X
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

সেকশনস

জেল থেকে ফিরে...

‘ডোন্ট লাভ মি বিচ’ ও ‘বাসা ছাড়া’ প্রসঙ্গে একান্ত আলাপে পরীমণি

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:২১

অবশেষে জামিন মিললো পরীমণির। কাশিমপুর থেকে বেরিয়েই পেলেন আমজনতার রাজকীয় সম্ভাষণ। নিজেও শ্বেত-শুভ্র পোশাকে হাত উঁচিয়ে সবাইকে জানালেন ভালোবাসা। এভাবে সমর্থন ও ভালোবাসার জন্য হাতজোড় করে সবার প্রতি প্রকাশ করলেন কৃতজ্ঞতা।

যদিও জেলগেট থেকে ঘরে ফেরা পর্যন্ত মুখফুটে একটি শব্দও উচ্চারণ করেননি পরীমণি। তার হয়ে খানিক কথা বলেছেন আইনজীবী। তবে বাসায় ফেরার পর বাংলা ট্রিবিউন-এর সঙ্গে আলাপ হয় পরীর।

শুরুতেই বলেন, ‘একটু সময় দেন আমাকে। সব প্রশ্নের উত্তর দেবো।’ 

কিন্তু কাশিমপুর থেকে বেরিয়ে হাতের তালুতে ‘ডোন্ট লাভ মি বিচ’ লিখে যে কড়া বার্তা ছড়িয়ে দিলেন পরী, সেটি আসলে কার উদ্দেশে?

জবাবে পরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘খুব সাধারণ উত্তর, আমার এই বার্তা বিচদের জন্য। ভালো মানুষদের জন্য নয়।’

কিন্তু আপনার দৃষ্টিতে এই ‘বিচ’ কারা? বললেন, “এটা লিখেছি আমার চারপাশের দু’মুখো সাপগুলোর জন্য। যারা ভালোবাসা মুখে দেখায়, কিন্তু হৃদয়ে বিষ ধারণ করে। আমার বিশ্বাস, যাদের জন্য বলেছি, তারা ঠিকই টের পেয়েছেন।’

এরপর মানসিক ও শারীরিক অসুস্থতার বিষয়েও আলাপ হয় পরীর সঙ্গে। বলেন, ‘বোঝেনই তো। ট্রমার মধ্যে আছি। একটু বিশ্রাম নিতে দিন।’

কিন্তু এমন পরিস্থিতির মধ্যে বাসায় উঠতেই বাসা ছাড়ার নোটিশ পেয়েছেন পরী! এ প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘বাসায় ঢোকার সঙ্গে সঙ্গে বাসা ছাড়ার নোটিশ পেলাম! এখন কি আমি নিজ বাসায় থাকার অধিকারটাও হারাচ্ছি! আমি কি তাহলে ঢাকা ছেড়ে চলে যাবো? নাকি দেশ ছাড়বো। আমি আমার বয়স্ক নানুভাইকে নিয়ে থাকি। এখন আমি কই যাবো?’

পরীমণি জানালেন, চার দিন আগে তাকে বাসা ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে মালিকের পক্ষ থেকে। আজ বাসায় ফিরে তিনি সেটা জানতে পারেন। 

উল্লেখ্য, আজ (১ সেপ্টেম্বর) সকাল ৯টা ২১ মিনিটে আইনজীবী নীলাঞ্জনা রিফাত সুরভীর কাছে পরীকে হস্তান্তর করে কাশিমপুর কারা কর্তৃপক্ষ ।

মাদক মামলায় ২৭ দিন পর জামিন পেলেন এই শীর্ষ নায়িকা। পরীমণিকে নিতে কারাফটকে উপস্থিত ছিলেন তার খালু মোহাম্মদ জসিম উদ্দিন। পরে সকাল ৯টা ৩৭ মিনিটে গাড়িতে পরীমণিকে নিয়ে কারাফটক ত্যাগ করেন তারা।

পরীমণি এর আগে মঙ্গলবার (৩১ আগস্ট) দুপুরে পরীমণির জামিনের আদেশ দেন ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ। নারী, অভিনেত্রী ও অসুস্থতা বিবেচনায় ৫০ হাজার টাকা মুচলেকায় তিনি পরীমণির জামিন মঞ্জুর করেন। 

প্রসঙ্গত, গত ৪ আগস্ট রাতে রাজধানীর বনানীর বাসায় প্রায় চার ঘণ্টা অভিযান চালিয়ে পরীমণি ও তার সহযোগীকে আটক করে র‍্যাব। তার বাসা থেকে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য জব্দ করা হয় বলে জানানো হয়। আটকের পর তাদের নেওয়া হয় র‍্যাব সদর দফতরে। পরে র‍্যাব-১ বাদী হয়ে মাদক নিয়ন্ত্রণ আইনে পরীমণির বিরুদ্ধে মামলা করে।

/এমএম/এমওএফ/
টাইমলাইন: পরীমণি
১৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:১০
১৫ সেপ্টেম্বর ২০২১, ১২:০৮
১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:১০
০৭ সেপ্টেম্বর ২০২১, ২০:১৩
০১ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪০
‘ডোন্ট লাভ মি বিচ’ ও ‘বাসা ছাড়া’ প্রসঙ্গে একান্ত আলাপে পরীমণি
০১ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৬
০১ সেপ্টেম্বর ২০২১, ১০:১৭
০১ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩২
০১ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৮
৩১ আগস্ট ২০২১, ১৯:২৯
৩১ আগস্ট ২০২১, ০৮:০০

সম্পর্কিত

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

সোমবার থেকে শুটিংয়ে নামছেন পরীমণি

সোমবার থেকে শুটিংয়ে নামছেন পরীমণি

পরীমণিকে নিয়ে অরণ্য আনোয়ারের প্রথম সিনেমা

পরীমণিকে নিয়ে অরণ্য আনোয়ারের প্রথম সিনেমা

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০১:৩৭

দিন যতো গড়াচ্ছে, পরীর পাখা ততোই বিস্তৃত হচ্ছে আকাশে। আদালত পাড়া আর শুটিং লোকেশন- দুটোই চলছে সমান্তরাল। এরমধ্যে এসে গেলো পরীর বাৎসরিক দুই আনন্দের অন্যতম দিন।

মূল প্রসঙ্গে যাওয়ার আগে বলা ভালো, পরীমণি মূলত বছরে দুইবার সত্যি সত্যি আকাশে পাখা মেলেন। একটি কোরবানির ঈদে বিএফডিসিতে অন্যটি নিজের জন্মদিনে।

তো জেলমুক্তির পর দ্রুতসময়ে এসে গেলো পরীর জন্মদিন। আজ (২৪ অক্টোবর) এই ঢালিউড সুপার ওমেনের জন্মদিন। যথারীতি দিনটিকে ঘিরে পরী উড়ছেন আকাশে। মানিকগঞ্জে টানা শুটিং চলা গিয়াস উদ্দিন সেলিমের ইউনিট থেকে বের করলেন একদিনের ছুটি। জন্মদিনের জমকালো আয়োজন করছেন রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে। এদিন সন্ধ্যার পর আমন্ত্রণ জানালেন বেছে বেছে। ড্রেসকোডের ছলে বলে দিলেন, এবার তিনি উড়বেন শান্তির সাদা আর রেড অক্টোবরের মশাল নিয়ে। তাই মেয়েদের জন্য লাল আর ছেলেদের জন্য সাদা পোশাকের আবদার রাখলেন। দাওয়াতপত্রেও রাখলেন নতুনত্ব।

উড়োজাহাজের বোর্ডিং পাসের আদলে করেছেন ইনভাইটেশন কার্ড। যেখানে তিনি আমন্ত্রিতকে আহ্বান করেছেন এই বলে, ‘নিখাদ হৃদয় নিয়ে তুমি আমার কাছে এসো, এরপর আমার সঙ্গে উড়াল দিও- অনন্ত আকাশে।’ এমন আহ্বান কিংবা দাওয়াতের আইডিয়া সচরাচর মেলে না, নায়িকা তো নয়ই- আজকাল আর তেমন কোথাও না।

এদিকে রবিবার সন্ধ্যার পর পাঁচতারকা হোটেলে জাঁকজমকপূর্ণ আয়োজন থাকলেও দিনের আলোয় অন্যভাবে দিনটি কাটবে পরীর। সকাল থেকে দুপুর নাগাদ সময় দেবেন সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে। কাটবেন কেক, বিতরণ করবেন বিভিন্ন উপহারসামগ্রী। জানালেন, পরী।

এই জন্মদিনকে ঘিরে আরও একটি বিশেষ বিষয় ফিরে এলো চলচ্চিত্রে। পরীমণির শুটিং চলতি সিনেমা ‌‘প্রীতিলতা’র পক্ষ থেকে ২৪ অক্টোবর প্রথম প্রহরে (রাত ১২টা ১ মিনিট) অন্তর্জালে প্রকাশ হলো ভিউকার্ড!   
  
একটা সময় ছিল যখন চলচ্চিত্র তারকাদের ছবি, সিনেমার দৃশ্য দিয়ে ভিউকার্ড প্রকাশ হতো। বিক্রি হতো পথে পথে কিংবা দোকানে। প্রিয় তারকাদের সেই ভিউকার্ড সংগ্রহ করতো ভক্তরা। বাংলা চলচ্চিত্রের অন্যতম সৌন্দর্য ছিলো এই ভিউকার্ড কালচার। প্রায় দুই দশক পর পরীমণির জন্মদিনকে ঘিরে সেই ভিউকার্ড সংস্কৃতি ফিরে এলো।

টিম ‘প্রীতিলতা’ জানালো, পরীমণির জন্মদিন উপলক্ষে ভার্চুয়াল ভিউকার্ড প্রকাশ করেছে তারা। যেখানে স্থান পেয়েছে প্রীতিলতার বেশে পরীমণির ছবিটি। 

এর আগে ২০ জুলাই প্রকাশ করা হয়েছিল ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের টেস্ট লুক। যেখানে প্রীতিলতা রূপে হাজির হয়ে পরীমণি অবাক করে দিয়েছিলেন তার ভক্ত-সমালোচকদের। 

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে রাশিদ পলাশের পরিচালনায় ‘প্রীতিলতা’র ৩৫ ভাগ শুটিং এরমধ্যে শেষ। শিগগিরই শুরু হচ্ছে বাকি অংশের কাজ।

পরীমণি বর্তমানে ‘গুনিন’ ছবির শুটে ব্যস্ত আছেন মানিকগঞ্জে। এরপর তিনি অংশ নেবেন অরণ্য আনোয়ারের ‘মা’ ও সঞ্জয় সমদ্দারের ‘বায়োপিক’ সিনেমার শুটে। এরফাঁকেই শেষ করবেন ‘প্রীতিলতা’র বাকি কাজ।

এদিকে মুক্তির অপেক্ষায় আছে ‘মুখোশ’ ও ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ নামের দুটি সিনেমা।

/এমএম/

সম্পর্কিত

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

সোমবার থেকে শুটিংয়ে নামছেন পরীমণি

সোমবার থেকে শুটিংয়ে নামছেন পরীমণি

পরীমণিকে নিয়ে অরণ্য আনোয়ারের প্রথম সিনেমা

পরীমণিকে নিয়ে অরণ্য আনোয়ারের প্রথম সিনেমা

সংবাদ সম্মেলনে পরীমণি: এখন নয়, জবাব দেবো পর্দায়

সংবাদ সম্মেলনে পরীমণি: এখন নয়, জবাব দেবো পর্দায়

এটা প্রযোজনা সংস্থা নয়, অনন্যাকে তিরস্কার এনসিবির

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০০:২৪

বলিউড তারকা শাহরুখ খানের ছেলে আরিয়ান খানের মাদককাণ্ডে ফেঁসে গেছেন তার বাল্যবন্ধু অনন্যা পান্ডে। এই উঠতি নায়িকার আরও একটি পরিচয় আছে, তিনি ভারত-বাংলাদেশের একসময়ের জনপ্রিয় অভিনেতা চাঙ্কি পান্ডের মেয়ে। 

আরিয়ান খানের হোয়াটসঅ্যাপ কথোপকথনের সূত্রে ধরে অনন্যাকে ডেকে পাঠিয়েছিল ভারতের কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রণ সংস্থা (এনসিবি)। আর সেখানে পৌঁছাতে পাক্কা তিন ঘণ্টা দেরি করেছেন তিনি। এতেই চটেছেন এনসিবির শীর্ষ কর্তরা। বিশেষ করে জোনাল ডিরেক্টর সামির ওয়াংখেড়ে অনন্যার দেরি করে আসাটা ভালোভাবে নেননি। করেছেন ভর্ৎসনাও।
 
ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয় বেশ কড়াভাবে সামির তাকে বলেন, ‘এটা কোনও প্রযোজনা সংস্থার দফতর নয়, একটি কেন্দ্রীয় সংস্থার দফতর।’

গত কয়েকদিন ধরেই জিজ্ঞাসাবাদের মুখে আছেন অনন্যা। আরিয়ানের সঙ্গে অনন্যার হোয়াটসঅ্যাপ চ্যাটের ওপর ভিত্তি করেই তাকে প্রশ্ন করছে এনসিবি।
 
এনসিবিতে অনন্যা সংস্থাটি সূত্রে জানা যায়, তাদের কথোপকথনে আরিয়ানকে গাঁজা জোগাড় করে দেওয়ার কথা বলেছিলেন অনন্যা। কিন্তু চাঙ্কিকন্যা জানিয়েছেন, মজার ছলেই বাল্যবন্ধুকে এ কথা বলেছিলেন তিনি।

উল্লেখ্য, ২ অক্টোবর গোয়াগামী মুম্বাইয়ের একটি প্রমোদতরি থেকে গ্রেফতার হন আরিয়ান খান। এরপর থেকে কারাগারেই আছেন শাহরুখপুত্র।

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এম/এমএম/

সম্পর্কিত

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সিনেমা!

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সিনেমা!

ভক্তকে নিয়ে মিউজিক ভিডিওতে প্রথমবার ওমর সানী

ভক্তকে নিয়ে মিউজিক ভিডিওতে প্রথমবার ওমর সানী

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৮:০৯

প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে ধারণ করা হলো এবারের ‘ইত্যাদি’। 

গত ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈশা খাঁ’র স্মৃতি বিজড়িত বড়সর্দারবাড়ির সামনে পুরো শুটিং হয়। বড় সর্দারবাড়ির সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চ। শুটিং চলে এদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত।

এবারের অনুষ্ঠানে গান রয়েছে দুটি। একটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। অন্যটি মনিরুজ্জামান পলাশের লেখা গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে স্থানীয় অর্ধ শতাধিক নৃত্যশিল্পী।
 
শেকড়ের সন্ধানে ‘ইত্যাদি’তে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তুলে ধরা হয়। সেই ধারাবাহিকতায় এবারের এবার নারায়ণগঞ্জ ও সোনারগাঁয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দু’টি তথ্যভিত্তিক প্রতিবেদন। সোনারগাঁয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেয়া এক আত্মপ্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের ওপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদন। ব্যতিক্রমী মানুষ প্রকৃতি প্রেমিক বৃক্ষ সেবক খাইরুল আলমের ওপর রয়েছে একটি পরিবেশ সচেতনতামূলক প্রতিবেদন। আরও থাকছে গ্রীসের প্রাচীন নিদর্শন ঐতিহ্যবাহী অ্যাক্রোপোলিসের ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। এবারও ‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম। 

এবারের আয়োজনে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- আমিরুল হক চৌধুরী, সোলায়মান খোকা, সুজাতা, দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, আব্দুল আজিজ, কাজী আসাদ, শবনম পারভীন, আফজাল শরীফ, আমিন আজাদ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, মুকিত জাকারিয়া, নিসা, নিপু, জাহিদ শিকদার, জামিল হোসেন, বিলু বড়ুয়া, তারিক স্বপন, সাজ্জাদ সাজু, সুবর্ণা মজুমদার, মনজুর আলম, রনি, সজল, জাহিদ চৌধুরী, হাশিম মাসুদসহ অনেকে। হানিফ সংকেতের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন। 

এই পর্বটি আগামী ২৯ অক্টোবর, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডে।

উল্লেখ্য সবসময় ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হলেও এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডেই অনুষ্ঠানটি সম্প্রচার হবে। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

/এমএম/

সম্পর্কিত

মেট্রোরেলে নির্মিত ‘ইত্যাদি’ আবারও

মেট্রোরেলে নির্মিত ‘ইত্যাদি’ আবারও

হানিফ সংকেতের ঈদের নাটক ‘যুগের হুজুগে’

হানিফ সংকেতের ঈদের নাটক ‘যুগের হুজুগে’

দুই বন্ধুর এবারের ‘পাঁচফোড়ন’-এ যা থাকছে

দুই বন্ধুর এবারের ‘পাঁচফোড়ন’-এ যা থাকছে

বন্ধু যেখানে থাকো ভালো থেকো: হানিফ সংকেত

বন্ধু যেখানে থাকো ভালো থেকো: হানিফ সংকেত

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সিনেমা!

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০১:৩২

নোনা জলের কাব্য এক বছর ধরে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে আলোচনায় ছিল বাংলাদেশের ছবি ‘নোনা জলের কাব্য’। অবশেষে ঘোষণা এলো দেশের প্রেক্ষাগৃহে মুক্তির বিষয়ে। সঙ্গে এলো আন্তর্জাতিক চমকও!

রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত ছবিটি দেশে মুক্তি পাচ্ছে ২৬ নভেম্বর। তারও আগে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অনুষ্ঠিতব্য জাতিসংঘের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে ছবিটি প্রদর্শিত হবে ২৯ অক্টোবর ও ৮ নভেম্বর। এই সম্মেলনে পৃথিবীর প্রায় সকল দেশের রাষ্ট্র প্রধানরা অংশগ্রহণ করবেন। যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।   

শনিবার (২৩ অক্টোবর) সকালে রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সিনেমা সংশ্লিষ্টরা। 

বাংলাদেশে এ ছবির পরিবেশক স্টার সিনেপ্লেক্স। ছবিটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া, তাসনোভা তামান্না প্রমুখ। আবহ সংগীত পরিচালনা করেছেন অর্ণব। শনিবারের আয়োজনে তারাও উপস্থিত ছিলেন।

দেশের সমুদ্র উপকূলবর্তী প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবনযাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এই চলচ্চিত্রের মূল বিষয়। সমাজ, সংস্কৃতির উন্নয়ন এবং পরিবেশের অনাকাঙ্ক্ষিত পরিবর্তন রোধে সচেতনতা বৃদ্ধিতে চলচ্চিত্র তথা বিনোদন অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করতে পারে– এই বিশ্বাস নিয়েই পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত নির্মাণ করেছেন ‘নোনা জলের কাব্য’। 

তিনি বলেন, ‘ছবিটি নির্মাণ করতে আজ থেকে তিন বছর আগে আমি গিয়েছিলাম পটুয়াখালীর প্রত্যন্ত এক জেলেপাড়ায়। খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, উপকূলবর্তী সেই গ্রামটির এখন আর কোনও অস্তিত্ব নেই। মহামারির কারণে প্রায় দেড় বছর আমার সেখানে যাওয়া হয়ে ওঠেনি, কিন্তু এবার যখন পরিচিত সেই জায়গার খোঁজে, প্রিয় সেই মানুষগুলোর খোঁজে গেলাম, গিয়ে দেখি সেখানে কেবলমাত্র কিছু গাছপালা ভেঙে পড়ে রয়েছে। জানতে পারলাম, এই অঞ্চলে গত ২-৩ বছর ধরে সমুদ্রের পানির উচ্চতা খুব দ্রুত গতিতে বাড়ছে।’

নির্মাতা আরও বলেন, ‘ছবিতে যে সকল জেলে ভাই-বোনেরা অভিনয় করেছিলেন, তাদের কারও কারও সাথে আমার এবার দেখা হয়েছে। তাদের মুখে শুনেছি, ইলিশ মাছও নাকি এখন অপ্রতুল। শুনে বুঝলাম তাদের জীবনের এই কঠিন বাস্তবতা আমার সিনেমার গল্পকেও হার মানিয়েছে। সংগ্রামী এই মানুষগুলোর গল্প বিশ্ববাসীর কাছে তুলে ধরা খুব জরুরি, সেই সূত্রেই জাতিসংঘের জলবায়ু কনফারেন্সে আবেদন করা। আয়োজকদের আমি বিশেষ ধন্যবাদ দিতে চাই, কারণ তারা আমার ছবিকে এবং ছবিটির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনকে তুলে ধরার সুযোগ করে দিয়েছেন।’

শনিবারের সংবাদ সম্মেলনে সিনেমা সংশ্লিষ্টরা এর আগে লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটল, সিঙ্গাপুরসহ বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে ‘নোনাজলের কাব্য’।

ছবির প্রধান অভিনেতা ফজলুর রহমান বাবু বলেন, ‘‘একটি চমৎকার আবহে, আমরা ‘নোনা জলের কাব্য’তে কাজ করেছি। আমি বিশ্বাস করি, সততা এবং নিষ্ঠার সঙ্গে কাজ করলে, একটা সিনেমা মানসম্মত হয়। আমি সিনেমায় চেয়ারম্যানের ভূমিকায় অভিনয় করেছি। আমি আপামর সিনেমাপ্রেমীদের অনুরোধ করবো, আপনারা সিনেমাহলে আসবেন এবং বড়পর্দায় দেখবেন আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা সিনেমাটি।”
 
‘নোনা জলের কাব্য’ প্রযোজনা করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত ও ফরাসি প্রযোজক ঈলান জিরার্দ। জিরার্দ, ‘মার্চ অব দ্য পেঙ্গুইন‘, ‘গুডবাই বাফানা‘, ‘ফাইনাল পোর্ট্রেট’-এর মতো বিখ্যাত কিছু চলচ্চিত্র প্রযোজনা করেছেন। সিনেমাটোগ্রাফি করেছেন লস অ্যাঞ্জেলসে বসবাসরত থাই শিল্পী চানানুন চতরুংগ্রোজ, তিনি ২০২০ সালে যুক্তরাষ্ট্রের স্পিরিট অ্যাওয়ার্ড-এর মনোনয়ন পেয়েছিলেন। এছাড়া বাংলাদেশ থেকে ছবিটির নির্মাণ সহযোগী প্রতিষ্ঠান অমিতাভ রেজার হাফ স্টপ ডাউন। সম্পাদনা করেছেন আমেরিকার ক্রিস্টেন স্প্রাগ, রোমানিয়ার লুইজা পারভ্যু ও ভারতের শঙ্খ। শব্দ ও রঙ সম্পাদনার কাজটি হয়েছিল প্যারিসের দুটি বিখ্যাত স্টুডিওতে। 

২০১৬ সালে চিত্রনাট্যের জন্য ‘নোনা জলের কাব্য’ পেয়েছিল ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’।  একই বছর ভারতের ফিল্ম বাজারের কে-প্রোডাকশন মার্কেটে নির্বাচিত হয়েছিল সিনেমাটির চিত্রনাট্য। ২০১৭ সালে ছবিটি বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিল ৫০ লাখ টাকা। ২০১৮ সালে ৮০ লাখ টাকা অনুদান পেয়েছিল ফরাসি সরকারের সিএনসির ‘সিনেমা দ্যু মন্ড’ ফান্ড থেকে। ২০২০ সালে ছবিটি টরিনো ফিল্ম ল্যাব অডিয়েন্স (টিএফএল) ডিজাইন ফান্ড জিতেছে। এর ফান্ডের আওতায় পেয়েছে ৪৫ হাজার ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৫ লাখ টাকার সমান। এ অর্থের মাধ্যমে চলচ্চিত্রটিকে বিশ্বের বেশ কয়েকটি দেশের সিনেমা হলে পৌঁছে দেয়ার কাজ করছে প্রযোজনা প্রতিষ্ঠান। নোনা জলের কাব্য

/এমএম/

সম্পর্কিত

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

এটা প্রযোজনা সংস্থা নয়, অনন্যাকে তিরস্কার এনসিবির

এটা প্রযোজনা সংস্থা নয়, অনন্যাকে তিরস্কার এনসিবির

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

ভক্তকে নিয়ে মিউজিক ভিডিওতে প্রথমবার ওমর সানী

ভক্তকে নিয়ে মিউজিক ভিডিওতে প্রথমবার ওমর সানী

ভক্তকে নিয়ে মিউজিক ভিডিওতে প্রথমবার ওমর সানী

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৬:৫৬

ঢাকাই সিনেমার একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক ওমর সানীর অভিষেক হয়েছিল ১৯৯২ সালে। নুর হোসেন বলাইয়ের ‘এই নিয়ে সংসার’ চলচ্চিত্রের মাধ্যমে পর্দায় তাকে প্রথম পাওয়া যায়। 

এরপর নায়ক থেকে খল, এমনকি পার্শ্ব অভিনেতা হিসেবেও কাজ করে চলেছেন এই তারকা। বড় পর্দার পাশাপাশি নাটক-বিজ্ঞাপনেও দেখা গেছে তাকে। তবে কখনও মিউজিক ভিডিওর জন্য ক্যামেরার সামনে দাঁড়াননি। এবার সেটাই করলেন। 

সানীর বাসাতেই শুরু হয়েছে এর কাজ। বিষয়টি নিয়ে বেশ রহস্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন এই অভিনেতা। এক নারীর সঙ্গে দুটি ছবি প্রকাশ করেছেন। যেখানে দেখা যাচ্ছে না ওই নারীর মুখ। শুধু লিখেছেন, ‘তোমাকে সামনে আনবো, অপেক্ষা করো।’ 

ছবি দুটি প্রকাশের এক ঘণ্টার মাথায় মন্তব্যের ঘরে জমা পড়েছে প্রায় ২৮০টি মন্তব্য। ইতিবাচক আলোচনার পাশাপাশি নেতিবাচক কথাও সেখানে আছে। তবে সানী জানালেন, কাজের সূত্রেই এই ছবিগুলো। 

যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটি আসলে মিউজিক ভিডিওর শুটিং দৃশ্য। অভিনয় ক্যারিয়ারে এবারই প্রথম এতে কাজ করলাম। তবে আপাতত বিস্তারিত বলা যাচ্ছে না। পুরোপুরি জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।’

পাশের নারী প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার পাশে যিনি দাঁড়িয়ে আছেন, তিনি আমার ভক্ত। এই গানের মাধ্যমে আমরা তাকে সামনে আনতে যাচ্ছি। শুটিং হয়েছে আমার উত্তরার বাসায়।’

এদিকে সম্প্রতি সানীর স্ত্রী চিত্রনায়িকা মৌসুমী মেয়ে ফাইজাকে নিয়ে যুক্তরাষ্ট্র গেছেন। ভিসা জটিলতায় সানী যেতে পারেননি। ফাঁকা সময়টাতে তাই নতুন কাজে মনোযোগ দিয়েছেন এই তারকা।

/এম/এমএম/

সম্পর্কিত

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

এটা প্রযোজনা সংস্থা নয়, অনন্যাকে তিরস্কার এনসিবির

এটা প্রযোজনা সংস্থা নয়, অনন্যাকে তিরস্কার এনসিবির

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সিনেমা!

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বাংলাদেশের সিনেমা!

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

পরীমণির জন্মদিনে বোর্ডিং পাস ও ভিউকার্ড সংস্কৃতি!

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

সোমবার থেকে শুটিংয়ে নামছেন পরীমণি

সোমবার থেকে শুটিংয়ে নামছেন পরীমণি

পরীমণিকে নিয়ে অরণ্য আনোয়ারের প্রথম সিনেমা

পরীমণিকে নিয়ে অরণ্য আনোয়ারের প্রথম সিনেমা

সংবাদ সম্মেলনে পরীমণি: এখন নয়, জবাব দেবো পর্দায়

সংবাদ সম্মেলনে পরীমণি: এখন নয়, জবাব দেবো পর্দায়

সংবাদ সম্মেলনে পরীমণি

সংবাদ সম্মেলনে পরীমণি

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

পরীমণির ‘নতুন বাসা’ কোথায়?

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নভেম্বরে পরীমণিকে নিয়ে শুটিং ফ্লোরে যাবেন চয়নিকা

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

নতুন ফ্ল্যাটে উঠলেন পরীমণি

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

‘প্রীতিলতা’র ফাঁকে ‘পদ্মাপুরান’! (ভিডিও)

সর্বশেষ

সংখ্যালঘু সুরক্ষা আইন বিষয়ে ‘তড়িৎ ব্যবস্থা’ নেওয়া হবে, জানালেন আইনমন্ত্রী

সংখ্যালঘু সুরক্ষা আইন বিষয়ে ‘তড়িৎ ব্যবস্থা’ নেওয়া হবে, জানালেন আইনমন্ত্রী

সাম্প্রদায়িক হামলায় আ.লীগ-ছাত্রলীগ জড়িত: মির্জা ফখরুল

সাম্প্রদায়িক হামলায় আ.লীগ-ছাত্রলীগ জড়িত: মির্জা ফখরুল

উপাসনালয়ে সিসি ক্যামেরা বাধ্যতামূলক করার দাবি

উপাসনালয়ে সিসি ক্যামেরা বাধ্যতামূলক করার দাবি

আফ্রিদিকে ছাড়িয়ে ‘বিশ্বকাপ সেরা’ হওয়ার অপেক্ষায় সাকিব

আফ্রিদিকে ছাড়িয়ে ‘বিশ্বকাপ সেরা’ হওয়ার অপেক্ষায় সাকিব

সাম্প্রদায়িক সহিংসতার অপরাধী যে দলেরই হোক, বিচার হবে: আইনমন্ত্রী

সাম্প্রদায়িক সহিংসতার অপরাধী যে দলেরই হোক, বিচার হবে: আইনমন্ত্রী

© 2021 Bangla Tribune