃহিণী ও শিক্ষার্থী জানিয়েছেন, তারা যাতায়াতের সময় একাধিকবার হয়রানির শিকার হয়েছেন। তারপরও গণপরিবহনে ৩৫ দশমিক ২৯ শতাংশ কর্মজীবী নারী এবং সর্বোচ্চ ৫৬ দশমিক ৮৬ শতাংশ শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হন। অপরাধী এক্ষেত্রে সহযাত্রী (৭৫ শতাংশ), বাস কন্ডাক্টর (২০ শতাংশ) এবং কখনও কখনও বাস চালকও (৫ শতাংশ)।

গণপরিবহনে এসব হয়রানি বন্ধে সরকারের পক্ষে বিভিন্ন সময়ে নানা উদ্যেগ নিলেও প্রকৃতপক্ষে তা কেন বন্ধ হচ্ছে না তার কোনও সদুত্তর দিতে পারেননি কর্তাব্যক্তিরা। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বাংলা ট্রিবিউনকে জানান, আমরা দেখেছি চালক ও তাদের সহকারীর মাধ্যমেই নারীরা বিভিন্ন পরিবহনে হয়রানির শিকার হচ্ছেন বেশি। এসব ঘটনা বিচারের আওতায় আনার পাশাপাশি তাদের জন্য ভদ্রতা ও আচরণবিধি শিক্ষার ব্যবস্থা করেছি। বাসযাত্রী, চালক ও হেলপারদের সচেতন করার জন্য প্রত্যেক বাসে সচেতনতামূলক স্টিকার লাগানো হয়েছে।

এত কিছু করার পরও হয়রানি না কমার কারণ জানতে চাইলে আমিন উল্লাহ নুরী বলেন, হয়রানি কেন কমছে না তা স্পষ্ট করার সুযোগ কম। তবে আমাদের সচেতনতামূলক কর্মকাণ্ডের কারণে হয়রানির মাত্রাগত দিক অনেক কমে এসেছে।

এদিকে গণপরিবহনে যৌন হয়রানি বন্ধে বিভিন্ন বেসরকারি সংস্থাও নানা কর্মসূচি নিয়ে কাজ করছে। তবে হয়রানি প্রতিরোধে সুস্পষ্ট আইন না থাকার কারণে এবং গণপরিবহন খাতে শৃঙ্খলা না থাকায় এ অপরাধ কমছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আঁচল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সামিরা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, গণপরিবহনে হয়রানি বন্ধে আমাদের দশটি নির্দিষ্ট প্রস্তাবনা রয়েছে। এর মাঝে আছে পরিবহনে আসনের বেশি যাত্রী না তোলা, গণপরিবহনের ভেতর ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন, বাসের চালক, তত্ত্বাবধায়ক ও সহকারীর পরিচয় উল্লেখ করে নেমপ্লেট বাধ্যতামূলক করা, দ্রুত বিচার নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা ও জনসচেতনতামূলক কার্যক্রম নেওয়া ইত্যাদি।

নারী অধিকার কর্মী এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সানজিদা আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশে গণপরিবহনে নারীদের হয়রানি প্রতিরোধে সুস্পষ্ট কোনও আইন বা বিধিমালা নেই। তবে দণ্ডবিধি এবং নারী ও শিশু নির্যাতন দমন আইনের কিছু ধারায় গণপরিবহনে হয়রানির বিরুদ্ধে কয়েকটি ধারা রয়েছে যেখানে কিছুটা প্রতিকার পাওয়ার সুযোগ রয়েছে। সরকার যদি উদ্যোগি না হয়ে এ অপরাধ দমনে সুস্পষ্ট আইন প্রণয়ন না করে তাহলে এসব ঘটনার পুনরাবৃত্তি বন্ধ হবে না।

/এফএস/
টাইমলাইন: নারী দিবস
০৮ মার্চ ২০২৪, ১৫:০০
গণপরিবহনে নারী হয়রানি কমবে কবে?
০৮ মার্চ ২০২৪, ১২:০০
সম্পর্কিত
‘মাদকগ্রহণকারী নারীর সংখ্যা বাড়লেও চিকিৎসায় পিছিয়ে রয়েছে’
মানবাধিকার রেকর্ড নিয়ে জাতিসংঘে সমালোচনার মুখে তালেবান
শৈশব কেন অনিরাপদ?
সর্বশেষ খবর
টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৬
টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৬
সিলেটে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু
সিলেটে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
ফোরাম থেকে ব্যারিস্টার খোকনের অব্যাহতির আদেশ প্রত্যাহার
ফোরাম থেকে ব্যারিস্টার খোকনের অব্যাহতির আদেশ প্রত্যাহার
সর্বাধিক পঠিত
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন