X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

জাদরান-ঝড়ে বাংলাদেশের হার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ আগস্ট ২০২২, ২৩:১২আপডেট : ৩১ আগস্ট ২০২২, ০৯:২৯

আফগানিস্তানের ব্যাটিং অর্ডারে খুব বেশি গভীরতা নেই। দুই ওপেনারের সঙ্গে মোহাম্মদ নবিকে তুলে নিতে পারলেই জয়ের পথ তৈরি করা সম্ভব। এই রকম একটা ধারণা হয়তো অনেকের মধ্যেই ছিল। বাংলাদেশের বোলাররা ৬২ রানের মধ্যে এই তিন ব্যাটারকে তুলে নিলো। কিন্তু যে ধারণা ছিল না, সেটিই বাস্তবে রূপ দিলেন দুই জাদরান- নাজিবউল্লাহ ও ইব্রাহিম। আফগান ব্যাটিংয়ের গভীরতা দেখিয়ে হারের তিক্ততা দিলেন বাংলাদেশকে।

আজ (মঙ্গলবার) এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ৭ উইকেটে হেরেছে আফগানদের কাছে। শারজা ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ ৭ উইকেটে করে ১২৭ রান। সেই লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেট হারিয়ে ৯ বল আগেই জয় নিশ্চিত করে আফগানিস্তান। এ নিয়ে টানা দ্বিতীয় ম্যাচ জিতলো তারা। তাতে টুর্নামেন্টের সুপার ফোর নিশ্চিত করেছে নবিরা।

ম্যাচের শুরু আর শেষটা হলো বিষাদময়। ব্যাটিং ইনিংসের শুরুতে মুজিব উর রহমান ও রশিদ খানের ঘূর্ণিতে কাটা পড়ে বাংলাদেশ। আর শেষে জাদরান-ঝড়ে হারের হতাশায় মুখ লুকাতে হয়। যেখানে ৩৬ বলে দরকার ছিল ৬৩ রান। সেখানে ২৭ বলেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা। আরও অবাক করা বিষয় হলো, ১৪ ওভারে ৩ উইকেট হারিয়ে যেখানে স্কোরবোর্ডে ৬৫ রান তুলেছিল আফগানিস্তান, সেখানে শেষ ৪.৩ ওভারে কোনও উইকেট না হারিয়ে করেছে ৬৬ রান!

বোঝাই যাচ্ছে, শেষ দিকে কী ঝড় তুলেছিলেন দুই জাদরান- নাজিবউল্লাহ ও ইব্রাহিম। নবির বিদায়ের পর ক্রিজে আসা নাজিবউল্লাহ ছিলেন সবচেয়ে বেশি আক্রমণাত্মক। এই ব্যাটার মাত্র ১৭ বলে করেন অপরাজিত ৪৩ রান; যেখানে ছক্কাই মেরেছেন ৬টি, সঙ্গে আছে এক বাউন্ডারির মার। অন্যদিকে শুরুতে মন্থর ব্যাটিং করলেও পরবর্তীতে আগ্রাসী হয়ে ওঠেন ইব্রাহিম। তিনি খেলেন ৪১ বলে ৪ বাউন্ডারিতে হার না মানা ৪২ রানের ইনিংস।

তাদের ঝড়ো ব্যাটিংয়ের সামনে শেষ ওভারগুলোতে ‘মুক্তহস্তে’ রান দিয়েছেন মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফউদ্দিন। বিশেষ করে, মোস্তাফিজের করা ১৭তম ওভার খেলার মোড় পাল্টে দেয়। আর পরের ওভারে আসা সাইফউদ্দিন ম্যাচ দিয়ে দেন আফগানদের হাতে। ১৮তম ওভারে সাইফউদ্দিন খরচ করেছেন ২২ রান!

বোলিংয়ের শুরুটা অবশ্য দারুণ ছিল বাংলাদেশের। খুব বেশি রান স্কোরবোর্ডে জমা করা যায়নি। তাই বোলিংয়ে দারুণ শুরুর প্রয়োজন ছিল। সাকিব আল হাসান সেটি এনেও দেন বাংলাদেশকে। শততম টি-টোয়েন্টি খেলতে নামা এই স্পিনারের ভেল্কিতে বাংলাদেশ পায় প্রথম উইকেট। এরপর আফগানিস্তানের আরেক ওপেনারকে তুলে নেন মোসাদ্দেক হোসেন। তবে আফগানদের সবচেয়ে বড় আঘাত লেগেছে মোহাম্মদ নবির বিদায়ে। অভিজ্ঞ ব্যাটারকে তুলে নিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন।

এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেছিল আফগানরা। দুর্দান্ত বোলিংয়ে লঙ্কানদের কুপোকাত করে ব্যাট হাতে তাণ্ডব চালায় তারা। তবে আজ শুরুতে সেই তাণ্ডব তুলতে দেননি সাকিব। শুরুতেই তুলে নেন রহমানউল্লাহ গুরবাজকে। সাকিবের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে স্টাম্পিং হয়ে ফিরে যান তিনি। যাওয়ার আগে ১৮ বলে করেন ১১ রান।

চাপে পড়া আফগানরা ‘ধীরে চলো’ নীতিতে এগোতে থাকেন। আগ্রাসী ব্যাটিংয়ের চেয়ে সুযোগসন্ধানী হতে থাকেন হযরতউল্লাহ জাজাই। তাতেও খুব বেশি দূর যেতে পারেননি আগের ম্যাচে অপরাজিত থাকা এই বাঁহাতি ব্যাটার। মোসাদ্দেকের ঘূর্ণিতে ফিরে যান এলবিডব্লিউ হয়ে। ফেরার আগে ২৬ বলে ৩ বাউন্ডারিতে করেন ২৩ রান।

এরপর নবিকেও বেশিদূর যেতে দেননি সাইফউদ্দিন। এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ফেরান আফগান অধিনায়ককে। মাত্র ৮ রান করে নবি প্যাভিলিয়নে ফিরলেও দুই জাদরানে ভর করে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে আফগানরা। তবে ম্যাচসেরা তাদের কেউই নন। বোলিংয়ে শুরুতেই বাংলাদেশকে এলোমেলো করে দেওয়া মুজিবের হাতে উঠেছে ম্যাচসেরার পুরস্কার।

বাংলাদেশের সবচেয়ে সফল বোলার সাকিব। বাঁহাতি স্পিনার ৪ ওভারে মাত্র ১৩ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। তার মতো একটি করে উইকেট পেয়েছেন মোসাদ্দেক ও সাইফউদ্দিন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১২৭/৭ (মোসাদ্দেক ৪৮*, মাহমুদউল্লাহ ২৫, মেহেদী ১৪, আফিফ ১২, সাকিব ১১, নাঈম ৬, এনামুল ৫, মুশফিক ১; মুজিব ৪-০-১৬-৩, রশিদ ৪-০-২২-৩)।

আফগানিস্তান: ১৮.৩ ওভারে ১৩১/৩ (নাজিবউল্লাহ ৪৩*, ইব্রাহিম ৪২*, জাজাই ২৩, গুরবাজ ১১, নবি ৮; সাকিব ৪-০-১৩-১, মোসাদ্দেক ২.৩-০-১২-১, সাইফউদ্দিন ২-০-২৭-১)।

ফল: আফগানিস্তান ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: মুজিব উর রহমান।

/কেআর/
সম্পর্কিত
‘ভয়ঙ্কর’ ভারতের প্রশংসা করলেন শোয়েব
ম্যাচসেরার পুরস্কারের টাকা নিলেন না সিরাজ
স্বপ্নের মতো লাগছে: সিরাজ
সর্বশেষ খবর
গাজীপুরে রাস্তার পাশে পড়ে ছিল পোশাকশ্রমিকের লাশ
গাজীপুরে রাস্তার পাশে পড়ে ছিল পোশাকশ্রমিকের লাশ
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস