X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই!

ওয়ালিউল বিশ্বাস
০৭ সেপ্টেম্বর ২০২১, ২০:১৩আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৫

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা পরীমণির গ্রেফতার ও জামিন ইস্যুতে সামনে এসেছিল ‘শিল্পীর পাশে’ নামের সংগঠন। গত ১ সেপ্টেম্বর চিত্রনায়িকার মুক্তির আগে তারা একটি সমাবেশ করেছিল। 

এবার (৭ সেপ্টেম্বর) একই ব্যানারে যেকোনও শিল্পীর প্রতি সব ধরনের অন্যায় আচরণ বন্ধের দাবিতে শাহবাগে সমবেত হয়েছেন তারা। প্রাসঙ্গিকভাবেই মূল প্রসঙ্গ ছিল পরীমণি।

‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই! বিকাল সাড়ে চারটা থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মুক্ত আকাশের নিচে রাজপথে এর আয়োজন হয়। এ আয়োজনে দেখা মেলেনি কোনও চলচ্চিত্র শিল্পীর! ২১ আগস্ট সংগঠনটির প্রথম সমাবেশে চলচ্চিত্র নির্মাতা রাশিদ পলাশ, হাবিবুর রহমান হাবিব, অভিনেতা আজাদ আবুল কালাম, চিত্রনায়িকা রাজ রিপাসহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। কিন্তু এবার দেখা মিললো না তরুণ প্রজন্মের কাউকেই। জ্যেষ্ঠদের মধ্যে একমাত্র উল্লেখযোগ্য ছিলেন নাট্যজন মামুনুর রশীদ। 

এদিকে, আয়োজক ‘শিল্পীর পাশে’ সংগঠনটি জানালো, বর্তমান ইস্যু পরীমণি হলেও শিল্পীর প্রতি সব ধরনের অন্যায় আচরণ বন্ধের দাবি তাদের। আর এ কারণেই এমন আয়োজন। তারা জানায়, চলচ্চিত্র শিল্পী-নির্মাতা ও কলাকুশলীদের তিন শীর্ষ সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি, পরিচালক সমিতি ও প্রযোজক সমিতিকে জানানো হলেও পরিচালক সমিতি ছাড়া আর কারও তেমন সাড়া মেলেনি।

‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই! সংগঠনটির উদ্যোক্তা-নাট্যকার মোস্তফা মনন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চলচ্চিত্রের সংগঠন ছাড়াও টিভি নাটকের অভিনয় শিল্পী সংঘকে আমাদের এই সচেতনতা ও গঠনমূলক আয়োজনে অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছিলাম। খুব একটা যে সাড়া মেলেনি তা সমাবেশ দেখেই বুঝতে পারছেন। এখানে যারা এসেছেন তাদের বেশিরভাগই মঞ্চ-সংশ্লিষ্ট ও সুশীল সমাজের নাগরিকরা। আসলে শিল্পীরা রাজনৈতিকভাবে সেভাবে সচেতন নন। কোনটা তাদের অধিকার বা কেন কথা বলতে হবে- এগুলো নিয়ে তারা খুব একটা ভাবেন না। অনেকে হয়তো রাজনৈতিক হয়রানি হয় কিনা- এ ধরনের শঙ্কায় থাকতে পারেন।’

এদিকে, আয়োজনে অংশ নেন নাট্যজন মামুনুর রশীদ। তিনি বলেন, ‘অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহ করতে গিয়েই এই সমাবেশ। বিভিন্ন সৃজনশীল মাধ্যমে প্রতিবাদ জানানো হবে। আমরা লক্ষ করেছি, ব্রিটিশ আমল থেকে শুরু করে পাকিস্তান ও তার পরে বাংলাদেশ। বাংলাদেশের জন্ম, সব স্বাধিকার আন্দোলনে মুখ্য ভূমিকা পালন করেছেন শিল্পীরা। আমরা ভেবেছিলাম তারা (শিল্পীরা) ন্যায়সঙ্গত অধিকার পাবেন। আর শিল্পীরাও বরাবরের মতো মানুষের পাশে দাঁড়াবেন।’

‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই! এছাড়াও ফোনের মাধ্যমে বক্তব্য রাখেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, চিত্রপরিচালক আবু সাইয়ীদ, নাট্য নির্দেশক মোহাম্মদ আলী হায়দার, অভিনেত্রী জয়িতা মহলানবীশসহ অনেকে। 

প্রতিবাদী বক্তব্যের পাশাপাশি ছিল আবৃত্তি, চিত্রাঙ্কন ও পথনাটক মঞ্চায়ন। সেখানে নাটক মঞ্চস্থ হয় প্রাচ্যনাটের ‘মোড়ল পুলিশিং’ ও বটতলার ‘রাতের রানি’। 

‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই! আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, আজ এই প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ থেকে আমাদের দাবি, শিল্প ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে বিভিন্ন বিধিনিষেধ আরোপ এবং হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। শিল্প-সংস্কৃতির স্বাভাবিক গতি-প্রবাহকে বাধাগ্রস্ত করা যাবে না, কোনও অনিয়মতান্ত্রিক আইনি প্রক্রিয়ায় যেন শিল্পীদের হেয় করা না হয়। আর কোনও শিল্পীকে যেন মোরাল পুলিশিং, সাইবার বুলিং, মিডিয়া ট্রায়ালের শিকার হতে না হয়। তাদের দাবি, সরকার, বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায় থেকে দায়িত্বশীল আচরণ এবং গ্রেফতার ও রিমান্ড বিষয়ে সুপ্রিম কোর্টের দেওয়া দিকনির্দেশনার পূর্ণ বাস্তবায়ন। ‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই!

ছবি: সাজ্জাদ হোসেন

/এমএম/এমওএফ/
টাইমলাইন: পরীমণি
০৫ জানুয়ারি ২০২২, ১১:১২
২৭ ডিসেম্বর ২০২১, ১৫:২৩
০১ ডিসেম্বর ২০২১, ১১:৫২
২৬ অক্টোবর ২০২১, ০৯:৫৭
১৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:১০
১৫ সেপ্টেম্বর ২০২১, ১২:০৮
১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:১০
০৭ সেপ্টেম্বর ২০২১, ২০:১৩
‘শিল্পীর পাশে’ নেই শিল্পীরাই!
সম্পর্কিত
সোশ্যাল হ্যান্ডেলে চলছে পরী-বুবলীর ‘কপি-কাণ্ড’!
সোশ্যাল হ্যান্ডেলে চলছে পরী-বুবলীর ‘কপি-কাণ্ড’!
পরীমণির যৌন হয়রানির মামলা: আসামিদের এক হাজার টাকা দেওয়ার নির্দেশ
পরীমণির যৌন হয়রানির মামলা: আসামিদের এক হাজার টাকা দেওয়ার নির্দেশ
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
ওয়ালটনের পণ্য কিনলে কোটি টাকার নিশ্চিত উপহার
ওয়ালটনের পণ্য কিনলে কোটি টাকার নিশ্চিত উপহার
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)