আইফেল টাওয়ারের সিঁড়ি বেয়ে ৬৭৪ কদম

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১১:০০, জুন ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:০০, জুন ২৬, ২০২০

আইফেল টাওয়ারের সিঁড়ি বেয়ে উঠছেন দর্শনার্থীরাফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত স্থাপনা আইফেল টাওয়ার অবশেষে ১০৪ দিন বিরতির পর পুনরায় খুললো। তবে শহরের চোখধাঁধানো দৃশ্য দেখতে পরিশ্রম করতে হয়েছে দর্শনার্থীদের!

আইফেল টাওয়ারের নিচে দর্শনার্থীরাবৃহস্পতিবার (২৫ জুন) সকাল ১০টা থেকে দিনভর জনসমাগম হয়েছে এখানে। তারা সবাই গত ১৮ জুন অনলাইনে টিকিট বুকিং দিয়েছিলেন।
আইফেল টাওয়ারে দর্শনার্থীরানিরাপত্তার আনুষ্ঠানিকতার জন্য প্রবেশমুখে সারি বেঁধে দাঁড়িয়েছিলেন সবাই। সিঁড়িতে ওঠার আগে রয়েছে হ্যান্ড জেল।

আইফেল টাওয়ারের সিঁড়ি বেয়ে উঠছেন দর্শনার্থীরাকরোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে আইফেল টাওয়ারের লিফটগুলো বন্ধ রয়েছে। এ কারণে সিঁড়ি বেয়ে উঠতে হচ্ছে পর্যটকদের। তাও দোতলার বেশি ওপরে যাওয়ার অনুমতি নেই কারও।

আইফেল টাওয়ারে দর্শনার্থীরাদোতলা পর্যন্ত সিঁড়ি বেয়ে উঠতে ৬৭৪ কদম ফেলতে হচ্ছে পর্যটকদের! ১ হাজার ৬২ ফুট উঁচু স্থাপনাটির একেবারে শীর্ষ তলায় সাধারণ সময়ে সিঁড়ি দিয়ে ওঠার সুযোগ নেই। এমনিতে নিচ থেকে টাওয়ারের শীর্ষ পর্যন্ত সিঁড়ি বেয়ে উঠতে প্রায় ৪৫ মিনিট লাগে।

আইফেল টাওয়ারের নিচে দর্শনার্থীরাস্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে দর্শনার্থীদের ওঠানামার সময় সিঁড়িতে সাক্ষাৎ হবে না। পূর্বদিকের সিঁড়ি দিয়ে তারা উঠবেন আর নামার ক্ষেত্রে ব্যবহার করা যাবে পশ্চিম পাশের সিঁড়ি।
আইফেল টাওয়ারে দর্শনার্থীরাএকই সময়ে প্রতি ফ্লোরে দর্শনার্থীর সংখ্যা সীমিত রাখা হচ্ছে। এছাড়া ১১ বছরের বেশি বয়সীদের জন্য মুখে মাস্ক রাখা বাধ্যতামূলক।

আইফেল টাওয়ারের নিচে দর্শনার্থীরাদর্শনার্থীরা একে অপরের কাছ থেকে সামাজিক দূরত্ব বজায় রাখায় অভ্যস্ত হয়ে ওঠা পর্যন্ত লিফট বন্ধ রাখবে আইফেল টাওয়ারের পরিচালনা প্রতিষ্ঠান সেত (এসইটিই)। তাদের আশা, গ্রীষ্মের শেষের দিকে স্বাভাবিক কার্যক্রম পূর্ণোদ্যমে ফিরে আসবে।

আইফেল টাওয়ারে দর্শনার্থীরাকোভিড-১৯ মহামারির কারণে গত ১৩ মার্চ থেকে লকডাউন ছিল আইফেল টাওয়ার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের (১৯৩৯-১৯৪৫) পর কখনও এতটা সময় ধরে বন্ধ ছিল না পর্যটকদের প্রিয় জায়গাটি।

আইফেল টাওয়ারে দর্শনার্থীবিশ্বে যেসব পর্যটন আকর্ষণে ঢুকতে টাকা-পয়সা লাগে, সেগুলোর মধ্যে আইফেল টাওয়ার অন্যতম। প্রতি বছর ৭০ লাখেরও বেশি জনসমাগম হয় এখানে।

আইফেল টাওয়ারের নিচে দর্শনার্থীরাফ্রান্স ধীরে ধীরে করোনাভাইরাস মহামারির পর পর্যটকদের জন্য উন্মুক্ত হতে শুরু করেছে। আইফেল টাওয়ার ফের চালু হওয়া এরই একটি প্রতীকী।

আইফেল টাওয়ারে দর্শনার্থীরাতথ্যসূত্র: রয়টার্স
আরও পড়ুন-

একনজরে আইফেল টাওয়ারের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা

আইফেল টাওয়ার আবারও খুলছে ২৫ জুন
আইফেল টাওয়ারের আলোয় স্বাস্থ্যকর্মীদের অন্যরকম ধন্যবাদ

আইফেল টাওয়ারের সিঁড়ি বিক্রি হলো নিলামে

সেলফি তোলার সবচেয়ে জনপ্রিয় ১০ স্থান

আইফেল টাওয়ারের কাছে প্রায় ২ হাজার ফুটের শিল্পকর্ম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০ পর্যটন গন্তব্য, শীর্ষে ফ্রান্স

উবার ব্যবহারকারীদের সবচেয়ে প্রিয় ১৫ পর্যটন গন্তব্য

গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যেসব পর্যটন আকর্ষণ




/জেএইচ/
টপ