X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এই শহরের কি কোনও অভিভাবক নেই?

রাজন ভট্টাচার্য
১৮ জুলাই ২০২২, ১৮:৩৭আপডেট : ১৮ জুলাই ২০২২, ১৮:৩৭
ইতিহাস ঐতিহ্যের শহর ময়মনসিংহ। বর্তমানে প্রাচীন এই নগরী বিভাগীয় শহর হিসেবে পরিচিত। যদিও অবকাঠামোগত দিক বিবেচনায় বিভাগীয় শহর বা সিটি করপোরেশনের মর্যাদা দেওয়ার মতো অবস্থা নেই। সময়ের কারণে কাঠামোগত উন্নয়ন ছাড়াই বড় রকমের মর্যাদা দেওয়া হয়েছে।

প্রশ্ন জাগবে মর্যাদা দেওয়ার পরেই তো উন্নয়ন হয়। পরিকল্পিতভাবে সবকিছু গড়ে ওঠে। এ কথাও মেনে নিলাম। মর্যাদা লাভের পর তা কি হয়েছে? ঢাকার মতোই নাগরিক নানা ভোগান্তির শহর ময়মনসিংহ। দেখলে মনে হবে এই শহরে কোনও অভিভাবক নেই। মেয়র নেই। প্রশাসন নেই। চারদিকে নেই আর অভাবের ধ্বনি।

পরিকল্পিত শহর গড়ে তোলার কোনও চিন্তা নেই। শহরজুড়ে এক ধরনের অরাজকতা, সংকট দিন দিন মাত্রা ছাড়াচ্ছে। কোনও কোনও সমস্যা নাগরিকদের জন্য মহা-অশান্তিরও কারণ হয়ে দাঁড়িয়েছে। উন্নয়ন কর্তৃপক্ষ তাহলে কি নাকে তেল দিয়ে ঘুমায়? এ প্রশ্ন ওঠা অস্বাভাবিক কিছু নয়।

এই শহরকে সিটি করপোরেশন ঘোষণা দেওয়া হয় ২০১৮ সালের ১৪ অক্টোবর। ২০১৯ সালের পাঁচ মে অনুষ্ঠিত নির্বাচনে প্রথম সিটি মেয়র হিসেবে জয়লাভ করেন তরুণ রাজনীতিক মো. ইকরামুল হক টিটু। মাত্র তিন বছর দায়িত্ব পালন করছেন তিনি। অল্প সময়ে পরিকল্পিত নগরী কতটুকুই বা উপহার দিতে পারবেন? আকাশ-কুসুম কল্পনা করে লাভ নেই।

কথা হলো, এর আগে বহু বছর ‘ময়মনসিংহ’ পৌরসভা ছিল। পৌরসভা বা সমমর্যাদার প্রতিষ্ঠানের ইতিহাস একশত ৭০ বছরের বেশি। অথচ একটি পরিকল্পিত শহর গড়ে তোলার ভাবনা দীর্ঘ সময়েও কারও মাথায় আসেনি। নাকে তেল দিয়ে ঘুমাতে ঘুমাতে ময়মনসিংহ বস্তির নগরীতে রূপ নিয়েছে! আজ এখানে পরিকল্পিত শহর গড়ে তোলার ক্ষেত্রে হাজারো প্রতিবন্ধকতা। তবু হাত গুটিয়ে বসে থাকলে তো চলবে না।

চিকিৎসা আর শিক্ষার নামে অবাধ বাণিজ্যের শহরে রূপ নিয়েছে ‘ময়মনসিংহ’। এই শহরে বেশিরভাগ অস্থায়ী বাসিন্দা। এরমধ্যে একটি অংশ রয়েছে উন্নত শিক্ষার জন্য এসেছেন। শহরের মধ্যেই রয়েছে নামকরা একটি কৃষি বিশ্ববিদ্যালয়। যেখানে সারা দেশ থেকে শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসেন। অপরিকল্পিত নগরায়ণ আর নানা ভোগান্তির কারণে তাদের মধ্যেও তো এই শহর সম্পর্কে নেতিবাচক ধারণা থেকে যাবে।

একটি শহর যখন নামের দিক থেকে বেশি পরিচিতি পায়, তখন প্রত্যন্ত অঞ্চলের নাগরিকরা নানা সুবিধার প্রয়োজনে এসে উন্নত নাগরিক জীবনের আশায় ভিড় করবে এটাই স্বাভাবিক। গ্রাম থেকে আসা নাগরিকরা কিন্তু জানেন না কীভাবে পরিকল্পিত শহর গড়ে তুলতে হয়। পরিকল্পিতভাবে বাড়ি বানাতে হয়, কীভাবে পরিবেশ সুরক্ষায় নিজেকে কাজে লাগানো যায়। সর্বোপরি নাগরিক দায়িত্ববোধ আসলে কী হতে পারে? এক্ষেত্রে সিটি করপোরেশন আর জেলা ও বিভাগীয় প্রশাসনকেই মুখ্য ভূমিকা পালন করতে হয়। এটাই নিয়ম। দুনিয়ার সব শহরেই একই নিয়ম। পাশের দেশ ভারতের যেসব শহর দূষণ আর বসবাসের অযোগ্য ছিল, সেখানেও কিন্তু সবকিছু ঠিকঠাক করা গেছে অল্প সময়ের মধ্যেই। দূষণ কমিয়ে নাব্য ফিরিয়ে এনে নদীর পানি পর্যন্ত ব্যবহারের উপযোগী করা হয়েছে।
তবে আমরা কেন পারবো না? পৌরসভা, তারপর বিভাগীয় শহর থেকে সিটি করপোরেশন। এতসব মর্যাদা লাভের পর একেবারে পরিবেশবান্ধব, পরিকল্পিত নগরী গড়ে তুলতে না পারার ব্যর্থতা কোনোভাবেই এড়ানো সম্ভব নয়। অথচ সুযোগ ছিল যথেষ্ট। যে যত উন্নয়নের কথাই বলুক না কেন শহরের চেহারা কিন্তু এর সাক্ষ্য দেওয়া না। উন্নয়ন আর পরিকল্পিতভাবে নগরীকে রূপ দেওয়া কিন্তু এক নয়। এক কথায় বললে ব্রহ্মপুত্রের পাড়ে গড়ে ওঠা শহর সাক্ষ্য দিচ্ছে সে ভালো নেই।

অথচ বলা হয় নদীর পাড়ের বসতি বা শহর হলো প্রকৃতির আশীর্বাদ। ভাগ্যবান মানুষরাই নদীঘেরা শহর পায়। উন্নত দেশে কৃত্রিম লেক বানিয়ে প্রাকৃতিক পরিবেশ তৈরি করে শহরকে গোছানোর নজির অনেক। কিন্তু ময়মনসিংহ শহরের প্রায় বুক চিড়ে বয়ে যাওয়া ‘ব্রহ্মপুত্র’ এখন ধুঁকে ধুঁকে মৃত্যুর মুখে। নামকরা নদীটিকেও শহরের সৌন্দর্য বর্ধনে কাজে লাগানো যায়নি।  

ইতিহাস বলছে, ১৯৭০ খ্রিষ্টাব্দ অবধি ‘ময়মনসিংহ’ ছিল দেশের বৃহত্তম জেলা। অন্যদিকে ময়মনসিংহ শহরটি বাংলাদেশের প্রাচীনতম শহরগুলোর মধ্যেও অন্যতম। বাংলা সাহিত্যের অনেক প্রাচীন পুস্তকেও এই শহরের নামোল্লেখ দেখা যায়। ময়মনসিংহের ঐতিহ্যের প্রধান অঙ্গ হচ্ছে মৈমনসিংহ গীতিকা, যা প্রাচীন পুঁথি ও লোকগাথার সংকলন হিসেবে প্রকাশিত হয়েছে।

১৭৮৭ সালের ১ মে জেলা প্রতিষ্ঠার পর জেলা শহর হিসেবে বর্তমান ময়মনসিংহ শহরের গোড়াপত্তন হয়। ‘নাসিরাবাদ’ নাম দিয়ে জেলা শহরের পত্তন হয় ১৭৯১ সালের সেপ্টেম্বর মাসে। ‘শহর স্থাপনের পর মিউনিসিপ্যালিটির নামও হয় নাসিরাবাদ মিউনিসিপ্যালিটি (জুলাই/১৮৫৮)। তৎকালীন স্থাপিত এটি প্রথম এবং উপমহাদেশের মধ্যে দ্বিতীয় পৌরসভা। তবে পৌরসভার কাগজপত্র অনুসারে পৌরসভা স্থাপনের তারিখ ৮ই এপ্রিল ১৮৬৯। এরপর ১৯০৫ সালে নাসিরাবাদ পৌরসভার নাম পরিবর্তিত হয়ে ময়মনসিংহ পৌরসভা হয়।

ঐতিহ্যবাহী এই শহর বর্তমানে বস্তির নগরী হিসেবে পরিচিত। এ শহরে জনসংখ্যা এখন সোয়া আট লাখ, আয়তন ৭৯ কিলোমিটার আর ৩৩ ওয়ার্ড মিলিয়ে ‘ময়মনসিংহ’ সিটি করপোরেশন। শহরের প্রধান সমস্যা কোনও রাস্তা নেই। ছোট ছোট সরু সড়ক, ঘিঞ্জি বস্তি আর দমবন্ধ করা বাজার গলিই সবচেয়ে বেশি। মানুষের হেঁটে চলার জন্য ফুটপাত বলতে কিছু নেই। ড্রেনেজ সমস্যা, জলাবদ্ধতা, পানি সংকট তো আছেই।

অপরিকল্পিতভাবে গড়ে উঠছে বাড়িঘর। নতুন নতুন ওয়ার্ডগুলোও পরিকল্পনা ছাড়াই শহরে রূপ নিচ্ছে। সিটি করপোরেশনের আওতায় এখন ধানের জমি রয়েছে অনেক। শহরের গন্ধে সেসব জমি বিক্রি হচ্ছে উচ্চমূল্যে, নিজেদের ইচ্ছামতো বাড়িঘর নির্মাণ করা হচ্ছে। একসময় নতুন শহরগুলোও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে।

ইচ্ছেমতো মার্কেট হচ্ছে, প্রয়োজনীয় রাস্তায় জমি না রাখা বা এক ভবন থেকে অন্য ভবনের দূরত্ব না রেখেই ভবন নির্মাণ করা হচ্ছে। এখনও সিটি সার্ভিস চালু হয়নি। এক কথায় যদি বলি, এটি অটো আর ব্যাটারিচালিত রিকশার শহর। যানজটের মহাভোগান্তির শহর। মশার উপদ্রব তো বলার মতো নয়।

দিনদুপুরে যে শহরে ময়লা-আবর্জনা পরিবহন করা হয় সেই শহর তো সিটি করপোরেশনের মর্যাদাকে নষ্ট করবে, এটাই স্বাভাবিক। নগরে কয়টি পাবলিক টয়লেট আছে? কয়টি পার্ক আছে। যেগুলো আছে সেখানে অপরাধীদের অভয়ারণ্য।

বেশিরভাগ এলাকায় দেখা যায় ড্রেনের ওপর অবাধে নাগরিকরা মলমূত্র ত্যাগ করছেন। একটি ভালো বাস টার্মিনাল পর্যন্ত নেই। যেখানে সেখানে গাড়ি রাখার স্থান করা হয়েছে। নগরজুড়ে একটি সুস্থধারার বিনোদন কেন্দ্র থাকবে না, এটি হতে পারে? মূল কথা হলো সিটি করপোরেশনের নিয়ম অনুযায়ী যেসব নাগরিক সেবা পাওয়ার কথা মানুষ কি তা পায়? এর বাইরে যদি বলি যেভাবে একটি পরিকল্পিত বা বাসযোগ্য শহর গড়ে তোলা প্রয়োজন, এর ছিটেফোঁটা কি আদতে আছে এই নগরীতে?

একটি উদাহরণ দিয়ে শেষ করতে চাই। তা হলো ময়মনসিংহ শহরের যানজট নিরসনে সাম্প্রতিক সময়ে একটি বাইপাস সড়ক নির্মাণ হয়েছে। যে সড়ক দিয়ে বৃহত্তর ময়মনসিংহের অন্য জেলাগুলোর যানবাহন চলাচল করে। একসময় এসব যান চলতো শহরের ওপর দিয়ে।

এবারের ঈদকে কেন্দ্র করে বাইপাসের অন্তত দুই কিলোমিটার আগে থেকে শম্ভুগঞ্জ বাজার চৌরাস্তা পর্যন্ত যানজট। কোনও কারণ ছাড়াই এই পরিস্থিতি। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থেকে মানুষের ভোগান্তির যেন শেষ নেই। অথচ সড়কে ট্রাফিক পুলিশের তেমন কোনও তৎপরতা দেখা যায়নি।

শেষ পর্যন্ত আবিষ্কার করা হলো যানজটের তেমন কোনও কারণ নেই। শম্ভুগঞ্জ সেতুর আগে ও বাজারে গাড়ি এলোমেলো করে রাখা, ইচ্ছেমতো যাত্রী তোলা, অটোরিকশা চালকদের দৌরাত্ম্যের কারণে এই ভয়াবহ পরিস্থিতি। অথচ কারও যেন কোনও বিকার নেই।

ঈদের পরদিন সাধারণত সড়ক ফাঁকা থাকার কথা। শম্ভুগঞ্জ ছাড়িয়ে টোলপ্লাজা অতিক্রম করে শহরে প্রবেশ করার আগেই মহাসড়কের পাশে বিশাল এলাকাজুড়ে ‘ময়লাকান্দা’। অর্থাৎ সড়কের পাশে বছরের পর বছর শহরের ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। তাই এই জায়গাটির নামকরণ করা হয়েছে ‘ময়লাকান্দা’। অথচ চারটি জেলার মানুষকে এই সড়কটি ব্যবহার করে বিভিন্ন গন্তব্যে যেতে হয়। করপোরেশনের ভোটাররাও এই এলাকায় থাকছেন ভয়াবহ দুর্গন্ধের মধ্যে। তাহলে এখানে একটি ময়লার ভাগাড় কীভাবে করা হলো?

এরপর ঈদের প্রায় ৪৮ ঘণ্টা পর শহরের সরকারি মেডিক্যাল কলেজ রোড থেকে শুরু করে গুরুত্বপূর্ণ স্থানে দেখা গেছে কোরবানির বর্জ্য। দুর্গন্ধের মধ্যে নাকে রুমাল দিয়ে মানুষকে চলতে দেখা গেছে। ছোট ছোট বিনে ময়লার স্তূপ। নগরীতে কয়টি ভালো ডাস্টবিন আছে? এর উত্তর হয়তো কারও কাছে নেই। ময়লার দুর্গন্ধ এই নগরীর মানুষের সারা বছর সহ্য করতে হয়। অপরিচ্ছন্ন স্থানগুলো পরিষ্কার করে বসবাসের উপযোগী করার নাম নেই। এসব দৃশ্য দেখার পর এটা বলাই স্বাভাবিক, এই শহরের কি কোনও অভিভাবক নেই?

লেখক: সাংবাদিক

[email protected]
 
 
/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
চাঁদপুরে লঞ্চে আগুন, হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত ১০
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ঈদযাত্রার সময় দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত: জরিপ
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
সর্বশেষসর্বাধিক

লাইভ