X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

সম্মেলনের খাবার: কেউ পায়নি, কারও হাতে একাধিক প্যাকেট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ অক্টোবর ২০১৬, ১৯:১৬আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ১৯:৪৬

সম্মেলনের খাবার ভেন্যুর বাইরে রাস্তার ওপরে বসে খাচ্ছেন বিভিন্ন নেতার সঙ্গে আসা দলীয় কর্মীরা (ছবি: আমানুর রহমান রনি) আওয়ামী লীগের সম্মেলন মঞ্চ থেকে শৃঙ্খলা বজায় রাখতে বারবার ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু কাউন্সিল ও ডেলিগেটদের বিশৃঙ্খলা থামানো যায়নি। সম্মেলন স্থলে প্রবেশ থেকে শুরু করে খাবার বিতরণ—বিভিন্ন ক্ষেত্রে বিশৃঙ্খলা চোখে পড়েছে। সম্মেলনে পর্যাপ্ত খাবার থাকলেও অব্যবস্থাপনা দেখা গেছে বিতরণ নিয়েও। আগত অনেকে খাবার পাননি, আবার অনেকের হাতে দেখা গেছে একাধিক প্যাকেট।

সকাল থেকে সম্মেলন স্থল ঘুরে দেখা গেছে, প্রবেশপথগুলোতে প্রচণ্ড ভিড়। কাউন্সিলর ও ডেলিগেটরা লাইন দিয়ে নিরাপত্তা বেষ্টনী পার হয়ে সম্মেলন স্থলে প্রবেশ করেন। কিন্তু লাইনের বাইরে থেকেও অনেকে জোর করে ভেতরে ঢোকার চেষ্টা করেন। এতে হুড়োহুড়ি দেখা দেয়।

এদিকে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবেশের পরপরই প্রবেশপথগুলো বন্ধ করে দেওয়া হয়। ফলে অনেক জেলা থেকে আগত কাউন্সিলররা ভেতরে ঢুকতে পারেননি। তাদের রাস্তায় দাঁড়িয়ে সম্মেলনের বক্তব্য শুনতে হয়েছে।

বিশৃঙ্খলা দেখা গেছে সম্মেলনের প্যান্ডেলে বসা নিয়েও। প্রত্যক্ষদর্শীরা জানান, সম্মেলনের সামনের সারিতে জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকদের জন্য যেসব আসন নির্ধারিত ছিল, তাতে অন্যরা বসে পড়েন। এ ছাড়া বিদেশি ডেলিগেটদের নির্ধারিত আসনেও বসে পড়েন অনেকে। মঞ্চ থেকে তাদের আসন ছাড়তে বারবার অনুরোধ করা হলেও প্রথমদিকে তারা উঠতে চাননি। পরে একাধিক সিনিয়র নেতা গিয়ে আসনগুলো খালি করেন। এদিকে প্যান্ডেলের সামনের দিকে ফ্যানের ব্যবস্থা থাকলেও পেছনের দিকে ছিল না। ফলে গরমের কারণে অনেক কাউন্সিলর ও ডেলিগেট দুর্ভোগে পড়েন।

সম্মেলনের শব্দ-ব্যবস্থাপনাতেও (সাউন্ড সিস্টেম) ত্রুটি দেখা গেছে। বিশেষ করে শুরুর দিকে আলোক অভিযাত্রা নামে যে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হয়, তাতে কখনও উচ্চস্বরে আবার কখনও একেবারে নিম্নস্বরে শব্দ শোনা যাচ্ছিল। বিষয়টি নিয়ে অনেক কাউন্সিলর ও ডেলিগেটকে বিরক্তি প্রকাশ করতে দেখা গেছে।

সম্মেলনকে কেন্দ্র করে যে অস্থায়ী টয়লেট তৈরি করা হয়েছিল, তার অধিকাংশতে পানির সরবরাহ ছিল না। সম্মেলন উপলক্ষে পর্যাপ্ত খাবার ও পানির ব্যবস্থা করা হলেও তা নিয়ে চরম অব্যবস্থাপনা দেখা যায়। অভিযোগ পাওয়া গেছে, কিছু জেলার বুথে খাবার পড়ে ছিল। আবার অনেক জেলার কাউন্সিলর ও ডেলিগেটরা খাবার পাননি। বিশেষ করে বরিশাল বিভাগের বিভিন্ন জেলার ডেলিগেটরা ঠিকমতো খাবার পাননি বলে অভিযোগ পাওয়া গেছে। অন্যদিকে, অনেকের হাতে তিন-চারটি করে খাবারের প্যাকেটও দেখা গেছে। পানির বোতলের ক্ষেত্রেও ঘটেছে এ ধরনের ঘটনা। অবশ্য সম্মেলনস্থলের বাইরে একাধিক নেতা নিজস্ব উদ্যোগে পানির বোতল সরবরাহ করায় তেমন ভোগান্তি হয়নি।

হাতে একাধিক খাবারের প্যাকেট নিয়ে বসে থাকা গাজীপুর জেলা থেকে আসা ডেলিগেট আয়নাল হোসেন বলেন, ‘পরিচিত অন্যদের খাবার আমার কাছে রাখতে দেওয়া হয়েছে।’ এদিকে খাবার না পাওয়া ভোলার তাপস বৈদ্য ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘অনেকক্ষণ ধরে লাইনে দাঁড়িয়ে থেকে খাবার পেলাম না। কিন্তু অনেকের হাতে দেখছি দুই-তিনটা করে প্যাকেট।’

তবে খাবার বিতরণে বিশৃঙ্খলার অভিযোগ অস্বীকার করে খাদ্য উপ-কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘এত বড় একটা দল, এত বড় আয়োজন; খুঁটিনাটি কিছু থাকতে পারে। এটাকে বড় করে দেখার কিছু নেই।’

/ইএইচএস/এআরএল/টিএন/

আরও পড়ুন:

সম্মেলন শুরুর আগেই রাজধানীজুড়ে ভোগান্তি

 সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেছেন কাউন্সিলররা

 আ. লীগের ২০তম জাতীয় সম্মেলন আজ

 সেলফি না তোলার আহ্বান নেতাকর্মীদের

 আ. লীগের সম্মেলন: নেতৃত্বের আশায় বুক বেঁধেছে তরুণরা 

 কী হবে সেটা নেত্রী আর আমি জানি: আশরাফ

 শেখ হাসিনার দিকেই তাকিয়ে কাউন্সিলররা

 বিএনপির নিবিড় পর্যবেক্ষণে আ.লীগের জাতীয় সম্মেলন

 রোজগার্ডেন থেকে গণভবন

 আ. লীগের কোনও কর্মী ব্যথা পেলে আমার হৃদয়ে লাগে: আশরাফ
সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা

 আওয়ামী লীগের যত সম্মেলন

 রাজধানীতে যেন ঈদ

সম্পর্কিত
‘আ. লীগের নতুন নেতৃত্ব জনগণের প্রত্যাশা পূরণ করবে’
নতুন নেতৃত্বের কাছে দুই প্রত্যাশা
আ.লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হলেন যারা
সর্বশেষ খবর
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
টিভিতে আজকের খেলা (১৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৫ মে, ২০২৪)
আইএফআইসি ফার্স্ট কোয়ার্টার ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
আইএফআইসি ফার্স্ট কোয়ার্টার ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা